চুয়াডাঙ্গার হিজলগাড়ি বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযান : জরিমানা

বেগমপুর প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদরের হিজলগাড়ি বাজারে আইয়ুব আলী ফুড ফ্যাক্টারিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান চালিয়েছে। অভিযানে আয়ুব আলী ফুড ফ্যাক্টারির মালিকের নিকট থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে চুয়াডাঙ্গা জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজার মনিটারিং কমিটি হিজলগাড়ি বাজারে অবস্থিত আইয়ুব আলী ফুড ফ্যাক্টারিতে অভিযান চালিয়েছে। অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, প্যাকেটকৃত খাবারের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ ও ক্ষতিকারক উপাদান দিয়ে খাবার তৈরির অভিযোগে আয়ুব আলী ফুডের মালিককে ৫ হাজার টাকা জরিমানা করেন। সেই সাথে মেয়াদোত্তীর্ণ বিভিন্ন বিস্কুট নষ্ট করে দেয়া হয়। অভিযান পরিচালনা করেন চুয়াডাঙ্গা জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সেলিমুজ্জামান। এ সময় সাথে ছিলেন- ক্যাব চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি অ্যাড. মানিক আকবার।
উল্লেখ্য, কোনো পণ্য বা সেবা যিনি ভোগ করেন বা ভোগের উদ্দেশ্যে ক্রয় করেন তিনিই ভোক্তা। ভোগের এ প্রত্যেকটা বস্তু হওয়া চাই নিরাপদ ও নির্ভেজাল। প্রত্যেক ভোক্তাই তার জীবন ও কাজের নিরাপত্তার জন্য যথোপযুক্ত ও নিরাপদ পণ্য বা সেবা প্রাপ্তির অধিকার রয়েছে। জীবনের নিরাপত্তা কিংবা কাজের নিরাপত্তার জন্য ভোক্তার অধিকার রয়েছে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে পাওয়ার। সে পণ্য বা সেবা সঠিক মানে, সঠিক মাপে পাওয়ার অধিকার সবার। তাই পণ্যের উপাদান, মেয়াদোত্তীর্ণ তারিখ, বিক্রয়মূল্য, কার্যকারিতা জানার অধিকারও সকলের রয়েছে। এর যেকোনোটির ব্যত্যয় ঘটলে সে পণ্য বা সেবাদানকারীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করার অধিকার রয়েছে। সর্বোপরি কোনো পণ্য বা সেবা ব্যবহারের ফলে ক্ষতিগ্রস্ত হলে তার ক্ষতিপূরণ পাওয়াও ভোক্তার একান্ত অধিকার। আইন অনুযায়ী জেনেশুনে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন ভেজাল মিশ্রিত অথবা নকল পণ্য, জীবনের জন্য কতো ক্ষতিকর তা একমাত্র ভুক্তভোগীরাই বলতে পারবেন। পণ্যের গায়ে পণ্যের উপাদান, বিক্রয় মূল্য, মেয়াদোত্তীর্ণের তারিখ, পণ্যের কার্যকারিতা ইত্যাদি না লিখে পণ্য উৎপাদকরা ভোক্তাকে ঠকাচ্ছে প্রতিনিয়ত যা শাস্তিযোগ্য অপরাধ।
এক তথ্য মতে, বর্তমানে বাংলাদেশে পাঁচ কোটি লোক খাদ্য বিষক্রিয়ায় ভুগছে। অপরাধের তুলনায় জেল-জরিমানা করা হয় অতি নগণ্য। আবার এটাও ঠিক যে অনেক খুচরা ব্যবসায়ী জানেও না যে, পণ্যের গায়ে পণ্যের উপাদান, বিক্রয় মূল্য, মেয়াদোত্তীর্ণ তারিখ, পণ্যের কার্যকারিতা ইত্যাদি লেখা না থাকা শাস্তিযোগ্য অপরাধ। খুচরা বিক্রেতারা এ বিষয়ে সচেতন হলে জাতি উপকৃত হবে।