লিচু বাঁচাতে পাখি নিধন

কুড়ুলগাছি প্রতিনিধি: লিচুগাছগুলো ঘিরে দেয়া কারেন্ট জালে আটকা পড়ে মারা যাচ্ছে  পাখি। দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়নের শিবনগর বাগান স্থানীয় ইজারাদারেরা লিচুগাছ ইজারা নিয়ে চারপাশে কারেন্ট জাল জড়িয়েছেন। এ জালে আটকা পড়ে প্রতিদিনই মারা যাচ্ছে বিভিন্ন প্রজাতির পাখি। পাখি নিধন রোধে প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়ায় দিনের পর দিন তারা প্রতিটি গাছে কারেন্ট জাল দিয়ে লিচু বাঁচাতে পাখি নিধন করছে। ইজারাদার মহি উদ্দীন বলছেন, বাদুরের কবল থেকে লিচু রক্ষা করতে গাছে কারেন্ট জাল জড়ানো হয়েছে।
কিন্তু গতকাল মঙ্গলবার বিকেলে সরেজমিনে দেখা যায়, শিবনগর ইকোপার্কের ভেতর গেস্ট হাউজের সামনের গাছগুলো বা রাস্তার দুই পাশের বেশ কিছু লিচুগাছে থোকায় থোকায় লিচু ঝুলছে। প্রতিটি গাছের চারপাশ ঘিরে দেয়া হয়েছে কারেন্ট জাল দিয়ে। ইকোপার্কের গেটম্যান আবু বক্কর ও পথচারীদের সাথে কথা বললে বলেন, জালেতো পাখি পড়ে এবং অনেক পাখি মারা যায়। ইকোপার্ক জুড়ে বিভিন্ন জাতের গাছ রয়েছে। ফলে প্রচুর পাখির আনাগোনা হয়। কিন্তু প্রতিবছর লিচু রক্ষার নামে গাছে জড়ানো কারেন্ট জালে আটকা পড়ে পাখি মারা যায়।
স্থানীয় মেম্বার আব্দুর সবুর বলেন, শিবনগর বাগানে বড় বড় প্রায় ১৫টি লিচুগাছ রয়েছে। প্রতিবছরই গাছগুলো লিচু ব্যবসায়ীদের কাছে ইজারা দেয়া হয়। ইজারাদারেরা ফুল অবস্থা থেকে লিচু পাকা পর্যন্ত গাছগুলো নিজ দায়িত্বে রক্ষণাবেক্ষণ করেন।
স্থানীয়রা  বলেন, ‘শিবনগর বাগান পাখিদের অভয়ারণ্য। এই বাগানে বিভিন্ন প্রজতির পাখি রয়েছে। লিচু রক্ষার নামে এই বাগানে পাখি নিধন হচ্ছে। স্থানীয় ও পথচারীরা আরও বলেন, এখনি প্রসাশননের উচিত গাছ থেকে কারেন্ট জাল সরানো এবং ইজারাদাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া। ইজারাদার মহি উদ্দীন বলেন, বাদুরের অত্যাচার থেকে লিচু রক্ষা করতেই গাছে জাল জড়ানো হয়েছে। কোনো পাখি জালে আটকা পড়লে আমরা তা ছাড়িয়ে দিচ্ছি।