জীবননগরে ৫৯ জনকে মুক্তিযোদ্ধার তালিকাভুক্ত করার চূড়ান্ত সুপারিশ

 

জীবননগর ব্যুরো: জীবননগর উপজেলায় নতুন আবেদনকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই শেষ হয়েছে। মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটি জামুকা থেকে ১৪৩, সরাসরি ৯৩ ও এক তালিকাভুক্ত থেকে ২৪ আবেদন জমা পড়ে। এর মধ্যে জীবননগর উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির পক্ষে জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা গতকাল বৃহস্পতিবার চূড়ান্ত অনুমোদনের জন্য ৫৯ জন মুক্তিযোদ্ধার নামের তালিকা প্রকাশসহ এ তালিকা সর্ব সাধারণের অবগতির জন্য টানিয়ে দেয়া হয়েছে। একই সাথে এক তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের মধ্যে ৭ জনের নাম বাতিলেরও সুপারিশ করা হয়েছে।

চুড়ান্ত অনুমোদনের জন্য সুপারিশকৃত ৫৯ জন দাবিদার মুক্তিযোদ্ধারা হলেন- দৌলৎগঞ্জপাড়ার মৃত কাউছার আলী, আঁশতলাপাড়ার মেশাররফ হোসেন, হাসাদাহের সামসুজ্জোহা, আন্দুলবাড়িয়ার আবুল কালাম আজাদ, বিদ্যাধরপুরের শেখ সিরাজুল ইসলাম, জীবননগর বাজারপাড়ার মীর জাহান আলী, গোয়ালপাড়ার সিরাজুল ইসলাম, রায়পুরের আব্দুল হান্নান শাহ্, মনোহরপুরের বীরঙ্গনা আমেনা খাতুন, উথলীর মৃত শফি উদ্দিন, ধোপাখালীর সামসুদ্দিন, সন্তোষপুরের মোসাব কাক্কা, মনোহরপুরের রাইচ উদ্দীন, মনোহরপুর মাঠপাড়ার সালতান কাজি, মানিকপুরের আশরাফ উদ্দিন, নতুন চাকলার আব্দুর রাজ্জাক, সুটিয়ার আব্দুল হক, মহানগর উত্তরপাড়ার নজরুল ইসলাম, হাসপাতালপাড়ার মৃত লুৎফর রহমান, হাইস্কুলপাড়ার মৃত আতাহার আলী, ধোপাখালীর মৃত ফজলুল হক ও শহিদুল ইসলাম, দেহাটির আবু বকর, মহানগর উত্তরপাড়ার নজরুল ইসলাম, বাঁকা মাঠপাড়ার আবুল হোসেন, সিংনগরের আমির হোসেন, খয়েরহুদার আহামাদুল আমিন, মনোহরপুর মাঠপাড়ার আব্দুর রাজ্জাক, কয়ার রবিউল ইসলাম, বসুতিপাড়ার মফিজ উদ্দীন, হাইস্কুলপাড়ার গোলাম মোস্তফা, অনন্তপুরের বোগদাদ হোসেন, দৌলৎগঞ্জরপাড়ার তাহের উদ্দিন মোল্লা, ঢাকা মোহাম্মদপুর শ্যামলীর আতিয়ার রহমান, হাসপাতালপাড়ার মৃত আশাদুল হক, প্রতাবপুরের মৃত মুনছুর আলী, ধান্যখোলার আব্দুল মান্নান, দৌলৎগঞ্জের আবু জাফর, গোয়ালপাড়ার জালাল উদ্দিন, দৌলৎগঞ্জের হারুনার রশিদ, গোয়ালপাড়ার আব্দুর রাজ্জাক ও খালেক হালসানা, সুটিয়ার আব্দুর রশিদ, উথলীর আহসান হাবিব লাভলু, ধোপাখালীর গোলাম হোসেন খান, সেনেরহুদার আব্দুর রহিম, রাজাপুরের মজিবর রহমান, মনোহরপুর মাঠপাড়ার শাহাজান মণ্ডল, আন্দুলবাড়িয়ার মৃত আমানত খাঁ, সুটিয়ার ওসমান গনি, মনোহরপুরের আহাম্মদ আলী, সেনেরহুদার আব্দুল ওহাব বিশ্বাস, সুটিয়ার মতিয়ার রহমান, পাথিলার নূরুল ইসলাম, আন্দুলবাড়িয়ার আবুল হাশেম, ধোপাখালীর দোশর আলী, বাড়ান্দি মাঠপাড়ার জায়েদা খাতুন, পাথিলার মীর ওয়াজেদ আলী ও মিনাজপুরের আব্দুর রশিদ।

চূড়ান্ত অনুমোদনের জন্য সুপারিশকৃত এক তালিকাভূক্ত ১৭ জন দাবিদার মুক্তিযোদ্ধাগণ হচ্ছেন- কাশীপুরের আব্দুল কাদের, হরিহরনগরের খতিব আলী, মনোহরপুরের জয়নাল ফকির, কর্চ্চাডাঙ্গার লুৎফর রহমান, মনোহরপুরের ফজলুল হক, মেদিনীপুরের হাবিবুর রহমান, আন্দুলবাড়িয়ার দাউদ আলী ও রোকেয়া খাতুন, ডুমুরিয়ার ওযাদুর রহমান, বৈদ্যনাথপুরের মৃত আব্দুল বারী, কাশীপুরের মীর নূরুল আক্তারুজ্জামান, দেহাটির আনম রবিউল আওয়াল, শাপলাকলিপাড়ার মৃত কাজি গোলাম মোস্তফা হায়দার, খয়েরহুদার মৃত আব্দুল লতিফ, ইসলামপুরের আব্দুল হক, খয়েরহুদার লুৎফর রহমান ও শাখারিয়ার মৃত জয়নাল আবেদীন। এছাড়াও দ্বিধাবিভক্তর তালিকায় রয়েছেন ১১ জন। এরা হলেন- বকুণ্ডিয়ার নূর ইসলাম বিশ্বাস, মাধবখালীর মঙ্গল আলী, কাশীপুরের মৃত আব্দুস সাত্তার, বাঁকার আব্দুল লতিফ, সুটিয়ার মৃত আব্দুর রউফ, দেহাটির রেজাউল হক, গঙ্গাদাসপুরের আলী হোসেন, বকুণ্ডিয়ার নূরন্নবী ওরফে পান্না বিশ্বাস, উথলীর নিতাইচন্দ্র কর্মকার, মনোহরপুরের রবিউল হক ও বৈদ্যনাথপুরের মৃত জয়নাল।

জীবননগর উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা জানান, চূড়ান্ত, এক ও দ্বিধাবিভক্ত তিনটি তালিকা প্রস্তুত করে চূড়ান্ত অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রস্তুতকৃত তালিকার নামের মধ্যে যদি কোনো আপত্তি পড়ে তবে তার বিষয়ে আবার সিদ্ধান্ত নেয়া হবে।