কোটচাঁদপুরে র‌্যাব’র সাথে গুলির লড়াই : সেই শীর্ষ চরমপন্থি মাইদুল ইসলাম রানা সঙ্গীসহ নিহত

চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহ এলাকায় এক সময় আতঙ্কিত জুটি ছিলো তপন-রানা : তপনের পতনের বহুদিন পর রানাও গেলো একই পথে
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গ্ া মেহেরপুর ও ঝিনাইদহ অঞ্চলের এক সময়ের শীর্ষ চরমপন্থি মাইদুল ইসলাম রানা ও তার সহযোগি আলিম বন্দুক যুদ্ধে নিহত হয়েছে। গতরাতে ঝিনাইদহের কোটচাদপুর নগর তোলা এলাকায় র‌্যাব’র সাথে বন্দুক যুদ্ধে এ দুজন নিহতছাড়াও র‌্যাব’র ৩ সদস্য আহত হয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে একটি নাইন এমএম পিস্তুল, ১৫ রাউন্ড গুলি ও ১টি হাসুয়া। র‌্যাবসূত্র এ তথ্য জানিয়ে বলেছে, দীর্ঘদিন জেল হাজতে থাকলেও জামিনে মুক্ত হয়ে সে আলমডাঙ্গা পল্লি খাসকররা তিয়রবিলার ওল্টুসহ এলাকার চিহ্নিতদের সাথে নিয়ে গ্যাংগঠন করে একের পর এক অপরাধমূলক অপকর্ম করে আসছিলো।
জানা গেছে, পূর্ব বাংলার কমিউিনিষ্ট পাটি (এম-এল) এর তাত্বিকগুরু প্রয়াত মোজাফ্ফরে এক সময় বিশ্বস্ত অনূচর ছিলো মাইদুল ইসলাম রানা। কোটচাঁদপুর এলাকার ছেলে হলেও দামুড়হুদার পল্লিতে অধিকাংশ সময় অবস্থানের সুবাদে ছুটিপুরে বিয়েও তরে সে। পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টি জনযুদ্ধ গঠনের পূর্বে আব্দুর রশিদ মালিতা তপন ওরফে দাদা তপনের সাথেই থাকতো রানা। ওই সময় অর্থাৎ ১৯৯৯ এর দিকে চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহের আন্ডার ওয়াল্ডে তাপন-রানা জুটি চরম আতঙ্কিত নাম হয়ে দাঁড়ায়। পরবর্তিতে রানা পুলিশের হাতে ধরা পড়লে দীর্ঘ হাজতবাস তার জীবনের জন্য আর্শিবাদ বয়ে আনে। আয়ু বাড়ে তার। কুষ্টিয়া দাদা তপনের নারী সঙ্গীসহ পতন হয়। পরবর্তিতে রানা হাজত মুক্ত হয়ে ফের অন্ধকার জগতে ফিরে শেষ পর্যন্ত জীবনটাই দিতে হলো অকালে। মাঝে অবশ্য জোর গুঞ্জন ওঠে রানা ও তিয়রবিলার ওল্টু মাগুরা থেকে ধরা পড়েছে। এর সত্যতা মেলার আগেই মাইদুল ইসলাম রানার পতনের খবর পাওয়া গেছে।
র‌্যাব-৬ সূত্র বলেছে, গোপনসূত্রে খবর পেয়ে র‌্যাব’র একটি দল গতরাত ১টার দিকে ঝিনাইদহ কোটচাঁদপুর নগর তোলা এলাকায় গেলে সন্ত্রাসীরা র‌্যাব’র গাড়ি লক্ষ্য করে গুলি বর্ষণ করে। র‌্যাবও চালায় পাল্টা গুলি। গুলির লড়াইয়ের এক পর্যায়ে সন্ত্রাসীরা পিছু হটে। পরে ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় একটি নাইন এমএম পিস্তুল, একটি ধারালো অস্ত্র, ১৫ রাউন্ড গলি। রক্তাক্ত দুজনকে উদ্ধার করা হয়। নেয়া হয় নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে। চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। নিহত দুজনের একজন পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতা মাইদুল ইসলাম রানা ও তার সহযোগি আলিম উদ্দীন। এদের মৃতদেহ আজ বুধবার ঝিনাইদহ জেনারেল হাসপাতাল মর্গে ময়নাতদন্ত করা হবে।