ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যেমে মেহেরপুরের বেলতলায় আর্সেনিক আক্রান্ত ২শ পরিবারের মাঝে পানি সরবরাহ

 

আমঝুপি প্রতিনিধি: পানির অপর নাম জীবন, কিন্তু পানিতে যদি বিষ থাকে তাহলে কি জীবন আর রক্ষা হবে, হবে না। এদিকে দেশের ৬৪ জেলার মধ্যে মেহেরপুর একটি আর্সেনিক কবলিত জেলা হিসেবে ইতোমধ্যে চিহ্নিত হয়েছে। জেলার আলমপুর, বেলতলাপাড়া, তারানগর. ভোলা ডাঙ্গা ও সোনাপুর গ্রামের প্রতিটি বাড়ির টিউবওয়েলের পানিতে বিপদ সীমার অনেক ওপরে আর্সেনিকের মাত্রা ধরা পড়েছে। বিশেষ করে আমঝুপি ইউনিয়নের আলমপুর ও বেলতলাপাড়া গ্রামে ইতোমধ্যে ১১জন মানুষ আর্সেনিক কবলিত রোগে ক্যান্সার হয়ে মারা যায়।

সদর উপজেলার বেলতলাপাড়া গ্রামে প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে মানব উন্নয়ন কেন্দ্র মউক’র মাধ্যমে ড্রিংক ওয়েল ও  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর যৈাথভাবে একটি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করে যার মাধ্যমে ওই গ্রামের  ৩শ’ পরিবারের মধ্যে নিরাপদ খাবার পানি সরবরাহ করা হচ্ছে। স্থানীয় মানবাধিকার সংগঠন মানব উন্নয়ন কেন্দ্র মউক এ ট্রিটমেন্ট প্লান্টটি সার্বিক তত্ত্বাবধান করছে।

এদিকে বেলতলাপাড়া গ্রামের আর্সেনিক রোগীদের বর্তমান অবস্থা ও ট্রিটমেন্ট পানি সরবরাহ কার্যক্রম সরেজমিন প্রতিবেদন করতে বিবিসি ওয়াল্ড সার্ভিসের ৩ সদস্যর একটি সাংবাদিক প্রতিনিধি দল ২০ মে ২০১৭ থেকে ২২ মে ২০১৭ পর্যন্ত ৩ দিনব্যাপী আর্সেনিক রোগীদের সাথে সাক্ষাৎ, প্লান্ট স্থাপনার মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা, আর্সেনিক রোগে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির পরিবারের সদস্যসহ মেহেরপুর স্বাস্থ্য বিভাগের সাথে সরাসরি বিভিন্ন মতামত গ্রহণ ও পর্যবেক্ষণ করেন। বিবিসি প্রতিনিধি দলের প্রধান ছিলেন আমির রফিক পীরজাদা।

এ বিষয়ে মানব উন্নয়ন কেন্দ্র মউক’র নির্বাহী প্রধান আশাদুজ্জামান সেলিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বেলতলা পাড়া গ্রামে আর্সেনিক যুক্ত পানি পান করে ওই গ্রামের দুই শতাধিক নারী-পুরুষ অসুস্থ হয়ে মানবেতর জীবন-যাপন করছে। কেউ কেউ মারাও গেছে, ফলে ড্রিংক ওয়েল ইন্টারন্যাশনাল ও ডিপিএইচই সহযোগিতায় নিরাপদ পানি সরবরাহর লক্ষ্যে এই ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হয়েছে, মউক সেটা সরাসরি পরিচালনা করছে, বিশেষ করে বেলতলা পাড়া গ্রামের আর্সেনিক আক্রান্ত পরিবারের সদস্যদের মাঝে এ পানি সরবরাহের পাশাপাশি পাশের গ্রাম ও বাজারে ওই নিরাপদ পানি সরবরাহর ব্যাবস্থা নেয়া হচ্ছে। মেহেরপুরের উল্লেখিত গ্রামগুলোতে এ প্লান্ট স্থাপনের প্রয়োজন রয়েছে বলে সংস্লিষ্ট এলাকাবাসী দাবি জানিয়েছে।