বিশ্ব টুকিটাকি : ইয়েমেনে বাজারে বিমান হামলায় নিহত ২৪

ইয়েমেনে বাজারে বিমান হামলায় নিহত ২৪

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরব সীমান্তের কাছাকাছি একটি বাজারে রোববার এক বিমান হামলায় ইয়েমেনের কমপক্ষে ২৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এক মেডিকেল কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এএফপি এ খবর জানায়। হতাহতের বেশিরভাগই মাশনাক বাজারে কাজ করতেন, তারা বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলীয় শাদা প্রদেশের ওই মার্কেটে কাজ করতেন। ওই বাজারে কাত নামের এক প্রকার হালকা মাদকদ্রব্য বেচাকেনা হয়। একটি সৌদি-নেতৃত্বাধীন জোট গত দুই বছরেরও বেশি সময় ধরে ইয়েমেনে ইরাক সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে যাচ্ছে।

ট্রাম্পের দেনার পরিমাণ ৩১ কোটি ডলারেরও বেশি

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্র সরকারের এথিকস দফতর প্রকাশিত আর্থিক বিবরণীতে দেখা গেছে জার্মান, যুক্তরাষ্ট্র ও অন্য ঋণদাতারা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অন্তত ৩১ কোটি ৫৬ লাখ ডলার পান। শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সম্পদের আর্থিক বিবরণী প্রকাশ করে সরকারের এথিকস দফতর। এতে ২০১৭ সালের জুন পর্যন্ত তথ্য প্রকাশ করা হয়েছে। এথিকস দফতরের ওয়েবসাইটে পোস্ট করা ৯৮ পৃষ্ঠার ওই নথিগুলোর বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। ওই নথিতে দেখা গেছে, ‘উইন্টার হোয়াইট হাউস’ নামে পরিচিত ফ্লোরিডায় ট্রাম্পের মালিকানাধীন মার-এ-লাগো রিসোর্টের আয় আগের তুলনায় বেড়েছে। আর গত সেপ্টেম্বরে হোয়াইট হাউসের কাছে চালু করা ওয়াশিংটন হোটেল থেকে ট্রাম্পের আয় হয়েছে প্রায় দুই কোটি ডলার। এর আগে ট্রাম্প জানিয়েছিলেন, ২০১৬ এবং ২০১৭ সালের প্রথম দিকে তার অন্তত ৫৯ কোটি ৪০ লাখ ডলার আয় হয়েছে এবং তার সম্পদের পরিমাণ একশ’ ৪০ কোটি ডলারের সমপরিমাণ।

মসুলের ওল্ড সিটিতে ইরাকি বাহিনীর হামলা শুরু

মাথাভাঙ্গা মনিটর: ইরাকি বাহিনী রোববার দেশটির মসুলের ওল্ড সিটিতে হামলা শুরু করেছে। তারা ইসলামিক স্টেটের কাছ থেকে উত্তরাঞ্চলীয় নগরীটি পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিতে চাইছে। এক সেনা কমান্ডার একথা জানিয়েছেন। লেফটেন্যান্ট জেনারেল আব্দুলামির ইয়ারাল্লাহ্ এক বিবৃতিতে বলেন, ‘সেনাবাহিনী, সন্ত্রাসবাদ-বিরোধী বাহিনী ও ফেডারেল পুলিশের সদস্যরা ওল্ড সিটিতে হামলা শুরু করেছে।’ স্পেশাল ফোর্স পশ্চিম দিক দিয়ে ও দক্ষিণ দিক দিয়ে হামলা করছে ফেডারেল। জাতিসংঘ জানিয়েছে, জনবহুল ওল্ড সিটিতে কমপক্ষে ১ লাখ মানুষ আটকে আছে। তাদের বলা হয়েছে সম্ভব হলে এলাকা ছেড়ে চলে যেতে।

পর্তুগালে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৫৭

মাথাভাঙ্গা মনিটর: পর্তুগালে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৫৭ হয়েছে। নিহতের সংখ্যা আরো অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির সরকার জানিয়েছে, বেশিরভাগ মানুষ পেড্রোগাও এলাকা থেকে গাড়ি করে পালানোর সময়ে নিহত হয়েছে। অসংখ্য আহত ব্যক্তিদের মধ্যে অগ্নিনির্বাপক কর্মীরাও রয়েছে। পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তা বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে এটি আমাদের দেশে সাম্প্রতিক দাবানল সংশ্লিষ্ট সবচেয়ে বড় মারণাত্মক ঘটনা। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। পর্তুগালের স্বরাষ্ট্রমন্ত্রী হোর্হে গোমেস বলেন, নিহত ৩০ জনের মৃতদেহ গাড়ির মধ্যে পাওয়া গেছে আর ১৭টি মৃতদেহ গাড়ির আশেপাশে পাওয়া গেছে। দেশটির গণমাধ্যম জানিয়েছে, ৬০০ অগ্নিনির্বাপক কর্মীর অবিরাম চেষ্টা স্বত্ত্বেও দাবানল কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

ইতালিতে সড়কে প্রাণ গেল দুই বাংলাদেশির

মাথাভাঙ্গা মনিটর: ইতালিতে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত হয়েছেন। তারা হলেন- আমিরুল ইসলাম (৩৭) ও রানা ( ৩০)। তাদের দু’জনের গ্রামের বাড়ি ঢাকার কেরানীগঞ্জে। ইতালির ভেনেতো প্রদেশের রবিগো শহরে শুক্রবার স্থানীয় সময় বেলা আড়াইটায় এ দুর্ঘটনা ঘটে। একটি মালবোঝাই ভেনগাড়ির সঙ্গে তেলবাহী লরির মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই দুই বাংলাদেশি নিহত হয়। নিহত দুই বাংলাদেশি গ্রীষ্মকালীন ব্যবসা করতেন। তারা ইতালির রসলিনায় বাস করতেন।