দেশের টুকিটাকি : বিমানে আভ্যন্তরীণ রুটে ভ্রমণে পরিচয়পত্র দেখাতে হবে

বিমানে ভ্যন্তরীণ রুটে ভ্রমণে পরিচয়পত্র দেখাতে হবে

স্টাফ রিপোর্টার: অভ্যন্তরীণ রুটে ভ্রমণের জন্য বোর্ডিং কার্ড সংগ্রহের আগে বাংলাদেশি যাত্রীদের ছবিসহ পরিচয়পত্র দেখাতে হবে। দেশের অভ্যন্তরীণ রুটে পরিচালনাকারী সব বিমান সংস্থাকে এ নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। নির্দেশনা অনুযায়ী, অভ্যন্তরীণ টার্মিনাল থেকে পরিচয়পত্র দেখিয়ে বোর্ডিং কার্ড সংগ্রহ করতে হবে। যাত্রীর বৈধ পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, স্মার্টকার্ড, ড্রাইভিং লাইসেন্সের যেকোনো একটি পরিচয়পত্র হিসেবে বিবেচ্য হবে। এ ছাড়া চাকরিজীবীদের জন্য সংশ্লিষ্ট কর্মস্থলের পরিচয়পত্র ও শিক্ষার্থীদের তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখাতে হবে। ছবিযুক্ত পরিচয়পত্র বলতে বৈধ পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র কিংবা স্মার্ট কার্ড, বৈধ ড্রাইভিং লাইসেন্স, শিক্ষা প্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র কিংবা কোনো প্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র বোঝানো হয়েছে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক রুটের যাত্রীদের  বৈধ পাসপোর্ট সঙ্গে রাখা বাঞ্ছনীয়। বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বিষয়টি নিশ্চিত করেছেন।

দুই এডিশনাল ডিআইজিকে বাধ্যতামূলক অবসর

স্টাফ রিপোর্টার: পুলিশের দুই অতিরিক্ত উপ-মহাপরিদর্শককে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। অবসরে যাওয়া পুলিশ কর্মকর্তারা হলেন- স্পেশাল ব্রাঞ্চ এসবির ইয়াসমিন গফুর ও সারদা পুলিশ একাডেমির বখতিয়ার আলম। তাদের মধ্যে ইয়াসমিন গফুর সাবেক পুলিশ সুপার মাজহারুল হকের স্ত্রী। কয়েক বছর আগে মাজহারুলকেও বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছিলো। পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, গত ৩ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই দুই কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে যেতে একটি প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপনে বলা হয়- তাদের চাকরির সময়সীমা ২৫ বছর অতিবাহিত হয়েছে। মূলত এই কারণেই তাদের অবসরে পাঠানো হয়। এ ব্যাপারে পুলিশ সদর দফতরের ডিআইজি পদ মর্যাদার এক কর্মকর্তা বলেন, অবসরে যাওয়া দুইজনই বিএনপি মতাদর্শী। ইয়াসমিন গফুরের স্বামী মাজহারুল হক বিএনপি-জামায়াত জোট আমলের আলোচিত পুলিশ সুপার কোহিনুর মিয়ার অন্যতম সহযোগী ছিলেন। তৎকালীন বিরোধীদল আওয়ামী লীগের আন্দোলনের সময় রাস্তায় নেতা-কর্মীদের ওপর ব্যাপক নির্যাতন চালাতেন কোহিনুর মিয়া ও মাজহারুল হক। তিনি আরও বলেন, ইয়াসমিন গফুর ও বখতিয়ার আলমও দায়িত্ব পালন করতে গিয়ে বিএনপির লোকজনের সাথে তার যোগাযোগ থাকার তথ্য আমাদের কাছে এসেছে। এগুলো যাচাই-বাছাই করে সত্যতা পাওয়া গেছে।

শাহজালাল ‌বিমানবন্দরে সোনার বারসহ দুই নারী আটক

স্টাফ রিপোর্টার: শাহজালাল (র.) আন্তর্জা‌তিক ‌বিমানবন্দরে ৪০টি স্বর্ণের বারসহ দুইজন নারী‌কে আটক করেছে শুল্ক গোয়েন্দা। আজ বুধবার সকালে মাস্কাট থেকে আগত রিজেন্ট এয়ারলাইন্সের ফ্লাইটে চট্টগ্রাম হয়ে শাহজালালে আগমন করলে শুল্ক গোয়েন্দার দল তাদের আটক করে বলে জানান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অ‌ধিদফত‌রের মহাপ‌রিচালক (ডি‌জি) ড. মঈনুল খান। ‌মঈনুল খান জানান, তাদের প্রত্যেকের শরীর তল্লাশি করে ২০ পিস করে এই স্বর্ণ পাওয়া যায়। এ স্বর্ণ তাদের শরীরের গোপন অংশে লুকায়িত ছিলো। তিনি আরও জানান, প্রাথমিকভাবে জানা যায় তাদের নাম নাসিমা ও জেসমিন। নাসিমার বাড়ি কক্সবাজারের চকোরিয়া এবং জেসমিনের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়ায়। তাদের বয়স ৩৫ বছর।