এক ম্যাচ নিষিদ্ধ রাবাদা : শেষ বেলার উইকেটে চাপে দ.আফ্রিকা

মাথাভাঙ্গা মনিটর: বিশাল এক ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। লর্ডস টেস্টের প্রথম দিন বেন স্টোকসকে আউট করার পর অনুচিত ভাষা ব্যবহার করায় এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন কাগিসো রাবাদা। ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলা হবে না এই পেসারের। গত বৃহস্পতিবার প্রথম দিনের তৃতীয় সেশনের শুরুতে স্টোকসকে ফিরিয়ে শতরানের জুটি ভাঙেন রাবাদা। এরপর অনুচিত ভাষা ব্যবহার করেন তরুণ এই পেসার, যা স্টাম্পের মাইক্রোফোনেও স্পষ্ট শোনা যায়।

এই কাণ্ডে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা হয়, সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট পান রাবাদা। এর আগে গত ফেব্রুয়ারিতে কেপ টাউনে ওয়ানডেতে শ্রীলঙ্কার নিরোশান ডিকভেলার সঙ্গে বিবাদে জড়িয়ে তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন রাবাদা। চারটি ডিমেরিট পয়েন্ট হয়ে যাওয়ায় ১৪ জুলাই থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না রাবাদা।

২১ বছর বয়সী পেসার নিজের দোষ স্বীকার করায় এবং ম্যাচ রেফারি জেফ ক্রোর দেয়া শাস্তি মেনে নেয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির দরকার পড়েনি।

শেষ বেলায় টিউনিস ডি ব্রুইনের প্রতিরোধ ভেঙে ইংল্যান্ডকে প্রথম টেস্টে এগিয়ে রেখেছেন জেমস অ্যান্ডারসন। জো রুটদের সাড়ে চারশ ছাড়ানো সংগ্রহের জবাব দিতে নেমে দ্বিতীয় দিন শেষে চাপে দক্ষিণ আফ্রিকা। লর্ডসে গত শুক্রবারের খেলা শেষে অতিথিদের সংগ্রহ ৫ উইকেটে ২১৪ রান। ৮টি চারে ৪৮ রানে অপরাজিত টেম্বা বাভুমার সঙ্গে ব্যাট করছেন কাগিসো রাবাদা। এখনও ২৪৪ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকা।

১৩৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার পর ৩৩ বছর বয়সে টেস্ট ক্রিকেটের স্বাদ পাওয়া হেইনো কুন নিজের প্রথম ইনিংসে সুবিধা করতে পারেননি। স্টুয়ার্ট ব্রডের চমৎকার এক ডেলিভারিতে প্রথম স্লিপে ধরা পড়েন অ্যালেস্টার কুকের হাতে।