শহীদ হাসান চত্বর থেকে বাসের কার্যক্রম সরিয়ে নিতে হবে

চুয়াডাঙ্গা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেছেন‘ শহরকে যানজটমুক্ত করতে শহীদ হাসান চত্বর থেকে বাসের কার্যক্রম সরিয়ে নিতে হবে। সদর হাসপাতাল রোডকে ওয়ান ওয়ে করলে যানজট কমে যাবে। সড়কের পাশে ট্রাক রাখা যাবে না। সড়কের পাশে নির্মাণ সামগ্রী রাখার জন্য অনুমতি নিতে হবে নির্দিষ্ট সময়ের জন্য। অবৈধ স্থাপনা উচ্ছেদ না হওয়ায় সড়কে চলাচলকারী পথচারীদের দুর্ভোগ বেড়েছে। গতকাল রোববার বেলা ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মাসিক জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় জেলা প্রশাসক এসব মন্তব্য করেছেন।
জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ৬ বিজিবির পরিচালক লে. কর্নেল রাশিদুল আলম, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) জসিম উদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার (চুয়াডাঙ্গা-আলমডাঙ্গা সার্কেল) তরিকুল ইসলাম, দামুড়হুদা উপজেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা ড. মাহবুবুর রহমান তালুকদার, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজাদ জাহান, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসান, চুয়াডাঙ্গা পৌর প্যানেল মেয়র একরামুল হক মুক্তা, আনসার ও ভিডিপির জেলা কমানডেন্ট আশরাফুল ইসলাম, জাতীয় গোয়েন্দা সংস্থার সহকারী পরিচালক তপু কুমার ভৌমিক, ড্রাগ সুপার সুকর্ণ আহমেদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক আসলাম হোসেন, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তোজোম্মেল হক, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক সিদ্দিকুর রহমান ও সহসভাপতি অধ্যাপক এসএম ই¯্রাফিল, জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক একেএম মঈন উদ্দিন মুক্তা এবং চেম্বারের প্রতিনিধি নাসির আহাদ জোয়ার্দ্দারসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা ও কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহমেদ আরও বলেন, ভারত সীমান্তবর্তী গ্রামগুলোতে কোমরের ওপর ফসল আবাদ না করতে প্রচারণা শুরু করা হয়েছে। এ বিষয়ে অনুরোধ করে গ্রামবাসীদের বলা হয়েছে। এরপরেও যদি কেউ চাষাবাদ করেন তাহলে রাষ্ট্রীয় নিরাপত্তার ব্যাপারে ফসল আবাদ করলে তা কেটে ফেলা হবে। মাদক বন্ধে বিশেষ কেস হিসেবে ফান্ড চাইতে পারি। শিক্ষা বিষয়ক, ভাটা মালিক, কাজী ও অবৈধ যানবাহন বিষয়ে আলাদা সভা করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে। অভিভাবক ছাড়া সন্ধ্যার পর শিক্ষার্থীরা বাইরে থাকবে না। ইভটিজিং বন্ধে শিক্ষাঙ্গনে সিসিটিভি স্থাপন করতে হবে। বাল্যবিয়ে বন্ধে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। গুজব এখন নেই। মসজিদের মাইক ব্যবহার করার আগে ওই ব্যক্তির কাছে পরিচয় ও কারণ জেনে নেবেন। শহরে বাসটার্মিনাল ফাঁকা পড়ে আছে। মেহেরপুরের বাস দৌলতদিয়াড় ও যশোরের বাস বাসটার্মিনাল থেকে চলাচল করতে হবে। ইজিবাইক চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে এবং ইজিবাইক কতগুলো শহরে প্রয়োজন তা নির্ধারণ করতে হবে। ইজিবাইক চলাচলের জন্য সাময়িক অনুমতিপত্র লাগবে। ব্যবসায়ীদের আলমসাধুর পরিবর্তে মিনিট্রাকে পণ্য পরিবহন করতে হবে। চলতি মাসের মধ্যে ব্যবসায়ীদের ভোগ্যপণ্য কেনা-বেচায় দাঁড়িপাল্লার ব্যবহার বন্ধ করে ডিজিটাল স্কেল ব্যবহার করতে হবে। জেলায় ঝোঁপঝাপ পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান চলছে এবং তা সামাজিক আন্দোলনে পরিণত করে এলাকাবাসীকে এগিয়ে আসতে হবে। কাস্টমসে মালামাল বিক্রিতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে সাধারণ জনগণকে অবহিত করতে হবে। ঐতিহ্যবাহী গড়াইটুপি মেলা ৩ বার টেন্ডার হওয়ার পর কেউ অংশ গ্রহণ না করায় চলতি বছরে মেলা অনুষ্ঠিত হচ্ছে না।
৬ বিজিবির পরিচালক লে. কর্নেল রাশিদুল আলম বলেন, ভারত সীমান্তবর্তী শূন্য রেখা থেকে ১৫০ গজ অভ্যন্তরে বড় ধরনের ফসল আবাদ করা যাবে না। এবিষয়ে কৃষি সম্প্রসারণ বিভাগসহ সবাইকে এগিয়ে আসতে হবে।
জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন বলেন, মাদককারবারীরা পুনর্বসনের লক্ষ্যে আত্মসমর্পন করেছিলেন। পুলিশের পক্ষে ফান্ড না থাকায় সম্ভব হয়নি। এবিষয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা দরকার। বাল্যবিয়ের জন্য বেশিরভাগ ক্ষেত্রে বাবা-মা দায়ী। বাল্যবিয়ে ও আত্মহত্যার জন্যও বাবা-মা দায়ী। সমন্বিত উদ্যোগের মাধ্যমে এবিষয়গুলো কমিয়ে আনা সম্ভব ।