Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

উন্নত ও অগ্রসর বাংলাদেশ তৈরিতে চাই দক্ষ মানবসম্পদ

 

উন্নত ও অগ্রসর বাংলাদেশ তৈরিতে চাই দক্ষ মানবসম্পদ। অপ্রিয় হলেও সত্য যে, বর্তমানে দেশে দক্ষ মানবসম্পদের যথেষ্ট অভাব রয়েছে। তা না হলে কি আর গৃহপরিচারিকার কাজে বিদেশে পাড়ি জমিয়ে বাংলার বহু নারী নির্মম নির্যাতনের শিকার হচ্ছে। চুায়াডাঙ্গা দামুড়হুদার উজিরপুর গ্রামের এক নারী ফিরে যে বর্ণনা দিয়েছেন তা শুনে গা শুধু শিউরেই ওঠে না, দেশের নারীদের ওই কাজে ওসব দেশে যেতে দেয়ার বিষয়টিও প্রশ্নবিদ্ধ হয়। যতোই অভাব থাক, তাই বলে ওইভাবে নির্যাতনের শিকার হতে হবে?

গত কয়েক বছরে শিক্ষার হার জ্যামিতিক গতিতে বাড়লেও সেই অনুপাতে দক্ষ ও যোগ্য মানবসম্পদ তৈরি হয়নি। ১৬ কোটি জনসংখ্যা অধ্যুষিত একটি দেশে যেই পরিমাণ প্রকৌশলী, ডাক্তার, নার্স, প্রযুক্তিবিদ, আইটি বিশেষজ্ঞ, এমনকি বিজ্ঞানী ও অধ্যাপক প্রয়োজন, সেই পরিমাণে বিশেষজ্ঞ নিদেনপক্ষে দক্ষ মানবসম্পদ নেই অথবা গড়ে ওঠেনি আজ পর্যন্ত। বরং অধিকাংশ ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে, কোনোরকমে একটি স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে বেরিয়ে পড়তে হয় কেরানির চাকরি খুঁজতে। গত কয়েক বছরে প্রায় এক কোটি বাংলাদেশি নাগরিক সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে পড়েছেন চাকরি-বাকরি অথবা শ্রম বিক্রির উদ্দেশে। তাদের মধ্যেও যে দক্ষ মানবসম্পদ আছে এমন কথা বলা যাবে না কিছুতেই, বরং অধিকাংশই অদক্ষ, বড় জোর আধাদক্ষ শ্রমিক। অনেকে এমনকি নিম্ন পর্যায়ের কাজে জড়িত। এদের এমন নির্যাতনের শিকার হতে হচ্ছে যা, জাতির জন্যও লজ্জার।

বিদেশে চাকরি জীবন শেষ হলে দেশে ফিরেও তারা তেমন কিছু করতে পারেন না। বিদেশের শ্রমবাজারও বর্তমানে যেমন সঙ্কুচিত হয়ে আসছে, তেমনি কমছে প্রবাসী আয়। সে অবস্থায় আগামী ২৭ জুলাই থেকে ঢাকায় অনুষ্ঠিতব্য তিনদিনব্যাপী দক্ষ মানবসম্পদ তৈরির আন্তর্জাতিক সম্মেলনটি নিঃসন্দেহে ইতিবাচক ও গুরুত্বপূর্ণ। শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ও কলম্বো প্ল্যান স্টাফ কলেজ (সিপিএসসি) ম্যানিলার যৌথ উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে সদস্যভুক্ত ১৬টি দেশের প্রতিনিধি ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার বিশেষজ্ঞ প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। এই সম্মেলনে টেকসই উন্নয়নে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ওপর সবিশেষ জোর ও গুরুত্বারোপ করা হবে। উদ্দেশ্য ও লক্ষ্য হলো ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে উদীয়মান উন্নত দেশে উন্নীত করা। সে জন্য জরুরি ও অত্যাবশ্যক দক্ষ মানবসম্পদ তৈরি।

বর্তমান সরকারও দেশের শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজিয়ে দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন মানবসম্পদ তৈরির জন্য দেশব্যাপী ডিপ্লোমা শিক্ষা তথা পলিটেকনিক ইনস্টিটিউটের সংখ্যা বৃদ্ধিকরণসহ একাধিক কারিগরি বোর্ড স্থাপনে সবিশেষ আগ্রহী। বৈশ্বিক শ্রমবাজার সঙ্কুচিত হওয়ার পাশাপাশি প্রবাসী আয় কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে দেশেই দক্ষ মানবসম্পদ তৈরির বিষয়টি আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে। একই সাথে বিদেশে গৃহপরিচারিকার কাজ করতে যাওয়া নারীদের প্রবাসে নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে তা অবিলম্বে বন্ধ করা উচিত।


আরো দেখুন

ক্ষতিপূরণ পাওয়ার অধিকার নিশ্চিত হলো

সড়ক দুর্ঘটনায় নিহত গুণী চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের পরিবারকে ৪ কোটি ৬১ লাখ ৭৫ হাজার …

Loading Facebook Comments ...