বিশ্ব জনসংখ্যা দিবস ॥ চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে শোভাযাত্রা আলোচনাসভাসহ স্বীকৃতি সনদ প্রদান

দেশ ও জাতির উন্নয়নে পরিবার পরিকল্পনার গুরুত্বারোপ ॥ জনগণের ক্ষমতায়নে জাতির উন্নয়ন সম্ভব
মাথাভাঙ্গা ডেস্ক: ‘পরিবার পরিকল্পনা: জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন’ সেøাগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহ সারাদেশে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়েছে। শোভাযাত্রা, আরোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে জনগণকে পরিবার পরিকল্পনা সম্পর্কে সচেতন করার চেষ্টা চালানো হয়েছে। একই সাথে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ সনদ প্রদান করা হয়েছে। আলোচনাসভায় এসব সনদ প্রদান করা হয়। এ সময় দেশ ও জাতির উন্নয়নে পরিবার পরিকল্পনার মাধ্যমে জনগণের ক্ষমতায়নকে গুরুত্বারোপ করে বলা হয়, জনগণের ক্ষমতায়নের মাধ্যমে জাতির উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব।
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গায় গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়। এতে সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক মনিরুজ্জামান। প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন, সিভিল সার্জন ডা. রওশন আরা বেগম ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। এছাড়া সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হান্নানের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা মেডিকেল অফিসার ডা. বেলাল উদ্দিন। সভায় জনসংখ্যা রোধে বিভিন্ন দিক নির্দেশনামূলক বিষয়ে আলোচনা করা হয়। পরে জেলায় স্বাস্থ্যসেবায় অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে সনদপত্র প্রদান করেন অতিথিবৃন্দ। এবার জেলায় স্বাস্থ্য সেবায় অবদানের জন্য শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী নির্বাচিত হয়েছেন শঙ্করচন্দ্র ইউনিয়নের নুরজাহান বেগম, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা জীবননগর সদর ক্লিনিকের রেশমা খাতুন, শ্রেষ্ঠ উপজেলা জীবননগর, শ্রেষ্ঠ ইউনিয়ন উথলী, শ্রেষ্ঠ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সদর উপজেলার বেগমপুর ইউনিয়ন, শ্রেষ্ঠ এনজিও সূর্যের হাসি ক্লিনিক, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা বেগমপুর ইউনিয়নের আফরিন আরা ও শ্রেষ্ঠ ইউনিয়ন বেগমপুর।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়েছে। দিনটি উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় র‌্যালি শেষে আলোচনা সভায় উপজেলা পরিষদ মিলনায়তনে প. প. কর্মকর্তা আব্দুস সাত্তারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামিম আরা, উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহ হিল কাফি, মৎস্য কর্মকর্তা মঈনুল ইসলাম, উপজেলা নির্বাচন কর্মকর্তা আবু আনছার, সহকারী শিক্ষা অফিসার ইমরুল হোসেন, মেডিকেল অফিসার তাপস কুমার পাল, ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি নুরুল ইসলাম, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. গোলাম মেহেরুল জোয়ার্দ্দারের উপস্থাপনায় বক্তব্য রাখেন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. গোলাম জাকারিয়া খালিদ তপন, হাফিজুর রহমান, আবুল কালাম আজাদ, বসিরুল ইসলাম প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, গতকাল মঙ্গলবার জীবননগরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে র‌্যালি বের করা হয়। উপজেলা চেয়াম্যান আবু মো. আব্দুল লতিফ অমলের নেতৃত্বে বাদ্য-বাজনা ও ব্যানার-ফেস্টুন সহকারে বর্ণাঢ্য র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনাসভা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার (চ.দা.) ডা. মাহমুদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন- উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা সমবায় অফিসার মোতাহার হোসেন ও উপজেলা পল্লি উন্নয়ন অফিসার মেহেদী হাসান। এছাড়াও বক্তব্য রাখেন সহকারী পরিবার পরিকল্পনা অফিসার শেখ শামসুল আলম, পরিবার কল্যাণ অফিসার লতিকা ইয়াসমিন, সূর্যের হাসি ক্লিনিকের সার্ভিস প্রমোটর হাফিজুর রহমান। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন উথলী ইউনিয়নের এফপিআই সাজেদুর রহমান।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, সন্তান লালন-পালন ও ভোরণ-পোষণের সক্ষমতা অর্জন করেই ইসলাম ধর্মে সন্তান জন্ম দেয়ার কথা বলা হয়েছে। এছাড়াও পরিবার ও দেশের উন্নয়নে ছোট পরিবারের গুরুত্ব অপরিসীম। তাই ব্যক্তি, পরিবার ও দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় জন্মনিয়ন্ত্রণের কোনো বিকল্প নেই। গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর গাংনী উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে অনুষ্ঠিত বিশ^ জনসংখ্যা দিবসের আলোচনাসভার বক্তরা উপরোক্ত মন্তব্য করেন।
গাংনী উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়। এ উপলক্ষে সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। উপজেলা পরিষদের সামনের সড়ক ঘুরে ইউএনও সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. এমকে রেজা। পরিবার পরিকল্পনা পরিদর্শক আশিউল ইশরাকের সঞ্চানায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডা. রফিকুল ইসলাম, জেলা জেপি সভাপতি আব্দুল হালিম, আ.লীগ নেতা শহিদুল শাহ, গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলী, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ, ধানখোলা ইউপি চেয়ারম্যান আখেরুজ্জাম্মান, মটমুড়া ইউপি চেয়ারম্যান সোহেল আহম্মেদ, উপজেলা যুব মহিলালীগের সাধারণ সম্পাদক ফারহানা ইয়াছমিনসহ স্বাস্থ্যকর্মীবৃন্দ। উপস্থিত ছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এদিকে পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির সূর্যের হাঁসি চিহ্নিত ক্লিনিকের উদ্যোগে বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়। সরকারি কর্মসূচিতে অংশগ্রহণ করেন সংস্থার স্বাস্থ্যকর্মী, কর্মকর্তাবৃন্দ। জনসংখ্যা নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশে^র মধ্যে একটি মডেল হিসেবে পরিচিতি পেয়েছে উল্লেখ করে অনুষ্ঠানের প্রধান অতিথি মকবুল হোসেন এমপি বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণের ধারা অব্যাহত রাখতে মাঠপর্যায়ে কর্মরত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনাকর্মীদের আরও আন্তরিক হতে হবে।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব জনসংখ্যা দিবস পালনে মেহেরপুরের মুজিবনগরে র‌্যালি আলোচনাসভা করেছে পরিবার পরিকল্পনা কার্যালয় মুজিবনগর। সকাল সাড়ে দশটার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা হলরুমে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। সভাপতিত্ব করেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ ইসতিয়াজ ইউনুস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান জারজিস হুসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম, ডা. সাইফুল্লাহ মোরশেদ প্রমুখ। উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন ঝিনাইদহ ও কালীগঞ্জে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়।
ঝিনাইদহ পরিবার পরিকল্পনা অধিদফতরের উপপরিচালক ডা. জাহিদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, সচিব রেজাই রাফিন সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক আছাদুজ্জামান, সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শাহ মোহাম্মদ আকরামুল হক, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান। এদিকে কালীগঞ্জ উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে গতকাল সকালে উপজেলা পরিষদের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের সম্মেলনকক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনাসভায় উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিকী ঠা-ু, উপজেলা নির্বাহী অফিসার ছাদেকুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) যাদব সরকার প্রমুখ।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের মহেশপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলনকক্ষে উপজেলা চেয়ারম্যান আব্দুল হাইয়ের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় বক্তব্য রাখেন- ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা খাতুন, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান, মাঠকর্ম দেবেন্দ্রনাথ, আইনুর নাহার, আমেনা খাতুন, নুরুন্নাহার, বিয়াম্মা বেগম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প.প. কর্মকর্তা শাহাজান আলী। আলোচনাসভায় বক্তারা বলেন, সঠিক পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করে জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে। এতে করে জনসংখ্যা যেমন নিয়ন্ত্রণ হবে, তেমনি জনগণের ক্ষমতায়ন ও জাতির আরো উন্নয়ন ঘটানো সম্ভব হবে। সভা শেষে কাজের স্বীকৃতি স্বরুপ শ্রেষ্ঠ মাঠকর্মীদের মধ্যে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। উল্লেখ্য, এ বছর জেলার শ্রেষ্ঠ মাঠকর্মী হিসেবে নির্বাচিত হয়েছে নাটিমার হালিমা খাতুন ।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুরে গতকাল মঙ্গলবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ উপলক্ষে সকালে উপজেলা স¦াস্থ্য কমপ্লেক্্রস থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। এরপর স্বাস্থ্য কমপ্লেক্্েরর সভা কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন- ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মোছাঃ নাজমা খাতুন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি শরিফুন্নেছা মিকি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহাব উদ্দীন, মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম, এলাঙ্গী ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান খাঁন, কুশনা ইউপি চেয়ারম্যান আ. হান্নান ও প্রেসক্লাব সভাপতি শেখ নজরুল ইসলাম। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম রসুল সভায় বিষয়ভিত্তিক সূচনা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পরিবার পরিকল্পনায় বিশেষ ভূমিকা রাখায় ৪ জনকে কৃষ্ট প্রদান করা হয়। এরা হলেন- মিসেস খাদিজা খাতুন (শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী), মিসেস অনিতা মালাকার (শ্রেষ্ঠ পরিবার কল্যান পরিদর্শিকা), মো. মনিরুল ইসলাম (শ্রেষ্ঠ স্বাস্থ্যও প. কল্যাণ কেন্দ্র-এলাঙ্গী) ও চেয়ারম্যান (শ্রেষ্ঠ ইউপি-এলাঙ্গী)। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন- উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সি ফিরোজা সুলতানা।