Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

বিশ্ববিদ্যালয় শিক্ষকদেরকে সর্বপ্রকার মানবিক মূল্যবোধের অধিকারী হতে হবে

ইবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নীতিনৈতিকতা দায়িত্ব জবাদিহিতা শীর্ষক কর্মশালা . হারুনউররশিদ আসকারী

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদেরকে সর্বপ্রকার মানবিক মূল্যবোধের অধিকারী হতে হবে। শিক্ষাদানের পাশাপাশি একজন শিক্ষকের নীতি-নৈতিকতা, দায়িত্ব ও জবাবদিহিতা থাকা অপরিহার্য। তিনি বলেন, একজন পিতা-মাতা সন্তানকে জন্মদেন কিন্তু সেই সন্তানকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলেন একজন শিক্ষক। তাই শিক্ষার্থীদের জীবন গঠনে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার উচ্চশিক্ষার মানোন্নয়নে বহুমুখি কর্মসূচি গ্রহণ করেছে। তার মধ্যে আইকিউএসি অন্যতম। আইকিউএসি’র কর্মপরিকল্পনা পরিপূর্ণভাবে বাস্তবায়ন হলে উচ্চতর শিক্ষা আন্তর্জাতিকমানে উন্নীত হবে।

গতকাল শনিবার সকালে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ইসলামী বিশ্ববিদ্যালয় আইকিউএসি’র আয়োজনে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নীতি-নৈতিকতা: দায়িত্ব ও জবাবদিহিতা শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভাইস চ্যান্সেলর ও রিসোর্স পারসন প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী এসব কথা বলেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহিনুর রহমান বলেন, একজন শিক্ষককে ক্লাসে পাঠদানের পাশাপাশি নীতি-নৈতিকতা, দায়িত্ববোধ ও জবাবদিহিতার সম্পর্কে সজাগ থাকতে হবে। তিনি বলেন, শিক্ষাদানের কৌশলের ওপর একজন শিক্ষকের যোগ্যতা নির্ভর করে। একজন ভালো শিক্ষক হতে হলে শুধু ক্লাসে ভালো পাঠদান করলেই হবে না, তাকে একজন ভালো গবেষক এবং ভালো মানুষ হতে হবে। অনুষ্ঠানের রিসোর্স পারসন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক ও এইচইকিউইপির বিশেষজ্ঞ প্রফেসর ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, সততা, প্রজ্ঞা ও দক্ষতা প্রতিটি কর্মক্ষেত্রে প্রয়োজন। একজন শিক্ষকের কাছ থেকে সমাজ আশা করে। তিনি যেন পরিপূর্ণ একজন মানুষ গঠনে কাজ করেন। এজন্য শিক্ষককে সেই দায়িত্ব নিতে হবে, যা একজন শিক্ষার্থীর জীবনকে স্পর্শ করবে এবং সেই শিক্ষার্থী যেন দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিক রাখতে পারে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর ড. শফি আহম্মেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. আব্দুস সোবহান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দিনব্যাপী এ কর্মশালায় প্রথম অধিবেশনে রিসোর্স পারসন প্রফেসর ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং দ্বিতীয় অধিবেশনে রিসোর্স পারসন প্রফেসর হারুন-উর-রশিদ আসকারী কর্মশালায় মূলবিষয়বস্তু উপস্থাপন করেন। এরপর বিকেলে উন্মুক্ত আলোচনার মধ্যদিয়ে কর্মশালার সম্পন্ন ঘটে। এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।


আরো দেখুন

মাইকের শব্দ দূষণে অতিষ্ঠ গাংনী পৌরবাসী ॥ কয়েক যুবকের প্রতিরোধ

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী পৌরবাসীর এক যন্ত্রণার নাম শব্দ দূষণ। বিভিন্ন যানবাহনের পাশাপাশি মাইকের শব্দ …

Loading Facebook Comments ...