বিদ্যুতের চুয়াডাঙ্গা গ্রিডের আধুনিকায়নের কাজ আজ থেকে শুরু হচ্ছে না ॥ জীবননগরে বিদ্যুত স্বাভাবিক অবস্থায় থাকবে

এমআর বাবু/সালাউদ্দীন কাজল: বৈরী আবহাওয়ার কারণে বিদ্যুতের চুয়াডাঙ্গা গ্রিড উপকেন্দ্রের রক্ষণাবেক্ষণ ও আধুনিকায়নের প্রথম পর্যায়ের পূর্বনির্ধারিত কাজ আজ (বৃহস্পতিবার) রাত থেকে শুরু হচ্ছে না। ফলে ৩০ তারিখ রাত পর্যন্ত জীবননগর উপজেলার বিদ্যুত স্বাভাবিক অবস্থায় থাকবে। তবে দ্বিতীয় পর্যায়ের পূর্বনির্ধারিত কাজ চলতি মাসের ৩০ তারিখ রাত ৯টা থেকে শুরু হবে এবং পরবর্তী মাসের ১ তারিখ রাত ১০টা পর্যন্ত চলবে। বৈরী আবহাওয়া কেটে গেলে দ্বিতীয় পর্যায়ের পর প্রথম পর্যায়ের কাজ শুরু হবে। মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির জেনারেল ম্যানেজার মো. রেজাউল করিম বিষয়টি মুঠোফোনে নিশ্চিত করেছেন। এর আগে গত বুধবার মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির জীবননগর এরিয়া অফিসের পক্ষ থেকে উপজেলার বিদ্যুত গ্রাহকদের অবগতির জন্য মাইকে প্রচার করা হয়, চুয়াডাঙ্গা গ্রিড উপকেন্দ্র রক্ষণাবেক্ষণ ও ট্রান্সফরমার আপগ্রেডেশনের জন্য প্রথম পর্যায়ে ২৭ জুলাই রাত ৯টা থেকে ২৯ জুলাই রাত ১০টা পর্যন্ত এবং দ্বিতীয় পর্যায়ে ৩০ জুলাই রাত ৯টা থেকে ১ আগস্ট রাত ১০টা পর্যন্ত একটানা সকল ধরনের বিদ্যুত সরবরাহ সমগ্র এলাকায় বন্ধ থাকবে।
বিষয়টি প্রচারের পর জীবননগর উপজেলার বিদ্যুত গ্রাহকদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। টানা ৯৮ ঘণ্টা বিদ্যুত না থাকার কারণে মোবাইল চার্জ দিতে পারা না, ইলেকট্রিক মোটর না চালাতে পারার কারণে খাবার পানি সংকট এবং রাতে বিদ্যুত না থাকার কারণে চুরি-ডাকাতি বেড়ে যাওয়াসহ নানাবিধ অভিযোগ তুলে বিদ্যুত গ্রাহকরা উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজার কাছে বিকল্প পদ্ধতিতে বিদ্যুত ব্যবস্থার দাবি জানান। পরে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বিদ্যুত বিভাগের কর্মকর্তাদের সাথে বসে প্রতিদিন (দিনের যেকোনো সময়) বিকল্প পদ্ধতিতে প্রতিটি ফিডারে ২ ঘণ্টা করে বিদ্যুত দেয়ার ব্যবস্থা করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যুত বিভাগের এক কর্মকর্তা জানান, গ্রিডের আধুনিকায়ন করণের কাজ চলাকালীন সময়ে বিকল্প পদ্ধতিতে জেলার সবগুলো সাব-স্টেশনে ২০ মেগাওয়াট বিদ্যুত সরবরাহ করা হবে। এর মধ্যে জীবননগর ও উথলী সাব-স্টেশন দিনের যেকোনো সময় ৩ থেকে ৪ মেগাওয়াট বিদ্যুত পাবে। যা স্থায়ী হবে ৫ থেকে ৬ ঘণ্টা। এতে উপজেলার প্রতিটি ফিডার পর্যায়ক্রমে দেড় থেকে দু ঘণ্টা বিদ্যুত পাবে।