বিশ্ব টুকিটাকি : জার্মানির নাইটক্লাবে গোলাগুলিতে বন্দুকধারীসহ নিহত ২

বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু এখন সুইজারল্যান্ডে

মাথাভাঙ্গা মনিটর: সুইজারল্যান্ডের জেরমাট শহরে পায়ে হেঁটে চলাচলের জন্যে বিশ্বের সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত সেতু উদ্বোধন করা হয়েছে। এই সেতুটির দৈর্ঘ্য প্রায় ৫শ মিটার বা আধা কিলোমিটার। সেতুটির নাম অয়রোপাব্র্যুকে বা ইউরোপের সেতু। গ্রাবেনগোফ্যের-এর সংকীর্ণ এক উপত্যকার ৮৫ মিটার উচ্চতায় এই সেতুটি ঝুলছে। জেরমাটে পর্যটন কর্তৃপক্ষ বলছে, এই সেতু বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু। এর আগে সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত সেতুটি ছিলো অস্ট্রিয়ায়, মাটি থেকে ১১০ মিটার ওপরে। এই সেতুটি ৪০৫ মিটার লম্বা। এর আগে জেরমাটে আরেকটি সেতু ছিলো। সেটি ওপর থেকে ছিটকে পড়া পাথরে ধ্বংস হয়ে গেলে সেখানে নতুন করে এই সেতুটি বানানো হয়েছে। জেরমাটের নতুন সেতুটি যেসব রজ্জু দিয়ে বানানো হয়েছে তার ওজন প্রায় আট টন। লোকজনের চলাচলের সময় এটি যাতে দুলে উঠতে না পারে সেভাবেই এটিকে তৈরি করা হয়েছে। এর ওপর দাঁড়িয়ে চারপাশের নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য উপভোগের সুযোগ পর্যটকদের আকর্ষণ করবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

জার্মানির নাইটক্লাবে গোলাগুলিতে বন্দুকধারীসহ নিহত

মাথাভাঙ্গা মনিটর: জার্মানির কনস্ট্যানসের একটি নাইট ক্লাবে গোলাগুলিতে এক হামলাকারীসহ দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। গতকাল রোববার স্থানীয় সময় ভোর সাড়ে ৪টার দিকে ম্যাক্স-স্টরমায়ার সড়কের গ্রে নাইটক্লাবে এ ঘটনা ঘটে। নাইট ক্লাবে ওই বন্দুকধারীর গুলিতে প্রথমে একজন নিহত হন। পরে পুলিশ গুলি চালালে ওই বন্দুকধারী গুলিবিদ্ধ হন। হাসপাতালে নেয়া হলে তার মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, এক লোক ওই নাইট ক্লাবে ঢুকে স্বয়ংক্রিয় পিস্তেল থেকে গুলি শুরু করলে ভেতরে থাকা অতিথিরা লুকিয়ে প্রাণ বাঁচানোর চেষ্টা করেন। এ সময় নাইট ক্লাবের একজন ডোর ম্যান ওই হামলাকারীকে ঠেকাতে গিয়ে গুলিবিদ্ধ হন। এদিকে নিহত বন্দুকধারীর পরিচয় নিশ্চিত করতে পারেনি দেশটির পুলিশ।

প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়লেন নওয়াজ

মাথাভাঙ্গা মনিটর: শুক্রবারই দিয়েছিলেন পদ ছাড়ার ঘোষণা। আর রোববার প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়লেন পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। পাকিস্তানের প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত বাসভবনটি ছেড়ে পরিবারের সদস্যদের নিয়ে পাঞ্জাবের মুরি শহরের উদ্দেশ্যে যাত্রা করেন। নওয়াজের সাথে প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়েন তার স্ত্রী কুলসুম নওয়াজ, মেয়ে মরিয়ম নওয়াজ ও মেয়ের জামাই ক্যাপ্টেন সফদার। বাসভবন ছাড়ার আগে এর দেখভালকারী কর্মকর্তা-কর্মচারীদের থেকে বিদায় নেন নওয়াজ। এ সময় তার সাথে ছিলেন সাবেক ফিন্যান্স মিনিস্টার ইসহাক দার।
শুক্রবার পাকিস্তানের সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের একটি বেঞ্চ নওয়াজের সঙ্গে ইসহাক দার ও ক্যাপ্টেন সফদারকেও পার্লামেন্ট সদস্য হিসেবে অযোগ্য ঘোষণা করেন।