মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের নতুন পরিপত্র জারি : যাচাইয়ের নামে অর্থ হাতানোর অপচেষ্টার গুড়ে বালি

স্টাফরিপোর্টার: যাচাইয়ের নামে অর্থ না পেয়ে যেমন অনেক প্রকৃত মুক্তিযোদ্ধাকেই প্রশ্নের মুখে ফেলা হয়েছে, তেমনই টাকা নিয়ে মুক্তিযোদ্ধা না হলেও তাদেরকে মুক্তিযোদ্ধা বানিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। এরই একপর্যায়ে গত ২০ জুলাই মুক্তিযোদ্ধা ষিয়ক মন্ত্রণালয় পরিপত্র জারি করে বলেছে, আপাতত সাময়িক সনদ, গেজেট, প্রধানমন্ত্রীর প্রতি স্বাক্ষরিত সনদ, মুক্তিবার্তা (লালবই) ও ভারতীয় তালিকার হার্ডকপি যাচাই করার প্রয়োজন হবে না।
জারিকৃত পরিপত্রে বলা হয়েছে, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য বাস্তবায়নের নিমিত্তে এখন থেকে মুক্তযোদ্ধা মন্ত্রণালয় ওয়েবসাইটে ( ….) প্রকাশিত প্রধানমন্ত্রীর প্রতিস্বাক্ষরিত সনদ, গেজেট, মুক্তিবার্তা (লালবই) ভারতীয় তালিকা যাচাইপূর্বক সফট কমিট মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা প্রদান করা যাবে। সে কারণে আপাতত সাময়িক সনদ, গেজেট, প্রধানমন্ত্রীর প্রতি স্বাক্ষরিত সনদ, মুক্তিবার্তা (লালবই) ও ভারতীয় তালিকার হার্ডকটি যাচাই করার প্রয়োজন হবে না। একইভাবে চাকরিতে নিয়োগ, পিআরএস, ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রমের ক্ষেত্রেই মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রক্ষিত তালিকা যাচাইপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
গত ২০ জুলাই উপসচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এ পরিপত্র সকল জেলা ও উপজেলাসহ সংশ্লিষ্ট দফতরসমূহে প্রেরণও করা হয়েছে। অভিযোগ রয়েছে, এ পরিপত্র কোথাও কোথাও গোপন রেখে সর েেসাজা কিছু মুক্তিযোদ্ধা পরিবারের কাছে অর্থ আদায়ের অপচেষ্টাও চলেছে, চলছে।