দেশের টুকিটাকি : ঈদের আগে প্রত্যেক মুক্তিযোদ্ধা সাড়ে ৫২ হাজার টাকা করে পাবেন

স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি সিঙ্গাপুর পৌঁছেছেন

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর পৌঁছেছেন। রাষ্ট্রপতির উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ জানান, রাষ্ট্রপতিকে বহনকারী সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট রোববার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান। এর আগে, রাষ্ট্রপতি তার পত্মী রাশিদা খানম, ছেলে রেজোয়ান আহম্মদ তৌফিক এমপি, সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল মো. সারোয়ার হোসেন ও প্রেস সচিব জয়নাল আবেদিনসহ ৩৫ সফরসঙ্গী নিয়ে দুপুর ১টা ২২ মিনিটের দিকে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। তিনি জানান, আবদুল হামিদ সিঙ্গাপুর ন্যাশনাল আই সেন্টার অ্যান্ড হসপিটালে চোখের চিকিৎসা এবং মাউন্ট এলিজাবেথ হসপিটালে তার স্বাস্থ্য পরীক্ষা করাবেন। রাষ্ট্রপতির ১২ আগস্ট দেশে ফিরবেন।

ঈদের আগে প্রত্যেক মুক্তিযোদ্ধা সাড়ে ৫২ হাজার টাকা করে পাবেন

স্টাফ রিপোর্টার: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ঈদের আগে প্রত্যেক মুক্তিযোদ্ধা সাড়ে ৫২ হাজার টাকা সম্মানী ও উত্সব ভাতা পাবেন । গত ঈদের বকেয়া উত্সব ভাতা, তিনমাসের সম্মানী ভাতা এবং আগামী ঈদুল আযহার উত্সব ভাতাসহ মোট সাড়ে ৫২ হাজার টাকা প্রত্যেকে পাবেন। গতকাল রোববার মন্ত্রীর অফিসে বিশিষ্ট মুক্তিযোদ্ধাদের এক প্রতিনিধি দলের সাথে সাক্ষাতের সময় মন্ত্রী এ কথা জানান। মন্ত্রী উপস্থিত মুক্তিযোদ্ধাদের বলেন, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের চেতনার সরকার। মুক্তিযোদ্ধাদের কল্যাণে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা তিনগুণ বৃদ্ধি করা হয়েছে। চাকরিজীবীদের মতো উত্সবভাতাও চালু করা হয়েছে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা কেন্দ্রিয় কমান্ড কাউন্সিলের সাবেক সহ সভাপতি ইসমত কাদির গামার নেতৃত্বে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কেন্দ্রিয় কমান্ড কা্উন্সিলের সাবেক সহ সভাপতি অধ্যাপক ডা. মো. আ. সালাম খান, ও মো. সালাহ উদ্দিন, বিশিষ্ট মুক্তিযোদ্ধা মো. আলাউদ্দিন মিয়া, দেলোয়ার হোসেন খান, ড. মো. ফজলে আলী, মিয়া মজিবুর রহমান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

মেট্রোরেলের কোচ ক্রয়ে চুক্তি সই

স্টাফ রিপোর্টার: ঢাকা মেট্রোরেল প্রকল্পের রেল কোচ এবং রেল ট্র্যাক সংগ্রহে সরবরাহ প্রতিষ্ঠানের সাথে চুক্তি সই হয়েছে। চুক্তির আওতায় প্রায় চার হাজার দুইশত সাতান্ন কোটি টাকা ব্যয়ে রেল কোচ ও রেল ট্র্যাক ছাড়াও রোলিং স্টক, ট্রেন সিমুলেটর, ডিপোর যন্ত্রপাতি, খুচরা যন্ত্রাংশ এবং সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ অন্তর্ভুক্ত রয়েছে। গতকাল রোববার হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘ম্যাস র‌্যাকপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ কন্ট্র্যাক্ট প্যাকেজ-০৮’ শীর্ষক এ চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী বলেন, মেট্রোরেলের কোচগুলো হবে আধুনিক ও উচ্চ গুণগতমান সম্পন্ন মরিচাহীন ইস্পাত দ্বারা নির্মিত এবং শীতাতপ নিয়ন্ত্রিত। কোচের আসনগুলো লম্বালম্বিভাবে সাজানো থাকবে এবং প্রতি ট্রেনে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা  থাকবে। এ সময় মন্ত্রী এ প্রকল্পে অর্থায়নের জন্য জাপান সরকার এবং জনগণকে আন্তরিক কৃতজ্ঞতা জানান।

স্কুল থেকে বের করে দেয়ায় ছাত্রীর আত্মহত্যা

স্টাফ রিপোর্টার: ড্রেসের সাথে জুতা পরে না যাওয়ার অপরাধে স্কুল থেকে বের করে দেয়ার ঘটনায় অপমান সইতে না পেরে নাটোরের সিংড়ায় সাবিনা ইয়াসমিন রিয়া (১২) নামে এক স্কুলছাত্রী আত্মহত্যা করেছে বলে অভিযোগ ওঠেছে। গতকাল রোববার দুপুর ১২টার দিকে পৌর এলাকার চকসিংড়া মহল্লায় এই ঘটনা ঘটেছে। নিহত রিয়া সিংড়া দমদমা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী। সে একই এলাকার গোলাম রাব্বানীর মেয়ে। তবে স্কুল কর্তৃপক্ষের দাবি, শিক্ষার্থী রিয়াকে ক্লাস থেকে বের করে দেয়া হয়নি। এটা একটা অনাকাঙ্ক্ষিত ঘটনা। স্কুল ও নিহতের পরিবার সূত্র জানায়, সিংড়া দমদমা বালিকা বিদ্যালয়ে অন্য দিনের মতো রোববার সকালে অ্যাসেম্বলি অনুষ্ঠিত হয়। অ্যাসেম্বলিতে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীদের মতো অন্য ক্লাসের শিক্ষার্থীরাও ড্রেসের সাথে জুতা পরে আসেনি। পরে সবাইকে পরবর্তী দিন থেকে ড্রেসের সাথে জুতা পরে আসতে বলে প্রধান শিক্ষক বিলকিস আক্তার বানু। অ্যাসেম্বলি শেষে সবাই যে যার মতো ক্লাসে চলে যায়। পরে ওই স্কুলের শিক্ষক আবু হানিফ ৬ষ্ঠ শ্রেণির রিয়াসহ তিনজনকে বাড়ি থেকে জুতা পরে আসতে বলে। কিন্তু শিক্ষার্থী রিয়া বাড়িতে গিয়ে গলায় ওড়না পেঁচিয়ে নিজঘরে আত্মহত্যা করে। পরে পরিবারের লোকজন ঘরের জানালা ভেঙে রিয়ার মরদেহ উদ্ধার করে। এই ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন করে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে বিস্তারিত কথা বলেছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।