বিশ্ব টুকিটাকি : ভারতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার

ভারতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতে আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। উত্তর প্রদেশের মুজাফফর নগর থেকে সন্ত্রাসবাদী সংগঠনটির সদস্য আব্দুল্লাহকে গ্রেফতার করে দেশটির এন্টি-টেরর স্কোয়াডের সদস্যরা। অভিযোগ উঠেছে আব্দুল্লাহ সেখানে নিজের ও অন্য সঙ্গীদের জন্য জাল পরিচয়পত্র সংগ্রহের চেষ্টা করছিলো। পাশাপাশি তিনি তরুণদের সন্ত্রাসবাদে জড়িত করার কাজও করছিলো। আব্দুল্লাহর কাছ থেকে ভুয়া পাসপোর্ট, আধার ও ১৩ পরিচয় পত্র উদ্ধার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। মধ্যপ্রাচ্য ভিত্তিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের মতাদর্শে অনুপ্রাণিত এই আনসারুল্লাহ বাংলা টিম। এই সংগঠনটির বিরুদ্ধে একাধিক ব্লগার হত্যার অভিযোগ রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে মসজিদে বোমা বিস্ফোরণ

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় ফজরের নামাজের সময় একটি মসজিদে বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। ব্লুমিংটনের দার আল ফারুক ইসলামিক সেন্টার নামের মসজিদে বোমা বিস্ফোরণে কোনো হতাহতের ঘটনা না ঘটলে ইমামের অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে। গত শনিবার সকাল ৫টার দিকে এই বিস্ফোরণ ঘটে, এফবিআই ঘটনার তদন্ত করছে। এফবিআইয়ের মিনিয়াপোলিসের প্রধান স্পেশাল এজেন্ট রিচার্ড থরটন বলেন, তদন্তের মাধ্যমে এটা খুঁজে দেখা হচ্ছে যে এটা বিদ্বেষপ্রসূত অপরাধ কী না বা এর পেছনে কে আছে। থরটন যোগ করেন, বিস্ফোরণটি আইইডির মাধ্যমে করানো হয়েছে। মিনেসোটার মুসলিম আমেরিকান সোসাইটির এক বিবৃতিতে বলা হয়, বিস্ফোরণের পরে আগুন লেগে যায় তবে ফাঁয়ার সার্ভিস আসার আগেই তারা আগুন নেভাতে সক্ষম হয়। বিবৃতিতে প্রতিষ্ঠানের প্রধান আসাদ জামান বলেন, বিস্ফোরণের আগে এক প্রত্যক্ষদর্শী দেখেছেন একটি ভ্যান অথবা ট্রাক থেকে ইমামের অফিসের দিকে কিছু একটা ছুড়ে মারা হচ্ছে। মসজিদের নির্বাহী পরিচালক মোহাম্মদ ওমর বলেন, এর পরেই দ্রুতগতিতে গাড়িটি সেখান থেকে সরে যায়।

বিমানে কিশোরীকে যৌন নিপীড়ন : ভারতীয় চিকিৎসক গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রে বিমানে কিশোরীকে যৌন নিপীড়নের অভিযোগে বিজাকুমার কৃষ্ণাপ্পা নামের এক ভারতীয় চিকিৎসককে গ্রেফতার করা হয়েছে। ইউনাইটেড এয়ারলাইন্সের বিমানে ঘটেছে এই ঘটনা। ২৩ জুলাই বিমানে একাই যাত্রা করেছিলো ১৬ বছর বয়সী ওই কিশোরী। কিশোরীর অভিযোগ বিমানে ঘুমন্ত অবস্থায় কৃষ্ণাপ্পা তাকে যৌন নিপীড়ন করেন। সাথে সাথে বিষয়টি বিমানের ক্রু-দের জানায় কিশোরী। বিমানটি যখন নিউজার্সির নিওয়ার্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে, ওয়াশিংটন স্টেটের ওই কিশোরী তার বাবা-মাকে ফোন করে। কিন্তু ততোক্ষণে বিমানবন্দর ছেড়ে পালিয়ে যান কৃষ্ণাপ্পা। তার বিরুদ্ধে অভিযোগ জানানো সত্ত্বেও বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে আটক করতে তত্‍‌পর হয়নি বলে ইউনাইটেড এয়ারলাইন্সের বিরুদ্ধে মামলা দায়ের করে মেয়েটির পরিবার। তদন্ত শুরু হওয়ার পরদিন কৃষ্ণাপ্পার বিরুদ্ধে মামলা দায়ের করে এফবিআই। অপ্রাপ্ত বয়স্ক যৌন নিপীড়নের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। তবে কৃষ্ণাপ্পা তার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে।

অনলাইনে নিলামে বিক্রির জন্য মডেল অপহরণ

মাথাভাঙ্গা মনিটর: ব্রিটেনের এক ফ্যাশন মডেলকে অনলাইনে বিক্রির জন্য অপহরণ করার পরে ইতালি থেকে উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, অনলাইনে বিক্রির উদ্দেশে তাকে মিলান শহর থেকে অপহরণ করে ছয়দিন আটকে রাখা হয়। ২০ বছর বয়সী ওই মডেল একটি ফটোশ্যুটে অংশ নিতে ইতালির মিলানে গিয়েছিলেন। পুলিশের কর্মকর্তারা বলছেন, এই ঘটনার জন্য লুকাস হেরবা নামে একজন পোলিশ নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তারা জানান, মিলানে নামার পরই দু ব্যক্তি ওই মহিলাকে আক্রমণ করে এবং নেশার ইনজেকশন দিয়ে তাকে অজ্ঞান করে। এরপর একটি ব্যাগের ভেতর ঢুকিয়ে তাকে গাড়ির বুটে তোলা হয় এবং তুরিন শহরের কাছে এক জায়গায় নিয়ে যাওয়া হয়। পুলিশের তদন্ত বিভাগ বলছে, অপহরণকারীরা বেশ কয়েকটি ওয়েবসাইটের মাধ্যমে নারীদের অনলাইনে নিলামে তোলে। সাইটগুলিতে প্রতিটি নারীর ছবির সাথে তাদের বর্ণনা এবং প্রাথমিক মূল্য দেয়া ছিলো।