Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

এবার শ্রীলঙ্কা ক্রিকেট প্রধানের বিষয়ে আইসিসির তদন্ত চান রানাতুঙ্গা

 

মাথাভাঙ্গা মনিটর: শ্রীলঙ্কা ক্রিকেটের ওপর যেন ক্ষোভ কমছেই না দেশটির সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার। বিভিন্ন সময়ে উচ্চ কণ্ঠ রানাতুঙ্গা এবার শ্রীলঙ্কা ক্রিকেটের লজ্জাজনক পরাজয়ের জন্য দেশটির ক্রিকেট প্রধানকে দায়ী করেছেন এবং তার (ক্রিকেট প্রধান) বিষয়ে তদন্তের জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রতি আহবান জানিয়েছেন। ৫৩ বছর বয়সী রানাতুঙ্গা বলেন জাতীয় দলের অভ্যন্তরে ‘কোন শৃঙ্খলা’ না থাকার কারণেই এমন বাজে ফল হচ্ছে। সফরকারী ভারতের বিপক্ষে চলমান তিন টেস্ট সিরিজের প্রথমটিতে ৩০৪ রানের পর দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ৫৩ পরাজিত হয়েছে স্বাগতিক শ্রীলংকা। এখন দলটি হোয়াইটওয়াশ হওয়ার হাত থেকে বাঁচার লড়াই করছে।

ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে দলটি। এরপর গত মাসে নিজ মাঠে দুর্বল জিম্বাবুয়ের কাছেও ওয়ানডে সিরিজ হেরেছে তারা। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) সভাপতি থিলাঙ্গা সুমাথিপালার বিরুদ্ধে জুয়ার সঙ্গে জড়িত থাকার অভিযোগ এনেছের রানাতুঙ্গা। তবে ৫২ বছর বয়সী সভাপতি এ অভিযোগ অস্বীকার করেছেন এবং বলেছেন, তাকে (রানাতুঙ্গাকে) বোর্ডে আনা উচিত হবে না।

রানাতুঙ্গা বলেন, ‘দলে সঠিক কোনো শৃঙ্খলা নেই..যখন তরা এ ধরনের জুয়ার সঙ্গে জড়িয়ে যায় তখন ক্রিকেটারদের দায়ী করা যায় না। প্রথমত তাদেরকে আনুষ্ঠানিক নির্দেশ পেতে হবে।’ শ্রীলঙ্কান খেলোয়াড়দেরকে ম্যাচ ফিক্সিং করার প্রস্তাব দেয়ার বিভিন্ন রিপোর্ট প্রকাশিত হয়েছে। ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকা কিংবা তদন্তে অসহযোগিতার কারণে শ্রীলঙ্কার বেশ কয়েকজন কর্মকর্তা, আম্পায়ার এবং খেলোয়াড়কে নিষিদ্ধ অথবা আর্থিক জরিমানা করা হয়েছে।

রানাতুঙ্গা বলেন, আইসিসির উচিত জুয়াড়িদের সঙ্গে সুমাথিপালার যোগাযোগ থাকার বিষয়টি তদন্ত করা এবং শ্রীলঙ্কা বোর্ডকে পরিচালনা করা। তিনি বলেন, ‘নীতির মানদণ্ডে এ সব লোকের (শ্রীলঙ্কা ক্রিকেট ম্যানেজমেন্ট) বিষয়ে পরীক্ষা করার মেরুদণ্ড আইসিসির আছে কি-না আমি জানতে চাই।’

তাৎক্ষণিকভাবে এ বিষয়ে আইসিসির কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে সকল অভিযোগ অস্বীকার করে সুমাথিপালা বোর্ডের ক্ষমতা গ্রহণ করতে চায় বলে পাল্টা রানাতুঙ্গাকে অভিযুক্ত করেন। সুমাথিপালা বলেন শ্রীলঙ্কা সরকার এবং আইসিসি উভয়ে তাকে এসএলসি চালানোর ছাড়পত্র দিয়েছে। ছাড়পত্র দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলও। সুমাথিপালা বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি প্রত্যক্ষ কিংবা পরোক্ষ কোনোভাবেই জুয়াড়িদের সঙ্গে জড়িত নই।


আরো দেখুন

যে কারণে মুশফিককে সরিয়ে সাকিব অধিনায়ক

স্টাফ রিপোর্টার: দ্বিতীয় কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ানস-রংপুর রাইডার্সের ম্যাচ ছাপিয়ে গতকাল সংবাদমাধ্যমের আগ্রহ ছিলো বোর্ড সভার …

Loading Facebook Comments ...