আজ শুভ জন্মাষ্টমী

 

স্টাফ রিপোর্টার: আজ হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উত্সব শুভ জন্মাষ্টমী। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন যে, আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন। পৃথিবীতে দুষ্টদের দমন আর শিষ্টের লালনের জন্যই তাদের ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। উত্সবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর মধ্য-আগস্ট থেকে মধ্য-সেপ্টেম্বরের মধ্যে কোনো এক সময়ে পড়ে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটি। রাজধানীসহ সারাদেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করেছে হিন্দু সম্প্রদায়। মন্দিরের আয়োজকরা জানিয়েছেন, আজ সকালে ষোড়শ উপচারে পূজা শেষ করে প্রসাদ বিতরণ ও ধর্মীয় আলোচনা অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়েছে।

ভগবান শ্রী কৃষ্ণের জন্মবার্ষিকী (শুভ জন্মাষ্টমী) উদযাপনের পূর্বপ্রস্তুতি সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জন্মাষ্টমী উদযাপন কমিটির পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবনে যান কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ। উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার কৃতীসন্তান দিলীপ কুমার আগরওয়ালা। প্রধানমন্ত্রী জন্মাষ্টমী উদযাপনের সকল পূর্বপ্রস্তুতি মনোযোগ সহকারে শোনেন এবং অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দিকনির্দেশনা দেন। এ সময় তারা প্রধানমন্ত্রীর সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এক বার্তায় জন্মাষ্টমী উদযাপন কমিটির শীর্ষ নেতা দিলীপ কুমার আগরওয়ালা জন্মাষ্টমী উপলক্ষে চুয়াডাঙ্গাবাসীকে শুভেচ্ছা জানান। তিনি আশা করেন উপলক্ষটি আমাদের জীবনে বয়ে নিয়ে আসবে শান্তির সুবাতাস।