দামুড়হুদায় বিনামূল্যে ১০ হাজার গবাদি পশুর টিকাদান কর্মসূচির উদ্বোধন

 

দামুড়হুদা প্রতিনিধি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার মুক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯ দিনব্যাপী বিনামূল্যে গবাদি পশুর টিকাদান কর্মসূচি-২০১৭ উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ৬টায় টিকাদান কার্যক্রম শুরু হয়ে চলে সাড়ে ৯টায় পর্যন্ত। কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল হাসান। আগামী ২৮ আগস্ট পর্যন্ত দামুড়হুদা সদর ও হাউলী ইউনিয়নের ১২টি গ্রামে পর্যায়ক্রমে টিকাদান কর্মসূচি চলবে। এ সময়ে ১০ হাজার গবাদি পশুর টিকাদান করা হবে বলে আশা প্রকাশ করেছে সংশ্লিস্ট কর্তৃপক্ষ ।

এই কর্মসূচি দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় ও জামান সোস্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) যৌথভাবে বাস্তবায়ন করছে। এ সময় দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ইউএলও) ডা. মশিউর রহমান, দামুড়হুদা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান (ইউপি) শরীফুল আলম মিল্টন, জামান এসডিএফের নির্বাহী পরিচালক আজিজুল হক কবির ও এরিয়া ম্যানেজার আব্দুস সালাম এবং ইউপি সদস্য আসাদুল হক উপস্থিত ছিলেন ।

নির্বাহী পরিচালক আজিজুল হক কবির জানান, পবিত্র ঈদুল আজহার কোরবানিসহ সব সময় গবাদি পশু রোগমুক্ত থাকে সেকারণে ২০১৩ সাল থেকে এসডিএস এধরনের কর্মসূচি পালন করে আসছে। এর ফলে গবাদি পশু এ্যানথ্র্যাক্স ও পিপিআর রোগ থেকে রক্ষা পাবে।

সকাল সাড়ে ৬টায় মুক্তারপুর গ্রামে গিয়ে দেখা যায়, অসংখ্য ব্যক্তি গরু-ছাগল সাথে নিয়ে টিকাদান করতে এসেছে। বিনামূল্যে এধরনের সেবা পেয়ে গ্রামবাসীরা খুশি হয়েছে। বিনামূল্যে কর্মসূচির মধ্যে ১৭ আগস্ট বড় দুধপাতিলা ও ছোট দুধপাতিলা, ২০ আগস্ট জয়রামপুর ইউথক্লাব মাঠ ও জয়রামপুর চৌধুরীপাড়া, ২১ আগস্ট জয়রামপুর নওদাপাড়া ও জয়রামপুর শেখপাড়া খোদেজার বাড়ি, ২২ আগস্ট উজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মণ্ডলপাড়া, ২৩ আগস্ট নাপিতখালী ক্লাবমাঠ ও রাফিকের বাড়ির পাশে, ২৪ আগস্ট হাতিভাঙ্গা ক্লাব ঘর মাঠ ও রিফুজিপাড়া, ২৭ আগস্ট দামুড়হুদা ইউপি ভবন ও নতুন হাউলীর মালিতার আমবাগান এবং ২৮ আগস্ট গোবিন্দহুদা করিমের বাড়ির পাশে এবং চিৎলা তেতুলতলা এ কার্যক্রমের আওতায় রয়েছে।