বিদেশি টুকরো

হারিকেন মারিয়ার আঘাতে লণ্ডভণ্ড ডোমিনিকা

মাথাভাঙ্গা মনিটর: শক্তিশালী হারিকেন মারিয়ার আঘাতে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র ডোমিনিকা ব্যাপক ধ্বংসযজ্ঞের শিকার হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কেরিট। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি বলেন, আমাদের সব কিছু হারিয়ে গেছে, যা কিনতে অর্থ খরচ করতে হবে। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হানার আগে হারিকেনটি ব্যাপক শক্তিশালী হয়ে ব্যাপক ধ্বংসাত্মক মাত্রা পঞ্চম ক্যাটাগরিতে রূপ নেয়। প্রথম দিকে ডোমিনিকার প্রধানমন্ত্রী স্কেরিট ফেসবুকে এক লাইফ আপডেটে জানান, হারিকেনের আঘাতে তার বাড়ির ছাদ ভেঙে পড়ে। পরে তাকে সেখান থেকে উদ্ধার করা হয়। এর পর তিনি ফেসবুকে লেখেন, আমার খুবই ভয় হচ্ছে যে সকালবেলা হয়তো ঘুম ভাঙার পর আমরা এই খবর শুনব যে মুষলধারে বৃষ্টিতে ভূমিধসের ফলে বহু মানুষ হতাহত হয়েছে।

সব রোহিঙ্গা জঙ্গি নয় : মমতা

মাথাভাঙ্গা মনিটর: সব রোহিঙ্গা জঙ্গি নয়। সাধারণ মানুষ আর জঙ্গি এক নয়। রোহিঙ্গাদের মধ্যে কোনো জঙ্গি থাকলে সরকার ব্যবস্থা নেবে। তবে এর জন্য সাধারণ রোহিঙ্গারা যাতে কষ্ট না পান, সেটা দেখা উচিত। রোহিঙ্গাকে বের করে দেয়া হলে মানবাধিকার বিপন্ন হবে। গতকাল সোমবার পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্নে একথা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এদিন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আদালতের বিচারাধীন বিষয়। এটা নিয়ে মন্তব্য করা উচিত নয়। তবে দিল্লি বলেছে রোহিঙ্গারা যারা ভারতে এসেছে তাদের তালিকা তৈরি করে ফেরত পাঠাতে। পশ্চিমবঙ্গের শিশু অধিকার রক্ষা কমিশন রয়েছে। তারা রোহিঙ্গা শিশুদের মায়ানমারে ফেরত পাঠাতে রাজি নয়। মমতা ব্যানার্জি মনে করেন, সাধারণ মানুষ আর জঙ্গি এক নয়। তিনি বলেন, জঙ্গি কার্যকলাপ বরদাস্ত করবো না। ওদের মধ্যে কোনো জঙ্গি থাকলে সরকার অবশ্যই ব্যবস্থা নেবে। তবে মানবিকতা নিয়ে কোনোরকম সমঝোতা করা উচিত নয়।

দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল আটক

মাথাভাঙ্গা মনিটর: ভারতের আলোচিত ডন দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকরকে আটক করেছে মুম্বাই পুলিশ। গত সোমবার রাতে মুম্বাইয়ের কেন্দ্রস্থল নাগপাড়া এলাকার বাড়ি থেকে ইকবালকে আটক করে স্থানীয় ঠানে থানায় নিয়ে যায় পুলিশ। চার মাস আগে এক ব্যবসায়ীকে বড় অঙ্কের চাঁদা চেয়ে হুমকি দিয়েছিলেন বলেন ইকবালের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। ঠানে থানার এক পুলিশ কর্মকর্তা বলেন, মাস চারেক আগে ঠানের এক নির্মাণ ব্যবসায়ী ফোনে হুমকি পান। কয়েক দিন আগে তিনি থানায় অভিযোগ করেন। এরপর তদন্ত শুরু করলে ইকবালের সম্পৃক্ততার কথা জানতে পারে পুলিশ। যে নম্বর থেকে হুমকি দেয়া হয়েছিল, তা ইকবালের নামে নিবন্ধিত ছিল। এরপরই তাকে আটক করা হয়। পুলিশ জানিয়েছে, চাঁদা দাবির এ হুমকির ঘটনায় এর আগে আরও পাঁচজনকে গ্রেফতার করেছিল পুলিশ। খুব শিগগির আরও কয়েকজনকে গ্রেফতার করা হবে।
উল্লেখ্য, ২০০৩ সালে ইকবাল কাসকরকে সংযুক্ত আরব আমিরাত থেকে ভারতে ফিরিয়ে আনা হয়।

ডাক্তার হতে না পারায় স্বামীর বিরুদ্ধে স্ত্রীকে পুড়িয়ে মারার অভিযোগ

মাথাভাঙ্গা মনিটর: মেডিকেল পরীক্ষায় টানা তিনবার ফেল করার অপরাধে ভারতীয় এক গৃহবধূকে পুড়িয়ে মারার অভিযোগ পাওয়া গেছে তার স্বামীর বিরুদ্ধে। ভয়ঙ্কর এ ঘটনাটি ঘটেছে দেশটির তেলেঙ্গানা রাজ্যে। এ ঘটনায় হায়দরাবাদের অদূরে নাগোল এলাকার রক টাউন কলোনি থেকে ওই গৃহবধূর স্বামীসহ তার শ্বশুর-শাশুড়িকে গ্রেফতার করেছে পুলিশ। সাইবারাবাদ থানার পুলিশ জানিয়েছে, তেলেঙ্গানার খাম্মাম জেলার কুসুমাঞ্চি গ্রামের গৃহবধূ ২৪ বছরের কে হরিকাকে তার স্বামী রোববার রাতে শ্বাসরোধ করে গায়ে আগুন ধরিয়ে দেয় বলে অভিযোগ। লাল বাহাদুর নগরের অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার পি বেনুগোপাল রাও জানিয়েছেন, হরিকার স্বামী রুশি কুমার বি টেক পাশ করেছেন। কিন্তু, এই মুহূর্তে কোথাও কাজ করতেন না। বছর দুয়েক আগে তদের বিয়ে হয়। নাগোল এলাকার একটি ফ্ল্যাটে থাকতেন তারা।