দেশের টুকরো

প্রিন্স মুসার ওপর আসছে দেশত্যাগের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার: অর্থপাচার মামলায় ধনকুবের, বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসের ওরফে প্রিন্স মুসার ওপর দেশত্যাগের নিষেধাজ্ঞা জারি হচ্ছে। অর্থপাচারের অভিযোগে গত ৩১ জুলাই তার বিরুদ্ধে মামলা দায়ের করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এই মামলা থেকে বাঁচতেই প্রিন্স মুসা দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন এমন ধারণা থেকে দেশত্যাগে নিষেধাজ্ঞা চান শুল্ক গোয়েন্দারা। পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত আইজিপি বরাবর ১৯ সেপ্টেম্বর শুল্ক গোয়েন্দার পাঠানো এক চিঠিতে বলা হয়, গুলশান থানায় মুসার বিরুদ্ধে দায়েরকৃত মামলার তদন্তের স্বার্থে মুসা বিন শমসেরের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা প্রয়োজন। তিনি যাতে কোনোভাবেই দেশের বাইরে যেতে না পারেন এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য পুলিশের বিশেষ শাখাকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়। এ প্রসঙ্গে জানতে চাইলে পুলিশের বিশেষ শাখার এক কর্মকর্তা বলেন, দুই-একদিনের মধ্যেই প্রিন্স মুসার ওপর দেশ ত্যাগের নিষেধাজ্ঞা জারি করা হবে।

শাহজালালে সিগারেটসহ ভারতীয় নাগরিক আটক

স্টাফ রিপোর্টার: শাহজালালে অভিযান চালিয়ে ছয় জন ভারতীয় পাসপোর্টধারী যাত্রীর কাছ থেকে আমদানি নিষিদ্ধ এক লাখ ৭০ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। এসব সিগারেট ৮৫০ কার্টনে পাওয়া যায়। যাত্রীরা হলেন- নিরমাল সিংহ, পারমিন্দের জিত সিংহ, মানিক আররা, রাম কুমার গৌতম, মাঞ্জিত সিংহ ও নেহা আররা আলিয়াস রাজনি খান্না। শুল্ক গোয়েন্দা বিভাগ জানায়, কুয়ালালামপুর থেকে MH0196 ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোমবার দিবাগত  রাত দেড়টার দিকে অবতরণ করে। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখে।  যাত্রীরা ১নম্বর বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রম করে চলে যাওয়ার প্রাক্কালে তাদের গতিরোধ করা হয় এবং পরবর্তীতে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের সাথে থাকা ৮টি লাগেজ খুলে এক লাখ ৭০ হাজার শলাকা আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করা হয়। এসব সিগারেট কোরিয়ান ESSE Light ব্র্যান্ডের।

শাবিতে ভর্তি পরীক্ষা ১৮ নভেম্বর

স্টাফ রিপোর্টার: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স (স্নাতক) ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি পরীক্ষা ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ১৪৯তম একাডেমিক কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এবারের ভর্তি কমিটির সভাপতি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল গণি এবং সদস্য সচিব হিসেবে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মুহিবুল আলম দায়িত্ব পালন করবেন। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sust.edu থেকে জানা যাবে।

লালপুরে চাল মজুদের অপরাধে ব্যবসায়ীর এক বছরের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: অবৈধভাবে চাল মজুদের অপরাধে গতকাল মঙ্গলবার বিকেলে নাটোরের লালপুর উপজেলার গোপালপুর বাজারের চাল ব্যবসায়ী চান্দু মিয়াকে (৫০) এক বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন নির্বাহী মেজিস্ট্রেট মর্তুজা খানের ভ্রাম্যমাণ আদালত। এ সময় তার ৭টি গুদামে থাকা ১শ মেট্রিক টন (২ হাজার বস্তা) চাল জব্দ করা হয়। চান্দু মিয়া গোপালপুর পৌর এলাকার আজিমুদ্দিনের পুত্র। জানা গেছে, নাটোরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মর্তুজা খান ও র‌্যাব-৫ সিপিসি নাটোর-২ এর এএসপি আনোয়ার হোসেনের নেতৃত্বে  মঙ্গলবার গোপালপুর বাজারের খুচরা চালের দোকান সুমন ট্রেডার্সে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় সুমন ট্রেডার্সের মালিক চাল ব্যবসায়ী চান্দু মিয়াকে আটক করে তার ৭টি গুদামে থাকা ১শ মেট্রিক টন চাল জব্দ করে এবং ভ্রাম্যমাণ আদালত চান্দু মিয়াকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়।