বিদেশি টুকরো

উত্তর কোরিয়াসহ তিন দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা ট্রাম্পের

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার আওতা আরও বাড়িয়েছেন। এবার উত্তর কোরিয়া, চাদ ও ভেনিজুয়েলার নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেছেন তিনি। গত রোববার নতুন নিষেধাজ্ঞার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখার বিষয়টি আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই। যাদের আমরা পুরোপুরি নিরাপদ বিবেচনা করতে পারি না, তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দেবো না। হোয়াইট হাউস জানিয়েছে, বিভিন্ন দেশের সরকারের সাথে আলোচনার পর এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ১৮ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে এরপরও যাদের ভিসার মেয়াদ আছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর হবে না। নতুন নিষেধাজ্ঞা জারির কারণ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টের দফতর জানায়, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সরকারকে সহযোগিতা না করায় দেশটির সব নাগরিককে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

নির্বাচনী ফলে বদলে গেছে জার্মানি

মাথাভাঙ্গা মনিটর: আগামী রোববার দিনটি জার্মানির জন্য বিশাল পরিবর্তনের দিন। উগ্র জাতীয়তাবাদী ডানপন্থি একটি দল এই প্রথম জার্মান সংসদে প্রবেশ করলো। ডয়েচে ভেলের প্রধান সম্পাদক ইনেস পোল মনে করেন, অ্যাঙ্গেলা মেরকেল বড় ঘা খেয়েছেন। নির্বাচন নিয়ে ইনেস পোল বিস্তারিত মন্তব্য করেছেন। তার মতামত তুলে ধরা হলো- এই নির্বাচন এক স্পষ্ট বার্তা বহন করছে। সব কিছু আর আগের মত চলবে না৷ এবং এই নির্বাচনে দুই শিবিরের স্পষ্ট পরাজয় ঘটেছে। এসপিডি দল ২০ শতাংশের মতো ভোট পেয়ে ঐতিহাসিক বিপর্যয়ের মুখ দেখেছে৷ অন্যদিকে চ্যান্সেলরের নিজের দল প্রায় ৮ শতাংশ সমর্থন হারিয়েছে। এমন ভূমিকম্প ঘটলে সাধারণ অবস্থায় নেতাদের পদত্যাগের প্রসঙ্গ উঠে আসে৷ কিন্তু জার্মানির জন্য এটি মোটেই স্বাভাবিক সময় নয়। প্রায় ১৩ শতাংশ ভোট পেয়ে এএফডি দল যেভাবে পার্লামেন্টে প্রবেশ করলো, সেটিই শুধু অস্বাভাবিক বিষয় নয়; ফেডারেল জার্মান প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর এই প্রথম কোনো ডানপন্থী দল জার্মান সংসদে পা রাখছে।

 

সেই ৫০০ কেজি ওজনের নারীর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের সবচেয়ে মোটা মানুষ হিসেবে যাকে মনে করা হতো মিশরের সে নারী সংযুক্ত আরব আমিরাতে মারা গেছেন। এমান আহমেদ আবদেল আতি নামের এ মহিলাকে এ বছরের শুরুতে ওজন কমানোর অপারেশন করাতে ভারতের মুম্বাই আনা হয়েছিলো। সেখানে অস্ত্রোপচারের পর তাকে আরো চিকিৎসার জন্য সংযুক্ত আরব আমিরাত নিয়ে যাওয়া হয়। স্থানীয় গণমাধ্যম বলছে অপারেশনের পর ৫০০ কেজি ওজনের এমান আহমেদ আবদেল আতির ওজন ৩০০ কেজি কমানো হয়েছিলো। কিন্তু অন্যান্য শারীরিক জটিলতার কারণে তিনি মারা গেছেন। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ৩৭ বছর বয়সী এ নারী হৃদরোগ এবং কিডনি জটিলতায় ভুগছিলেন। মুম্বাইতে অস্ত্রোপচারের আগে গত ২৫ বছরের ইতিহাসে তিনি বাড়ির বাইরে কোথাও যাননি।

 

চীনে অগ্নিকাণ্ডে ১১ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: চীনের পূর্বাঞ্চলীয় একটি নগরীতে সোমবার দুটি বাড়িতে আগুন ছড়িয়ে পড়ায় ১১ জন মারা গেছে। সরকারি সূত্র একথা জানায়। স্থানীয় সরকারের এক বিবৃতিতে বলা হয়, ঝিজিয়াং প্রদেশের তাইঝু নগরীতে মধ্যরাতের পরপরই এ আগুন ছড়িয়ে পড়ে। আগুনে দগ্ধ হয়ে ১১ জনের প্রাণহানি ঘটে। মারাত্মকভাবে দগ্ধ অপর দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগুনে আরো ১০ জন সামান্য দগ্ধ হয়। তবে দ্রুত নিয়ন্ত্রণে আনা হয়েছে আগুন। অগ্নিকাণ্ডের কারণ ক্ষতিয়ে দেখা হচ্ছে। উল্লেখ্য, আইন ও নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার কারণে চীনে প্রায়ই অগ্নিকাণ্ড ঘটে।