দেশের টুকরো

এমবিবিএস ভর্তি পরীক্ষা আজ

স্টাফ রিপোর্টার: চলতি বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে (২০১৭-১৮) ভর্তি পরীক্ষা আজ শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের অধীনে রাজধানীসহ সারাদেশের ২০টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ক্ষেত্রে ৫ নম্বর কাটা হবে। এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৮২ হাজার ৭৮৮ শিক্ষার্থী আবেদন করেছেন। দেশে সরকারি ৩১টি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা ৩ হাজার ৩১৮টি। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আবদুর রশীদ জানান, ইতিমধ্যে এমবিবিএস পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। একদল বিশেষজ্ঞ চিকিৎসক-শিক্ষকের সমন্বয়ে গঠিত প্রশ্নপত্র প্রণয়ন কমিটি কঠোর গোপনীয়তায় প্রশ্নপত্র প্রণয়নের কাজ শেষ করেছেন। ১০ মিনিট পর কাউকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবারও পরীক্ষা কেন্দ্রে মোবাইল, ক্যালকুলেটর, ঘড়িসহ সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

বিশেষ দ্রষ্টব্য: পরীক্ষায় চুয়াডাঙ্গা জেলার যে সকল শিক্ষার্থীরা ভর্তির যোগ্যতা অর্জন করবে তাদেরকে ০১৭১১৩৯৭৩৯০ নম্বরে যোগাযোগ করার জন্য বলা যাচ্ছে। ভর্তির যোগ্যতা অর্জনকারী কৃর্তি শিক্ষার্থীদের নিয়ে দৈনিক মাথাভাঙ্গায় প্রতিবারের মতো এবারো প্রতিবেদন প্রকাশ করা হবে।

২০ লাখ তরুণতরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে : পলক

স্টাফ রিপোর্টার: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শিল্পের মাধ্যমে প্রশিক্ষিত করে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। গতকাল বৃহস্পতিবার সকালে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে  দিনব্যাপী চাকরি মেলার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। জুনায়েদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। এ লক্ষে ২০১০ সালে বাংলাদেশে হাইটেক পার্ক অথরিটি প্রতিষ্ঠা করা হয়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী যশোর শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কের কাজ শুরু করা হয় এবং তা এখন দৃশ্যমান। এটি আজ স্বপ্ন নয়, বাস্তব। পার্কটি এখন পুরোপুরি আইটি শিল্পের জন্য প্রস্তুত। তিনি বলেন, যারা চাকরির জন্য ছুটাছুটি করছে তাদের সহায়তা দিতে সরকার এই আইটি ইন্ডাস্ট্রি তৈরি করেছে। এখান থেকে ট্রেনিং নিয়ে তারা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারবে।

ঝিনাইগাতী সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

স্টাফ রিপোর্টার: শেরপুরে ঝিনাইগাতী সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গুলিতে এক যুবক নিহত হয়েছেন। উপজেলার গজনী এলাকায় ভারত-বাংলাদেশ সীমান্তের ১১০১ নম্বর পিলারের কাছে বুধবার রাতে এ ঘটনা ঘটে। নিহত আরশাফ আলী (২৫) উপজেলার পাইকুড়া গ্রামের চাঁন মিয়ার ছেলে। তিনি গার্মেন্টস কারখানার কর্মচারী ছিলেন। আশরাফ আলীর মৃতদেহ বর্তমানে ভারতের কুচাদাগ্রি বিএসএফ ক্যাম্পে রাখা হয়েছে। এর আগে গতপরশু বি.বাড়িয়ার সীমান্তে বিএসএফ’র গুলিতে একজন প্রাণ হারায়।

ভারতীয় ভিসার জন্য আগাম টিকেটও লাগবে না

স্টাফ রিপোর্টার: টুরিস্ট ভিসা প্রত্যাশীরা আগামী ১০ অক্টোবর থেকে ঢাকার শ্যামলীর ভারতীয় ভিসা আবেদনে কেন্দ্রে আগাম টিকেট ছাড়াই আবেদন করতে পারবেন। ১০ অক্টোবর থেকে ভ্রমণ ভিসা আবেদনকারীরা আগাম অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই মিরপুর রোডের আইভিএসি-তে সরাসরি তাদের ভিসা আবেদন জমা দিতে পারবেন। ভ্রমণের নিশ্চিত টিকেট জমা দেয়ার প্রয়োজন হবে না। সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আবেদন জমা নেয়া হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, অন্যান্য ভিসা ক্যাটাগরি যেমন মেডিকেল ভিসা, ব্যবসায়, সম্মেলন ও অন্যান্য আবেদন আগের মতোই সরাসরি জমা দেয়া যাবে। নতুন এই ব্যবস্থা পাইলট উদ্যোগ হিসেবে গত ৯ জুলাই থেকে চট্টগ্রামে এবং ১০ সেপ্টেম্বর থেকে রাজশাহী ও রংপুরের আইভিএসিগুলোতে পরীক্ষামূলকভাবে চালু হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ করা এবং ভারত-বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ বৃদ্ধিতে পদক্ষেপ নেয়া হয়েছে। ভারত ভ্রমণে বাংলাদেশিরা এগিয়ে থাকলেও দেশটির ভিসা পাওয়া নিয়ে নানা ভোগান্তির অভিযোগ বহু দিনের। তবে ভিসা পাওয়া সহজ করতে সম্প্রতি বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে ভারত।