প্রধান বিচারপতির সাথে দেখা করতে পারেননি বার নেতৃবৃন্দ : আটকে দিয়েছে পুলিশ

স্টাফ রিপোর্টার: ছুটিতে থাকা প্রধান বিচারপতি এসকে সিনহা গতকাল শুক্রবার সারাদিনই বাসভবনে অবস্থান করেছেন। বাসভবনে অবস্থানকালে তার সাথে দেখা করতে পারেননি সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নেতৃবৃন্দ। গতকাল বিকেল ৫টার দিকে সমিতি ভবন থেকে বেরিয়ে প্রধান বিচারপতির বাসভবনের উদ্দেশে রওনা হন বার সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক এম মাহবুবউদ্দিন খোকনসহ অন্যান্য নেতৃবৃন্দ। কিন্তু মত্স্য ভবন মোড়ে গাড়ি পৌঁছুলে তাদের আটকে দেয় পুলিশ। এরপর তারা পুনরায় সমিতি ভবনে ফিরে যান। বার সম্পাদক সাংবাদিকদের বলেন, পুলিশ আমাদের গাড়ি থামিয়ে নামিয়ে দিয়েছে। প্রধান বিচারপতির খোঁজ নিতে তার বাসভবনে যাচ্ছি- এটা বলার পর পুলিশ আমাদের জানিয়েছে, দেখা করা যাবে না। পরে আমরা সুপ্রিমকোর্টে ফিরে আসি। এর আগে সকালে প্রধান বিচারপতির সাথে তার বাসভবনে গিয়ে সাক্ষাত করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলামসহ প্রশাসনের কয়েকজন কর্মকর্তাও দেখা করেন। এছাড়া নিকটাত্মীয়রা প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেছেন।

আজ সংবাদ সম্মেলন: দীর্ঘ অবকাশ শেষে সুপ্রিম কোর্ট খোলার দিন থেকে হঠাত্ করে প্রধান বিচারপতির ছুটিতে যাওয়া নিয়ে উদ্ভুত পরিস্থিতিতে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সকাল ১১ টায় সমিতি ভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল আইনজীবীদের সঙ্গে বৈঠক শেষে এই সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট বার। বৈঠকে বারের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, বার সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক এম মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, ব্যারিস্টার একেএম এহসানুর রহমান প্রমুখ আইনজীবী উপস্থিত ছিলেন।

এদিকে প্রধান বিচারপতির সাথে দেখা করার জন্য তার বাসভবনের সামনে বিকেল থেকে অপেক্ষা করছিলেন সুপ্রিমকোর্ট বারের সহসভাপতি উম্মে কুলসুম রেখা ও সদস্য আয়েশা আক্তার, ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। বার সভাপতি ও সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ আসলে তাদের সঙ্গে বাসভবনে যাবেন তারা। কিন্তু সভাপতি ও সম্পাদককে মত্স্য ভবন মোড়ে আটকে দিয়েছে বলে দাবি করেন অ্যাডভোকেট উম্মে কুলসুম রেখা। তিনি বলেন, আমরা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সাথে আলাপ করেছিলাম। তিনি জানিয়েছিলেন প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে কোনও ধরনের বাধা নেই।’ কিন্তু আজকে আমাদের বাধা দেয়া হয়েছে। আমরা এ ঘটনার নিন্দা জ্ঞাপন করছি।

গত ২ অক্টোবর এক মাসের ছুটি নিয়ে সুপ্রিম কোর্ট ত্যাগ করে কাকরাইলের হেয়ার রোডের সরকারি বাসভবনে যান প্রধান বিচারপতি এসকে সিনহা। তার এই ছুটিতে থাকা নিয়ে আদালত অঙ্গনসহ দেশব্যাপী ব্যাপক আলোচনার জন্ম দেয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ছাড়াও বিএনপির নেতৃবৃন্দ দাবি করেন প্রচণ্ড চাপ প্রয়োগ করে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানো হয়েছে। এই অভিযোগ অস্বীকার করা হয়েছে সরকারের পক্ষ থেকে। ছুটিতে গিয়ে তিনদিন বাসায় অবস্থানের পর বৃহস্পতিবার অষ্ট্রেলিয়ার ভিসার জন্য আবেদন করেন প্রধান বিচারপতি ও তার স্ত্রী সুষমা সিনহা। এরপর সন্ধ্যায় যান ঢাকেশ্বরী মন্দিরে। সেখানে লক্ষীপূজায় অংশ নেন তারা। প্রায় ২৫ মিনিট অবস্থান করে পুনরায় বাসভবনে ফিরে আসেন প্রধান বিচারপতি।