বিদেশি টুকরো

কেউ ঘুষ চাইলে জুতাপেটা করবেন

মাথাভাঙ্গা মনিটর: কেউ ঘুষ চাইলে জুতাপেটা করার পরামর্শ দিয়েছেন ভারতের তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্র শেখর রাও। সম্প্রতি সিঙ্গারেনি কোলিয়ারিস কোম্পানির এক কর্মীসভায় তিনি পরামর্শ দেন। গত সপ্তাহে সিঙ্গারেনি কোলিয়ারিসের শ্রমিক সংগঠনের নির্বাচনে জিতে ক্ষমতায় আসেন টিআরএস সমর্থিত তেলেঙ্গানা বগ্গু গনি কর্মিকা সংঘম। হায়দরাবাদের প্রগতি ভবনে তাদের একটি অনুষ্ঠানে চন্দ্রশেখর রাও বলেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে চাকরির ক্ষেত্রে আমাদের সন্তানদের ঘুষ দিতে হচ্ছে। সিক লিভ বা মেডিকেল স্কিমের টাকা পেতে আপনাদের ঘুষ দিতে হয়। আজ থেকে যে ঘুষ চাইবে তাকে জুতাপেটা করবেন।

 

সন্তানকে স্কুলে না পাঠালে বাবামাকে কারাগারে পাঠানো হবে

মাথাভাঙ্গা মনিটর: যে সব বাবা-মা তাদের সন্তানকে স্কুলে পাঠাবেন না তাদের কারাগারে পাঠানো হবে বলে হুমকি দিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের মন্ত্রী ওমপ্রকাশ রাজভর। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়া একটি ভিডিওয় দেখা যাচ্ছে, মন্ত্রী উত্তরপ্রদেশের রাসদা এলাকায় বিজেপির সমাবেশে বক্তৃতা দিচ্ছেন। বক্তৃতায় তিনি বলেন, আমি আমার পছন্দ মতো একটা আইন করবো। কেউ ছেলে-মেয়েকে স্কুলে না পাঠালে তাদের ধরে এনে পাঁচদিন থানায় বসিয়ে রাখা হবে। এ সময় তাদের খাবার দেয়া হবে না। এই সময়ে তারা সন্তানকে স্কুলে পাঠাতে অস্বীকার করলে তাদের ৬ মাস কারাগারে রাখা হবে। যে সব বাবা-মা ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে অনিচ্ছুক, তাদের বিরুদ্ধে এমন কড়া ব্যবস্থা নেয়া জরুরি।

 

ভারতের রাঘবদাস মেডিকেল কলেজে ২৪ ঘণ্টায় ১৬ শিশুর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশের গোরক্ষপুরের রাঘবদাস মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৬টি শিশুর মৃত্যু হয়েছে। মারা যাওয়া শিশুদের মধ্যে ১০ জন সদ্যোজাত। তারা হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলো। অক্সিজেন সরবরাহ বিঘ্ন ঘটায় শিশুগুলোর মৃত্যু হয়েছে। হাসপাতালসূত্রে খবর, রাঘবদাস মেডিকেল কলেজ হাসপাতালে এ বছরের আগস্টে এক সপ্তাহের মধ্যে ৬৩টি শিশুর মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ অক্সিজেনের বিল না দেয়ায় সংশ্লিষ্ট সংস্থা অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেয়। এর ফলেই শিশুগুলোর মৃত্যু হয়।

 

ভিক্ষুক বানাতে মাসের মেয়েকে অন্ধ করে দিলো বাবা

মাথাভাঙ্গা মনিটর: সন্তানের মাঝেই নিজেকে খুঁজে পায় বাবা-মা। সন্তানের মাঝেই তারা বেঁচে থাকতে চায় পৃথিবীতে। সন্তানের ভবিষতই হয়ে ওঠে তাদের ভবিষত। সন্তানকে শ্রেষ্ঠত্ব এনে দিতে নিজের হাজারটা অপমান নীরবে সহ্য করে বাবা-মা। অথচ ভারতের কোলকাতার এক বাবা নিজের ছয় মাসের কন্যাশিশুকে অন্ধ করে দিলো ভিক্ষুক বানাতে! মেয়ের চোখে ওষুধ দিয়ে অন্ধ করে দেয়া অভিযোগে সোনারপুরের সূর্য সেন কলোনির বাসিন্দা জয়ন্ত চক্রবর্তীকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, সম্পত্তি দখল করার চেষ্টা এবং মা ও ভাইকে মারধরের অভিযোগে আগে গ্রেফতার হয় জয়ন্ত। মাস দুয়েক আগে জেল থেকে ছাড়া পায়। কিছু দিন আগে স্ত্রী ও মেয়েকে কোলকাতার এক সরকারি হাসপাতালে ভর্তি করে সে। তারপর সোনারপুর থানায় গিয়ে অভিযোগ তার মা ও ভাইয়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে জানায়, স্ত্রী-মেয়ের চোখে অ্যাসিড দিয়েছে তারা।

 

ক্ষমা চেয়ে বর্ণবাদী বিজ্ঞাপন সরিয়ে নিলো প্রসাধন ব্র্যান্ড ডাভ

মাথাভাঙ্গা মনিটর: ফেসবুকে সম্প্রতি প্রসাধন ব্র্যান্ড ডাভের পোস্ট করা একটি বিজ্ঞাপনের বিরূদ্ধে বর্ণবাদের অভিযোগ ওঠেছে। আর এতে যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র বর্ণবাদ বিতর্ক শুরু হওয়ায়, ক্ষমা চেয়ে তা সরিয়ে নিয়েছে তারা। বিজ্ঞাপনটিতে একটি ভিডিও ক্লিপে তিনটি ছবি ধারাবাহিকভাবে ব্যবহার করা হয়েছে। প্রথম ছবিতে দেখা যাচ্ছে একজন কৃষ্ণাঙ্গ নারী তার পরনের টিশার্ট খুলে ফেলছেন। আর শার্টের নিচে থেকে একজন শ্বেতাঙ্গ নারী বেরিয়ে আসছেন। তৃতীয় ছবিতে দেখা যাচ্ছে শ্বেতাঙ্গ নারী তার পোশাক খুলছেন আর তারপর এক এশিয়ান নারীতে রূপান্তরিত হচ্ছেন। জানা গেছে, বিজ্ঞাপনটি প্রকাশের পর সামাজিক যোগাযোগের মাধ্যমে কোম্পানিটির ব্যাপক সমালোচনা শুরু হয়। ডাভ সামগ্রী বর্জনেরও দাবি তুলেছেন অনেকে। তারপর টুইটারে এক বার্তা দিয়ে ক্ষমা চেয়েছে কোম্পানিটি। একই সাথে বিজ্ঞাপনটিও সরিয়ে ফেলা হয়েছে।