শনিবার , সেপ্টেম্বর ২২ , ২০১৮

সজাগ হওয়ার পূর্বশর্ত লোভ সংবরণ ও মনের বাঘ বনে তাড়ানো

প্রতারকরা ওই সমাজে বেপরোয়া যে সমাজের মানুষ প্রয়োজনের তুলনায় কম সজাগ। একটু সতর্ক হলেই যে প্রতারক প্রতারণার সুযোগ পায় না তা গতপরশু চুয়াডাঙ্গা পৌর মেয়র বুঝিয়ে দিয়েছেন। ক্ষমতাসীনদলের কেন্দ্রীয় এক নেতার ব্যক্তিগত সহকারী হিসেবে পরিচয় দিয়ে অন্যকে আর্থিক সাহায্য দেয়ার অনুরোধ জানিয়ে প্রতারক নিজেই চুয়াডাঙ্গা পৌরসভায় হাজির হয়ে বেকায়দায় পড়েছে। তাকে পুলিশ গ্রেফতার করেছে। উদ্ধার করেছে বেশক’জন গুরুত্বপূর্ণ ব্যক্তির সিলমোহর।
যারা প্রতারণা করে তারা সব সময়ই তাদের কৌশলে অভিনবত্ব আনে। যার মধ্যে লুকিয়ে থাকে লোভের টোপ। বিশ্বাস স্থাপনের মতোই কথা বলে লোভের টোপ মেলে ধরে প্রতারণার ফাঁদ পাতে। পূর্বে প্রতারকরদের সশরীরে হাজির হয়েই প্রতারণা করতে হতো। তথ্য প্রযুক্তির বৈপ্লবিক পরিবর্তনে প্রতারকরাও তাদের ধরণ-বরণ পাল্টে নিয়েছে। ছদ্মবেশে পাশে বসে অজ্ঞান করে সর্বস্ব হাতিয়ে নেয়ার কৌশলেও ওরা অভিনবত্ব এনেছে যেমন, তেমনই মেইল, সেলফোনে প্রতারণার টোপেও প্রতিনিয়তই পরিবর্তন আনছে ওরা। কখনো জিনের বাদশা, কখনো দরগার গায়েবি আত্মা সেজে যেমন প্রতারণা করা হচ্ছে, তেমনই দলীয় এবং রাষ্ট্রীয় বড় বড় কর্তার কাছের মানুষ সেজেও প্রতারণার ফাঁদ পাতা হচ্ছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় এক নেতার ব্যক্তিগত সহকারী পরচয় দেয়া প্রতারক শুধু অন্যের অসুস্থতা বা অসহায়ত্বের কথা বলে সহযোগিতা করতে বলে টাকা হাতিয়ে আসছিলো না, সে গার্মেন্টস শ্রমিক জীবিত মা মারা গেছে বলেও প্রতারণামূলক অর্থ আদায় করেছে। গ্রেফতারের পর পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে তার প্রতারণার বর্ণনা দিয়েছে। চুয়াডাঙ্গা পৌর মেয়র প্রতারকের পরিচয়ে কেন্দ্রীয় নেতার সান্নিধ্য পাওয়ার সুযোগ করে দেবে লোভে পড়লে কি প্রতারক ধরা পড়তো? নিশ্চয় না। প্রতারক ধরতে পৌর মেয়রের বিচক্ষণতা প্রশংসার দাবি রাখে বটে। প্রতারকের উপযুক্ত শাস্তি নিশ্চিত করতে পারলে প্রতারণার মতো অপরাধ প্রবণতা হ্রাস পেতে বাধ্য।
সুযোগ পায় বলেই একশ্রেণির মানুষ প্রতারণা করে। সমাজের মানুষ একটু সতর্ক হলে প্রতারক ধরা পড়তে বাধ্য। অবশ্য এই সজাগ হওয়ার পূর্বশর্ত লোভ সংবরণ ও মনের বাঘ বনে তাড়ানো। লোভের টোপের পাশাপাশি প্রতারকরা ভয় নামক অস্ত্রটাও ভিতুর সামনে ব্যবহার করে। সে হিসেবে নিজেকে নিরাপদ রাখতে বাস্তববাদী হওয়া এখন খুবই জরুরি। কেননা, আশপাশেই ঘুরছে ওরা, সুযোগ পেলেই মনের ঘরে সিঁদ কেটে করবে সর্বনাশ! বসাবে পথে। ফলে সাবধান।


আরো দেখুন

মানসম্পন্ন ও পর্যাপ্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে

স্বাস্থ্যসেবা খাতের যাচ্ছেতাই অবস্থা। সরকারি হাসপাতালে চিকিৎসক সংকট, কর্মী সংকট ও অব্যবস্থাপনা এবং উপযুক্ত পরিবেশ-প্রতিবেশের …

Loading Facebook Comments ...