বিদেশি টুকরো

ম্যারাথন দৌড়ে মারা গেলেন তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: ক্যান্সার আক্রান্তদের সহায়তার জন্য অর্থ তুলতে ম্যারাথনে দৌড়ে অংশ নিয়ে হার্ট অ্যাটাকে মারা গেছেন তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী স্লিম চাকের (৫৬)। প্রায় ৫০০ মিটার দৌড়ানোর পর তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে একটি সামরিক হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। মহৎ মানবিক কাজ করার সময় স্লিম চাকের মৃত্যুবরণ করেছেন বলে উল্লেখ করে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী এক শোক বার্তায় বলেছেন, তিনি তার ভাই এবং সহকর্মীকে হারিয়েছেন। শিশুদের জন্য একটি ক্যান্সার হাসপাতাল গড়ে তোলার জন্য অর্থ জোগাড় করতে এ ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়েছিলো।

আটকের পর অস্ত্র ছিনিয়ে পুলিশ কর্মকর্তাকে খুন করলো ছাত্র

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে মাদকদ্রব্যের সন্ধান পাওয়ায় এক ছাত্রকে আটক করলে তিনি এক পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করে পালিয়েছেন। এ ঘটনার পর ক্যাম্পাস বন্ধ করে দিয়ে ওই সন্দেহভাজন ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশের সশস্ত্র দল সোয়াত। স্থানীয় সময় সোমবার রাজ্যটির লুবক শহরের টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়টির মুখপাত্র ক্রিস কুক জানান, সোমবার রাতে টেক্সাস টেক পুলিশ ছাত্রদের তল্লাশি চালায়। এ সময় মাদকদ্রব্য পেয়ে একজনকে আটক করে স্কুলপুলিশ বিভাগের হাজতখানায় নিয়ে যায় ক্যাম্পাসে দায়িত্বরত পুলিশ। এর পর ওই ছাত্র পুলিশের কাছ থেকে বন্দুক ছিনিয়ে এক কর্মকর্তার মাথায় গুলি করে পালিয়ে যান। এতে ওই কর্মকর্তার মৃত্যু হয় বলে জানান কুক।

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে ১০ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে কমপক্ষে ১০ জন মারা গেছেন। পুড়ে গেছে হাজারো ঘরবাড়ি। নাপা, সানোমা ও ইয়ুবা কাউন্টি থেকে ২০ হাজারেরও বেশি মানুষ নিরাপদ আশ্রয়ের উদ্দেশে ঘরবাড়ি ছেড়েছেন। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়,  এখন পর্যন্ত সানোমা কাউন্টিতে সাতজন, নাপায় দুজন ও মেনডোসিনোতে একজনের মৃত্যু হয়েছে। এসব অঞ্চলে ওয়াইন তৈরি হওয়ার কারণে দাবানল দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে।

সৌদি সীমান্তে সংঘর্ষে ১৮ ইয়েমেনি বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: সৌদি সীমান্তে গত ২৪ ঘণ্টা ব্যাপী সংঘর্ষে ১৮ ইয়েমেনি বিদ্রোহী নিহত হয়েছে। ইয়েমেনি সেনা কর্মকর্তারা মঙ্গলবার একথা জানায়। লোহিত সাগরের মিডি বন্দরের চারপাশে ও সৌদি সীমান্ত শহর হুথাইরার কাছাকাছি চলতি সপ্তাহে সংঘর্ষ শুরু হয় এবং তা বিদ্রোহীদের ঘাটি সাদা দ্বীপে ছড়িয়ে পড়ে। ইয়েমেনের সেনা কর্মকর্তারা জানান, বিদ্রোহীদের দখলকৃত সীমান্তের বেশ কয়েকটি শহর তাদের অনুগত বাহিনী নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে। সৌদি কর্মকর্তারা এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। লোহিত সাগর উপকূলসহ ইয়েমেনের উত্তরাঞ্চলের বেশিরভাগই বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করছে। কিন্তু মিডি বন্দরসহ সৌদি সীমান্তের কাছাকাছি বেশকিছু বিদ্রোহী এলাকা সরকার নিয়ন্ত্রণ করছে।