অসীম জ্ঞানের পরিধি ও শাদা মনের মানুষ ছিলেন তিনি

মেহেরপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সম্পাদক ইসলাম আলী মাস্টারের স্মরণসভায় বক্তারা

মেহেরপুর অফিস: প্রয়াত ইসলাম আলী একাধারে ছিলেন সাংবাদিক, রাজনীতিবীদ, শিক্ষক ও সমাজসেবক। তার জ্ঞানের পরিধি ছিলো আকাশের মতোই অসীম। আজীবন তিনি অহিংস রাজনীতির মধ্যদিয়ে সম্প্রতির মেহেরপুর গড়ার চেষ্টা করেছেন। সকাল থেকে রাত পর্যন্ত মানুষের উপকারে সময় ব্যয় করতেন। অন্যদিকে লেখনির মধ্যদিয়েও সব শ্রেণি-পেশার মানুষের মাঝে জায়গা করে নিয়েছিলেন শাদা মনের মানুষ হিসেবে। গতকাল বুধবার বিকেলে মেহেরপুর প্রেসক্লাবে প্রয়াত ইসলাম আলীর স্মরণসভায় উপরোক্ত মতামত ব্যক্ত করেন বক্তারা।
মেহেরপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, সাবেক সভাপতি, মেহেরপুর জেলা বিএনপির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, নজরুল শিক্ষা মঞ্জিলের শিক্ষক ও প্রায় অর্ধশত প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি। গত রোববার রাতে বার্ধক্যজনিত কারণে তিনি চলে গেছেন না ফেরার দেশে। ২০০০ সাল পর্যন্ত তিনি দৈনিক সংবাদের মেহেরপুর জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত মেহরপুর প্রেসক্লাব ও সাংবাদিকদের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিলো। মেহেরপুর প্রেসক্লাব আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি আলামিন হোসেন। সাধারণ সম্পাদক রফিকুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয়। বক্তারা ইসলাম আলী মাস্টারের জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। আবেগ আপ্লুত হয়ে পড়েন তারা।
বক্তারা বলেন, এক সময় আওয়ামী লীগ ও বিএনপির জেলা পর্যায়ের শীর্ষ নেতাদের মাঝে সৌহার্দপূর্ণ সম্পর্ক ছিলো। এর মূল উদ্যোক্তা ছিলেন ইসলাম আলী। শহরে পাশর্^বর্তী গ্রামের বাড়ি থেকে সকাল বেলা তিনি শহরে প্রবেশ করতেন। আবার ফিরে যেতেন সবার শেষে। বিদ্যালয়ে দায়িত্ব পালন করার পর ছুটে যেতেন সাধারণ মানুষের উপকারে। একজন সাধারণ শিক্ষক হয়েও তিনি বিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পাঠদান করাতেন। ওই সময় তার কাছ থেকে শিক্ষা গ্রহণ করে অনেকেই আজ প্রতিষ্ঠিত। ইসলাম আলী মাস্টার ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বলেও জানান তার নৈকট্য পাওয়া বক্তারা। অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ গোলাম রসুল বলেন, তিনি আমার শিক্ষক ছিলেন। শিক্ষক, রাজনীতি ও সাংবাদিকতা জীবনে কখনো তিনি কাউকে আঘাত দিয়ে কথা বলতেন না। একটি দলের নেতৃত্ব দিলেও তিনি ছিলেন সাধারণ মানুষের মাথার মণি। ইসলাম আলী মাস্টারের দেখানো পথ অনুসরণ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, ইসলাম আলী মাস্টারের মতো মানুষ আর তৈরি হয়নি। তিনি ছিলেন জেলার অভিভাবক। লোভ-লালসাহীন এই মানুষটি সারা জীবন উন্নয়নের মেহেরপুর গড়ার চেষ্টা করেছেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেহেরপুর প্রেসক্লাবের উপদেষ্টা কামারুজ্জামান, সাংবাদিক জিএফ মানমুন লাকি, বিএনপি নেতা আব্দুর রহমান, ইলিয়াছ হোসেন, আলমগীর খান ছাতু, আনারুল হক কালু ও প্রয়াত ইসলাম আলীর ছেলে বেনজির হোসেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইসলাম আলী মাস্টারের আত্মার মাগফেরাত কামনা করেন দোয়া মোনাজাত পরিচালনা করেন হোটেল বাজার জামে মসজিদ ইমাম মাও. রোকনুজ্জামান।