মঙ্গলবার , ডিসেম্বর ১২ , ২০১৭
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

প্রধান বিচারপতির বিদেশ গমনের ফাইলে রাষ্ট্রপতির স্বাক্ষর

স্টাফ রিপোর্টার: প্রধান বিচারপতি এসকে সিনহার বিদেশ গমনের সরকারি আদেশ (জিও) বৃহস্পতিবার জারি হবে। বুধবার এ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ বৃহস্পতিবার সকল আনুষ্ঠানিকতা শেষে আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। গত ৩ অক্টোবর থেকে এক মাসের ছুটি নেন প্রধান বিচারপতি সিনহা। মঙ্গলবার ওই ছুটির মেয়াদ আরও দশদিন বৃদ্ধি করা হয়। এদিনই বিদেশ যাওয়ার বিষয়টি রাষ্ট্রপতিকে অবহিত করতে তিনি সুপ্রিমকোর্টের মাধ্যমে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠান। ওই চিঠিতে বলা হয়, আগামী ১৩ অক্টোবর অথবা এর নিকটবর্তী তারিখে ঢাকা ত্যাগ করবেন প্রধান বিচারপতি। ১০ নভেম্বর অথবা এর নিকটবর্তী তারিখে বিদেশ থেকে তিনি দেশে ফিরবেন।

প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার জিও জারি প্রসঙ্গে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, বিচার বিভাগ পৃথককরণের পর থেকে প্রধান বিচারপতির ছুটি প্রধান বিচারপতি নিজেই নেন। প্রধান বিচারপতি ছুটি নেয়ার পরে এখানে তো শূন্যতা থাকতে পারে না, তাই একজনকে অস্থায়ী বিচারপতি হতে হয়। আর সংধিানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী আপিল বিভাগে কর্মে প্রবীণতম বিচারপতিকে অস্থায়ী বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। সেই জন্য প্রধান বিচারপতি রাষ্ট্রপতিকে অবহিত করেন। সেটা আগে হয়েছে যখন তিনি ছুটি নিয়েছেন। তিনি বলেন, তাদের সকলেরই কিন্তু বাইরে যেতে হলে সরকারের আদেশ লাগে। ফলে প্রথমে উনার ব্যক্তিগত সহকারী চিঠি লিখেছেন, তারপর আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেন এটার একটা কাভারিং লেটার লিখে রাষ্ট্রপতির কাছে পাঠানোর লক্ষ্যে আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। বুধবার যখন এটা আমার কাছে এসেছে আমি সেটা সই করে প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। প্রধানমন্ত্রী আজকে সই করেছেন, রাষ্ট্রপতি কিশোরগঞ্জে আছেন তিনি বিকেলে ফিরবেন তারপর তিনি সিদ্ধান্ত নেবেন।

জানা গেছে, রাষ্ট্রপতি বিকেলে বঙ্গভবনে ফিরে প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার অনুমতিপত্রের ফাইলে স্বাক্ষর করেন। এরপর সেটি পাঠিয়ে দেয়া হয় আইন মন্ত্রণালয়ে। আইন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারির পর প্রধান বিচারপতি তার সিদ্ধান্ত অনুযায়ী নির্দিষ্ট দিনে বিদেশ যেতে পারবেন। অস্ট্রেলিয়া দূতাবাস প্রধান বিচারপতি ও তার স্ত্রীকে তিন বছরের ভিসা দেয়। দেশটিতে তাদের বড় মেয়ে সূচনা সিনহা বসবাস করছেন। বিদেশে গিয়ে প্রধান বিচারপতি সেখানে উঠবেন বলে জানা গেছে।


আরো দেখুন

অধ্যাপক নাজমুল ইসলাম পানুর নির্বাচনী গণসংযোগ ও পথসভা

আলমডাঙ্গা ব্যুরো: চুয়াডাঙ্গা-১ আসনের মনোনয়ন প্রত্যাশী বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক অধ্যাপক নাজমুল …

Loading Facebook Comments ...