দুর্ঘটনা প্রতিরোধে ও সুশৃঙ্খল সড়কের জন্য সবাইকে সচেতন হতে হবে

দেশে প্রথমবারের মতো পালিত হলো জাতীয় নিরাপদ সড়ক দিবস : আলোচনাসভায় বক্তারা

মাথাভাঙ্গা ডেস্ক: দেশে প্রথমবারের মতো ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৭’ পালিত হয়েছে। ‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি’ এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ ও কুষ্টিয়াসহ সারাদেশে র‌্যালি এবং আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, দুর্ঘটনা প্রতিরোধে ও সুশৃঙ্খল সড়কের জন্য সবাইকে সচেতন হতে হবে। সড়ক নিরাপদের কাজ সরকার একা কিংবা ইলিয়াস কাঞ্চন করতে পারবেন না। এজন্য সবার সহযোগিতা দরকার। সাধারণ পথচারী থেকে উচ্চ পর্যায়ের সবার মানসিকতা পরিবর্তন করতে হবে। বক্তারা বলেন, আমাদের রাস্তাঘাট নিরাপদ করতে হবে। ‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি’ এ স্লোগান সবার কাছে পৌঁছুতে হবে। ব্যাপক জনসচেতনতাই পারে আমাদের সড়কগুলোকে নিরাপদ করতে।
চুয়াডাঙ্গায় নানা আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভার আয়োজন করে জেলা প্রশাসন ও বিআরটিএ। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ আহমদ। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন ও সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জিয়াউল হায়দার। নেজারত ডেপুটি কালেক্টর সুচিত্র রঞ্জন দাসের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) চুয়াডাঙ্গা শাখার সভাপতি অ্যাডভোকেট আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মাবুদ সরকার প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ’র মোটরযান পরিদর্শক এসএম সবুজ। এছাড়া বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সড়ক দুর্ঘটনা রোধে করনীয় দিকগুলো উল্লেখ করে বক্তব্য রাখেন।
সভায় জেলা প্রশাসক বলেন, চুয়াডাঙ্গার সড়কগুলোতে বেপরোয়া গতিতে অবৈধ যানবাহন চলাচল করছে। ফলে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে। জেলার সড়কগুলো অবৈধ দখল মুক্ত করার প্রতিশ্রুতি দিয়ে জেলা প্রশাসক বলেন, খুব শিগগিরই সড়কের পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সড়ক অবৈধ দখল মুক্ত করা হবে। আর আগামী এক বছরের মধ্যে দুর্ঘটনা মুক্ত চুয়াডাঙ্গা ঘোষণা করা হবে। এ ব্যাপারে সকলের সহযোগিতা চান জেলা প্রশাসক। সভায় নিরাপদে রাস্তা পার হওয়ার নিয়ম সংবলিত লিফলেট বিতরণ করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে র‌্যালি ও আলোচনাসভার মধ্যেদিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ১৭ পালন করা হয়েছে। গতকাল রোববার জেলা প্রশাসন ও বিআরটিএ মেহেরপুর ওই অনুষ্ঠানের আয়োজন করে। এ উপলক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ গোলাম রসুলের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহম্মেদ, বিআরটিএর সহকারী পরিচালক আতিয়ার রহমান, জেলা নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি ডাক্তার আবুল বাশার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম, জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, ট্রাক-ট্রাঙ্ক লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি আলী কদরসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বিআরটিএ’র উদ্যোগে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জাকির হোসেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ মো. রেজাউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (শৈলকুপা সার্কেল) তারেক আল মেহেদি, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, বিআরটিএ’র সহকারী পরিচালক বিলাস সরকার।
এদিকে সকাল সাড়ে ১০টার দিকে জেলা পুলিশের আয়োজনে শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে আলোচনাসভার আয়োজন করা হয়। জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি রোকনুজ্জামান রানু’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) এমদাদুল হক শেখ, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক একরামুল হক লিকু, বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি ওলিয়ার রহমান, সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম সাইদ, বাস-মিনিবাস মালিক সমিতির সড়ক সম্পাদক অহিদুল ইসলাম খোকন। এ সময় চালক, সহকারীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। বক্তারা, সড়ক দুর্ঘটনা রোধে চালক, মালিক, যাত্রীসহ সকলের সচেতন হওয়ার আহ্বান জানান।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৭’ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকালে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ‘নিরাপদ সড়ক চাই’ কুষ্টিয়া জেলা কমিটির ও বিআরটি’র আয়োজনে পৌরসভার গেট থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা কালেক্টর চত্বর হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা প্রশাসক মো. জহির রায়হান, বিআরটিএ কুষ্টিয়া সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি) শেখ আশরাকুর রহমান, নিরাপদ সড়ক চাই (নিসচা) কুষ্টিয়া জেলা কমিটির সভাপতি কেএম জাহিদ, সাধারণ সম্পাদক নুরুন্নবী বাবুসহ সংগঠনের নেতৃবৃন্দরা। পরে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।