ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের দায়ে জীবননগরে ভ্রাম্যমাণ আদালতে দুজনের জরিমানা

জীবননগর ব্যুরোঃ জীবননগর উপজেলার বালিহুদা গ্রামে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার অপরাধে ভ্রাম্যমাণ আদালতে দুজনকে জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা গতকাল সোমবার দুপুর ১২টায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ আদেশ দেন। একই সাথে আদালতের বিচারক দু’টি ড্রেজার মেশিন জব্দ করেন এবং ৫শ’ ফুট পাইপ আগুন দিয়ে পুড়িয়ে দেন।
ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় সূত্র জানায়, জীবননগর উপজেলার বালিহুদা গ্রামের মৃত ওহাব বিশ্বাসের ছেলে সাজ্জাত হোসেন বালিহুদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন শুরু করেন। এতে ওই প্রাথমিক বিদ্যালয়সহ কমিউনিটি ক্লিনিক হুমকির মুখে পড়ে। এছাড়া একই গ্রামের মৃত এরাদ আলীর ছেলে মোহাম্মদ আলী বসতবাড়ি এলাকায় ড্রেজার মেশিন দিয়ে ৪০-৫০ ফুট গভীর করে বালু উত্তোলন শুরু করেন। এতে ওই এলাকার বসতবাড়িগুলো হুমকির মুখে পড়ে। খবর পেয়ে জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা গতকাল দুপুরে ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার অপরাধে সাজ্জাত হোসেনকে ১০ হাজার টাকা জরিমানা করেন একই সাথে তার একটি ড্রেজার মেশিন জব্দ করেন এবং ৫শ’ ফুট পাইপ আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয় এবং মোহাম্মদ আলীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং তার একটি ড্রেজার মেশিন জব্দ করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. সেলিম রেজা বলেন, বালিহুদা গ্রামে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের খবর পেয়ে অভিযান পরিচালনা করেন। এ সময় দু’জনকে জরিমানা করা হয়েছে। সাজ্জাত হোসেন এবং মোহাম্মদ আলী উভয়ই মোচলেকা দিয়েছে ভবিষ্যতে তারা আর ড্রেজার দিয়ে বালু উত্তোলন করবে না এই মর্মে তাদেরকে ছেড়ে দেয়া হবে।