দেশের টুকরো

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ‘বিশ্বের স্মৃতি’ হিসেবে স্বীকৃতি দিলো ইউনেস্কো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্বের স্মৃতি’ হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। গত সোমবার প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে সংস্থাটির মহাপরিচালক ইরিনা বোকোভা এক বিজ্ঞপ্তিতে, ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) দেয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্বালাময়ী ওই ভাষণটিকে ‘ডকুমেন্টারি হেরিটেজ’ (প্রামাণ্য ঐতিহ্য) হিসেবে ঘোষণা করেন। জাতিসংঘের অঙ্গপ্রতিষ্ঠান ইউনেস্কোর প্রোগ্রাম অফিসার আফসানা আইয়ুব বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘প্রতিবছর অডিও ও ভিজ্যুয়াল রেকর্ডের জন্য ইউনেস্কোর পক্ষ থেকে বৈশ্বিক তালিকা করা হয়।

বিমান নিয়ে ‘নাশকতার পরিকল্পনা’ : পাইলটসহ গ্রেফতার ৪

 বিমান নিয়ে নাশকতার পরিকল্পনার অভিযোগে পাইলট সাব্বিরসহ (বাংলাদেশ বিমানের ফার্স্ট অফিসার) ৪ জনকে গ্রেফতার করার কথা জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গত সোমবার রাতে ঢাকার মিরপুরের দারুসসালামের বর্ধনবাড়ি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং প্রধান মুফতি মাহমুদ খান গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেফতার সাব্বির নিহত জঙ্গি আব্দুল্লাহর সহযোগী জেএমবি সদস্য। গ্রেফতারকৃত অপর তিনজন হলেন- সাব্বিরের মা সুলতানা পারভিন, তার চাচাতো ভাই আরিফুর রহমান আসিফ ও বর্ধনবাড়ি এলাকার চা দোকানি।

র‌্যাব জানায়, সাব্বির বাংলাদেশ বিমানের একটি বিমান নিয়ন্ত্রণ নিয়ে ঢাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হামলার পরিকল্পনা করেছিলো। এটি বাস্তবায়ন না হলে একটি বিমান নিয়ন্ত্রণ নিয়ে মধ্যপ্রাচ্যের একটি দেশে যাওয়ার কথা ছিলো। গত ৫ সেপ্টেস্বর বর্ধন বড়ির ২/বি নম্বর বাড়িটিতে র‌্যাব দুইদিন ধরে অভিযান চালালে জঙ্গি আবদুল্লাহ তার স্ত্রী ও তার দুই সন্তান ও তাদের দুই সহযোগী নিহত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়: মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার ফল প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার ফল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd এবং www.nubd.info থেকে পাওয়া যাবে। এছাড়া যেকোন মোবাইল থেকে SMS এর মাধ্যমে nu<space>mp<space> Roll  লিখে ১৬২২২ নম্বরে Send করে ফল জানা যাবে। মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন করার সময় বৃদ্ধি: ২০১৮ সালের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সের বিএড/বিএমএড/বিএসএড/বিপিএড/এমএড/এমএসএড/এমপিএড/ এমএসসি ইন কম্পিউটার সায়েন্স/এলএলবি শেষবর্ষের ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদনের সময় ৬ নভেম্বর ২০১৭ তারিখ রাত ১২টা পর্যন্ত বাড়ানো হয়েছে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) থেকে জানা যাবে। জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুল করিম মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

দক্ষিণ কোরিয়ায় কারাতে প্রতিযোগিতায় নায়ক আলেকজেন্ডারের রুপা জয় 

দক্ষিণ কোরিয়ায় কারাতে প্রতিযোগিতায় রুপা জিতেছেন বাংলাদেশের চিত্রনায়ক আলেকজান্ডার বো। দেশটির বুসানে ‘কোরিয়ান ইউনিভার্সিটি স্পোর্টস ফেস্টিভাল ২০১৭’ কারাতে প্রতিযোগিতায় অংশ নেন এই চিত্রনায়ক।

বাংলাদেশ কন-কারাতে ফেডারেশনের তত্ত্বাবধানে গত ২৬ অক্টোবর আলেকজান্ডারসহ সাত সদস্যের একটি টিম বাংলাদেশ থেকে কোরিয়া যায়। সেখানে পৌঁছে গেল ২৮ অক্টোবর নেপালের প্রতিযোগীকে হারিয়ে ফাইনালে ওঠেন আলেকজান্ডার। এরপর কোরিয়ার প্রতিযোগীর সঙ্গে লড়ে ফাইনাল রাউন্ডে  ১ পয়েন্টের জন্য হেরে যান। এরপর এই চিত্রনায়ককে খুশি থাকতে হয় রৌপ্য পদক নিয়েই।

জানা যায়, বাংলাদেশ ছাড়াও এই প্রতিযোগিতায় অংশ নেয় স্বাগতিক কোরিয়া, নেপাল ও কাজাকিস্তানের প্রতিযোগীরা। ৮ থেকে ৪০ বছর বয়সের প্রতিযোগিরা অংশ নেন এখানে। আমি অংশ নেই অনূর্ধ্ব ৪০ এ।