বিদেশি টুকরো

জমজম কূপের সংস্কার করবে সৌদি কর্তৃপক্ষ

সৌদি আরবের মক্কায় মসজিদ আল-হারামের ভেতরে অবস্থিত জমজম কূপ সংস্কারের উদ্যোগ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আগামী বছর রমজানের আগেই এ সংস্কারের কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণ কমিটির চেয়ারম্যান আবদুর রহমান আল সুদাইস। গত সোমবার সৌদি সরকারি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে। আল সুদাইস জানান, দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ জমজম কূপ সংস্কারের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এ কাজটি করতে সাত মাস সময় লাগবে। তবে আগামী রমজানের আগেই এ কাজ শেষ হয়ে যাবে।

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের টানেল ধসে ২০০ জনের মৃত্যু

 উত্তর কোরিয়ায় পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের টানেল ধসে দুই শতাধিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে জাপানি টিভি আসাহি। ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক বেনামী সূত্রের বরাতে জাপানি সম্প্রচারকারীরা জানিয়েছে এ কথা।

গত সেপ্টেম্বরের ১০ তারিখ বা তার কাছাকাছি সময়ে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পাংরিতে ঘটে এই ঘটনা। টিভি আসাহি জানিয়েছে, পারমাণবিক পরীক্ষার পরে একটি টানেল ধসে শতাধিক শ্রমিক আটকে পড়ে। আর এদের উদ্ধার করতে গেলে দ্বিতীয় বার ধসের ঘটনা ঘটে। আর এই দুর্ঘটনায় দুই শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া তার ষষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী পারমাণবিক বিস্ফোরণ ঘটায়।

টোকিও’র এক ফ্ল্যাট থেকে ছিন্ন মস্তকসহ ৯টি লাশ উদ্ধার

 জাপানের রাজধানী টোকিও’র উপকণ্ঠের একটি ফ্ল্যাট থেকে পুলিশ দু’জনের ছিন্ন মস্তকসহ নয়জনের লাশ উদ্ধার করেছে। মস্তক দুটি একটি শীতল বক্সে রাখা ছিলো। গতকাল মঙ্গলবার সরকারি সংবাদমাধ্যম একথা জানায়। জাপানের সরকারি সম্প্রচার কেন্দ্র এনএইচকে’র খবরে বলা হয়, এ ঘটনায় ২৭ বছর বয়সী তাকাহিরো শিরাইশি নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। সে টোকিও’র দক্ষিণে জমা’র ওই অ্যাপার্টমেন্টে বসবাস করে। পুলিশের মুখপাত্র তাৎক্ষণিকভাবে খবরটি নিশ্চিত করতে পারেননি।

এদিকে কর্তৃপক্ষ এ ঘটনায় ২৩ বছর বয়সী এক নারীকে খুঁজছে। কেননা, এই ঘটনায় ওই নারী ও শিরাইশির মধ্যে একটি যোগসূত্র থাকার কথা জানতে পেরেছে তারা। জিজি প্রেস জানায়, পুলিশ সোমবার ওই অ্যাপার্টমেন্টের প্রবেশ পথে একটি শীতল বক্সের ভিতর থেকে দুটি ছিন্ন মস্তক উদ্ধার করে। পরে মঙ্গলবার তারা ওই অ্যাপার্টমেন্ট থেকে আরো নয়টি লাশ উদ্ধার করে।

মাঝ আকাশে কিসের সঙ্গে ধাক্কা খেলো মার্কিন বিমান?

যুক্তরাষ্ট্রের একটি চার্টার্ড বিমান গত শনিবার রাতে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিশ থেকে ইলিনয়ে’র শিকাগো শহরে যাচ্ছিল। দেশটির এনবিএ বাস্কেটবল টিমের খেলোয়াড়দের বহনকারী বিমানটি যখন ওকলাহোমা শহরের ৩০ হাজার ফুট ওপরে, ঠিক তখনই কি যেন ধাক্কা দিল বিমানটিকে?

চালকের অবশ্য ধারণাই ছিলো না সেই ধাক্কা কতোটা জোরালো ছিলো। তাছাড়া দিগন্তহীন খোলা আকাশে শক্ত বস্তু কোথায়, যে সংঘর্ষ হবে? বড় ধরনের ঝাঁকি খেলেও বিমানের সবাই ছিলো অক্ষত। পরে ডেল্টা এযারলাইনসের ১০১-৬৯ ফ্লাইটটিও নির্বিঘ্নেই গন্তব্যে পৌঁছায়। কিন্তু গন্তব্যে এসে মাটিতে নামার পর সবার চোখ তো কপালে। বিমানের সামনের অংশটি একেবারে চ্যাপ্টা হয়ে গেছে। ঠিক যেন কোনো পাগলা ষাঁড় দারুণ ক্রোধে বিমানটিকে গুঁতো মেরেছে।