ক্ষমতাধর একশ নারীর তালিকায় শেখ হাসিনা ৩০তম

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় আরো ওপরের দিকে উঠে এসেছেন। যুক্তরাষ্ট্রের অর্থবাণিজ্যের এই সাময়িকী গত বুধবার ২০০৭ সালের যে তালিকা প্রকাশ করেছে, সেখানে শেখ হাসিনার অবস্থান ৩০ নম্বরে। গতবার এ তালিকায় তার অবস্থান ৩৬ নম্বরে ছিলো, তার আগের বছর ছিলো ৫৯ নম্বরে। টানা সপ্তমবারের মতো ক্ষমতাধর নারীদের এ তালিকার শীর্ষ স্থানটি ধরে রেখেছেন অ্যাঙ্গেলা মারকেল, যিনি সম্প্রতি টানা চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে সরিয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। হিলারি ছিটকে গেছেন ৬৫ নম্বরে। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস এক ধাপ এগিয়ে রয়েছেন তৃতীয় অবস্থানে। তার পরেই রয়েছেন ফেসবুক প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ। আর পঞ্চম স্থানে রয়েছেন জেনারেল মোটরসের সিইও মেরি ব্যারা।
ফোর্বসের প্রতিবেদনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ‘লেডি অব ঢাকা’ হিসেবে বর্ণনা করে বলা হয়েছে, অং সান সুচির বিপরীত অবস্থানে দাঁড়িয়ে শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তা করার অঙ্গীকার করেছেন; তাদের আশ্রয়ের জন্য ২ হাজার একর জমি বরাদ্দ দিয়েছেন।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের মানুষের ভারতে আশ্রয় নেয়ার কথা স্মরণ করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেছেন, এই বিপুল সংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেয়া ছিলো মানবিক দায়িত্ব। মিয়ানমারের নেত্রী নোবেল বিজয়ী অং সান সুচি গত বছর ফোর্বসের এই তালিকায় ছিলেন ২৬ নম্বরে। এবার তার অবস্থান শেখ হাসিনার পেছনে, ৩৩তম অবস্থানে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, ফোর্বসের এবারের তালিকার অর্ধেক নারীই যুক্তরাষ্ট্রের নাগরিক। যুক্তরাজ্যের আছেন আটজন। আর বাকি ইউরোপের ১৩ জন এই তালিকায় এসেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তনয়া ইভাঙ্কা ট্রাম্প প্রথমবারের মতো এই তালিকায় এসেই স্থান পেয়েছেন ১৯ নম্বরে। আর জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত নিকি হেলি আছেন ৪৩ নম্বরে।
ক্ষমতাধর ১০০ নারীর এবারের তালিকায় ৯৭তম স্থানে রয়েছেন বলিউড অভিনেত্রী ইউনিসেফের গুডইউল অ্যাম্বাসেডর প্রিয়াঙ্কা চোপড়া।
যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা গত কয়েক বছর এ তালিকায় থাকলেও এবার আর তার জায়গা হয়নি।