জেলহত্যা দিবস: চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে জাতীয় ৪ নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ

সাম্প্রদায়িক অপশক্তি জামায়াত-শিবির ও বিএনপির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান
মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে জেলহত্যা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। পালিত কর্মসূচির মধ্যে ছিলো আলোচনাসভা, মিলাদ ও শোক র‌্যালি। আলোচনাসভায় বক্তারা জাতীয় ৪ নেতাকে কীভাবে এবং কেনো হত্যা করা হয় তার বর্ণনা প্রজন্মের সামনে তুলে বলেন- অসাম্প্রদায়িক দেশ গড়তে বিএনপি জামায়াত জোটকে রুখতে হবে। এই অপশক্তি দেশ বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়ে দেশের ক্ষতি ডেকে আনে। জেলহত্যা দিবস উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে জেলা আওয়ামী লীগ কার্যালয় চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন দলটির নেতাকর্মীরা। এ ছাড়া বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ছবিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, দলীয় পতাকা উত্তোলন করেন প্রচার সম্পাদক ফেরদৌস ওয়ারা সুন্না। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রমিক লীগের সভাপতি আফজালুল হক, উপপ্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাস, ক্রীড়া সম্পাদক আরশাদ উদ্দিন চন্দন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রেজাউল করিম ও জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি রুবাইত বিন আজাদ সুস্থি প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে আওয়ামী লীগের সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠণের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। বিকেলে জেলা আওয়ামী লীগ কার্যালয় চত্বরে জেলহত্যা দিবসের আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অপরদিকে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যায় চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের আয়োজনে কেদারগঞ্জ নতুন কার্যালয়ে জাতীয় ৪ নেতার আত্মার মাগফেরাত কামনা করে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের যুগ্মসাধারণ সম্পাদক জাকির হুসাইন জ্যাকির পরিচালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহসভাপতি আলী আহম্মেদ, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাড. শফিকুল ইসলাম শফি, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ নেতা বিশিষ্ট মুক্তিযোদ্ধা আফসার উদ্দীন, চুয়াডাঙ্গা জেলা কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক নেফাউর রহমান ডেভিড প্রমুখ। বক্তারা বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর বাংলাদেশকে মেধা শূন্য করতে জাতীয় ৪ নেতাকে হত্যা করা হয়। কিন্তু তারা জানতো না বাঙালি মাথা নোয়াবার নয়। শত চেষ্টা করেও দমাতে পারেনি বাঙালিদের। অনুষ্ঠান পরিচালনা করেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ। আলোচনাসভা শেষে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলহত্যা দিবস পালন করা হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীনের সঞ্চলানায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুস সামাব বাবলু বিশ্বাস, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়া উদ্দিন বিশ্বাস, সাধারণ সম্পাদক আমাম হোসেন মিলু, সদর উপজেলা সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন আহামেদ চুন্নু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মফিজুর রহমান, আওয়ামী লীগ নেতা মুত্তাকিম খোকন, আব্দুস সালাম, কাজী শহীদ, জেলা ছাত্রলীগের সভাপতি বারিকুল ইসলাম লিজন প্রমুখ। পরে সেখানে দোয়া করা হয়। অপরদিকে মেহেরপুর জেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। বিকেলে শহরের কোর্ট মোড়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা লাভলী ইয়াসমিন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদিকা মাহাফুজা খাতুন, সদর থানা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদিকা বেদেনা খাতুন, গাংনী উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী নূরজাহান বেগম, শহর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রেহেনা মান্নান, সাংগঠানিক সম্পাদিকা সফুরা খাতুন, মেহেরপুর আওয়ামী সাংস্কৃতিক ফোরামের আহ্বায়ক অ্যাড. আব্দুল আল মামুন (রাসেল), যুগ্ম আহবায়ক কৌশিক আহম্মেদ প্রমুখ। পরে সেখানে দোয়া করা হয়।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে ১ মিনিট নিরবতা পালন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বেলা ১১ টায় শোক র‌্যালি দলীয় কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বেলগাছি ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মন্টুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুসা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক মুক্তিযোদ্ধা, সম্পাদক আহসান মৃধা, কুমারী ইউপি চেয়ারম্যান আবু সাঈদ পিন্ট, উপজেলা কৃষকলীগের সভাপতি এম আজিজুল হক, উপজেলা আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহিদা সিরাজ, জেলা পরিষদ সদস্য কাজল রেখা। উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের উপস্থাপনায় উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল, আওয়ামী লীগ নেতা আমিরুল ইসলাম চুন্নু, পিয়ার মোহাম্মদ কচি, জাহাঙ্গীর আলম, যুবলীগ নেতা পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, যুবলীগ নেতা সাইফুর রহমান পিন্টু, আশাদুল হক ডিটু, বুলবুল আহমেদ, আবু সাঈদ টগর, সৈকত খান, আনিস, সাবেক ছাত্রলীগ নেতা মোল্লা আবু জাফর, আবু ডালিম, শাহাবুল, চঞ্চল, পৌর কাউন্সিলর মামুন-অর-রশিদ হাসান, সিরাজুল ইসলাম, টুট, ইকলুচ, মতিয়ার রহমান, তোতা মেম্বর, রেজাউল হক, উপজেলা ছাত্রলীগের সভাপতি সালমুন আহমেদ ডন, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, পৌর ছাত্রলীগের সম্পাদক নাহিদ হাসান তমাল, কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক হাসানুজ্জামান হাসান প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে আওয়ামী লীগ নেতা নজরুল মল্লিকের বাসস্ট্যান্ডে অবস্থিত নির্বাচনী অফিসে মিলাদ-মাহফিল ও আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনাসভায় জাতীয় ৪ নেতাকে জেলখানায় নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানিয়ে তাদের রুহের মাগফেরাত কামনা করা হয়। বিকেলে আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান, যুবলীগ নেতা শামীম ফেরদৌস, কাজি সামসুর রহমান চঞ্চল, অ্যাড. আকিমুল ইসলাম, ছাত্রলীগ নেতা চঞ্চল কুমার প্রমুখ। শেষে মিলাদ-মাহফিলসহ বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।
হাসাদাহ প্রতিনিধি জানিয়েছেন, বিকাল ৪টায় জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যেগে রায়পুর বাজারে জেলহত্যা দিবস পালন ও জাতীয় চার নেতার স্মরণে দোয়ার অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক বৃহত্তর বাঁকা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক ও হাসাদাহ বহুমুখি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুর রহমান, আওয়ামী লীগ নেতা ও সাবেক ইউপি সদস্য আ: রশিদ, যুবলীগ নেতা আব্দুর রশিদ, সোহরাব হোসেন, শওকত আলী, স্বপন, মশিয়ার, সাইদুর আলম, আওয়ামী লীগ নেতা ইসলাম বিশ্বাস, রমজান আলী, আবু, মান্নান, নুরু, ইউনুস প্রমুখ। অনুষ্ঠান শেষে জাতীয় ৪ নেতার রূহের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন শামসুল আলম।
দর্শনা অফিস জানিয়েছে, সাম্প্রদায়িক অপশক্তি জামায়াত-শিবির ও বিএনপির বিরুদ্ধে রুখে দাড়াও এ প্রতিবাদ্যকে বুকে ধারণ করে জাতীয় ৪ নেতার জেলহত্যা দিবস দর্শনায় পালন করেছে আ.লীগ, যুবলীগ ও ছাত্রলীগ। গতকাল শুক্রবার ছিলো জাতীয় ৪ নেতার জেলহত্যা দিবস। দিবসটি পালনে দর্শনা পৌর আ.লীগের আয়োজনে সকাল ৮ টার দিকে পৌর আ.লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় শোকপতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মজিবর রহমান সহ জাতীয় ৪ নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহম্মেদ, এএইচএম কামরুজ্জামান, ক্যাপ্টেন মুনসুর আলীর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে অনুষ্ঠিত হয়েছে স্মরণসভা। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা আ.লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ। বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা আ.লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম, দামুড়হুদা উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, হাজি জয়নাল আবেদীন, বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, গোলাম ফারুক আরিফ, মোতালেব হোসেন, মোমিনুল ইসলাম, আ. রফিক কাবি, বিল্লাল হোসেন, রবিউল হক, আ. গফুর, কেরুজ শ্রমিক নেতা মনিরুল ইসলাম প্রিন্স, দাউদ হোসেন। দর্শনা পৌর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও আলোচনা করেন যুবলীগ নেতা আ. হান্নান ছোট, ইকবাল হোসেন, সোলায়মান কবির, মামুন শাহ, রেজাউল ইসলাম, মনির সরদার, শহিদুল ইসলাম, লাল্টু, ফারুক, ছাত্রলীগ নেতা আরিফ মল্লিক, রফিকুল ইসলাম ববি, আশরাফুল ইসলাম, নাহিদ পারভেজ, তোফাজ্জেল হোসেন তপু, লোমান, রিপন, মিল্লাত, অপু সরকার, রায়হান, প্রভাত, শফি, সুমন প্রমুখ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, বিন¤্র শ্রদ্ধায় ঝিনাইদহে জেলা হত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টার দিকে সেখান থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে সাবেক প্রতিমন্ত্রী জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এমপি ও সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু বক্তব্য রাখেন। এসময় জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. আব্দুল ওয়াহেদ জোয়ার্দ্দার, অ্যাড. আব্দুর রশিদ, যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. আক্কাস উদ্দিন, মাসুদ আহম্মেদ সঞ্জু, সাংগঠনিক সম্পাদক মাহমুদুল ইসলাম ফোটন, অশোক ধর, এম হাকিম, দফতর সম্পাদক আছাদুজ্জামান আছাদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও জজ কোর্টের পিপি অ্যাড. ইসমাইল হোসেন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক একরামুল হক লিকু, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাড. বিকাশ কুমার ঘোষ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সামাদসহ আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ সহ অংগসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়াও দিবসটি উপলক্ষে বিকেলে আলোচনা সভারও আয়োজন করা হয়।