জীবননগর বিএনপি নেতা হাজি সাইদুর রহমান ধুন্দু জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে

জীবননগর ব্যুরো: জীবননগর উপজেলার উথলী ফার্মপাড়া রেলগেটে সৈয়দপুরগামী আপ সুন্দরবন ট্রেনের ধাক্কায় আহত জীবননগর উপজেলা বিএনপি নেতা ও বিশিষ্ট পরিবহন ব্যবসায়ী হাজি সাইদুর রহমান ধুন্দুর শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটেছে। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে তিনি। তাকে লাইফ সার্পোটে নেয়ার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। অবস্থার অবনতি ঘটায় গতকাল রোববার রাতে চিকিৎসকরা তাকে লাইফ সাপোর্টে রাখার পরামর্শ দিয়েছেন। যে কোন মুহূর্তে তাকে লাইফ সাপোর্টে নেয়া হতে পারে। তবে চিকিৎসকরা তার শারীরিক অবস্থার উন্নতি নিয়ে হাল ছেড়ে দিয়েছেন বলে তার এক নিকট আত্মীয় জানিয়েছেন। গত ১৫ সেপ্টেম্বর জীবননগর উপজেলার উথলী ফার্মপাড়া রেল গেটে ট্রেনের ধাক্কায় স্ত্রীসহ তিনি মারাত্মকভাবে আহত হন। জীবননগর শহরের বাসিন্দা উথলী গ্রামের মৃত খলিলুর রহমানের ছেলে হাজি সাইদুর রহমান ধুন্দু জেলা বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি ও উথলী ইউনিয়নের পরিষদের দুবারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান। তিনি পরিবহন ব্যাবসার পাশাপাশি উপজেলা বিএনপির একাংশের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। গত ১৫ সেপ্টেম্বর রাত আনুমানিক ১০টা ৪৪ মিনিটের দিকে গ্রামের বাড়ি উথলী থেকে স্ত্রী পারভীন সুলতানা বন্যাকে নিয়ে নিজে পাজেরো জিপ চালিয়ে শহরের বাসায় ফিরছিলেন। উথলী ফার্মপাড়ার অরক্ষিত রেলগেট পার হতে গেলে রেল লাইনের ওপর তার জিপের স্টার্ট বন্ধ হয়ে যায়। ট্রেন আসতে দেখে তিনি পূনরায় দ্রুত স্টার্ট দেয়ার চেষ্টা করছিলেন। এ সময় খুলনা থেকে সৈয়দপুরগামী ৭২৫ আপ সুন্দরবন এক্সপ্রেস তাদের জিপটিকে সজোরে ধাক্কা দেয়। ট্রেনের ধাক্কায় জিপটি দুমড়ে-মুচড়ে প্রায় ২০০ গজ দুরে গিয়ে ছিটকে পড়ে এবং জিপ গাড়ীটির ভেতরে স্ত্রীসহ তিনি আটকা পড়েন।
এলাকাবাসী অচেতন অবস্থায় আহত দুজনকে উদ্ধার করে রাতেই হাজি সাইদুর রহমান ধুন্দুকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ও স্ত্রীকে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করে। ধুন্দুর অবস্থা সংকটাপন্ন হওয়ায় কর্তব্যরত চিকিৎসক রাতেই তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। স্বজনরা তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে নিয়ে ভর্তি করেন। দফায় দফায় চিকিৎসকরা তাকে পরীক্ষা-নিরীক্ষা করেন। চিকিৎসকরা তার মস্তিষ্কের অসংখ্য স্থানে রক্তক্ষরণ হওয়ার আলামত দেখতে পায় । তাকে আইসিইউতে ৭২ ঘন্টার জন্য নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। জ্ঞান না ফিরলেও পরবর্তীতে তাকে বেডে স্থানান্তর করা হয়। এক পর্যায়ে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে সর্বশেষ তেজগাঁওয়ের ইন পালস্ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। এখানে ক্ষণে ক্ষনে তার অবস্থার পরিবর্তন হতে থাকে।
সবর্শেষ শনিবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হয়। গতকাল রোববার চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে পান হাজি সাইদুর রহমান ধুন্দুর ব্রেনের নার্ভ ছিঁড়ে ড্যামেজ হয়ে গেছে। শরীরের ক্ষত থেকে ইনফেকশন সৃষ্টি হয়ে রক্তে ছড়িয়ে পড়েছে এবং কিডনি ও হার্ড ঠিকমতো কাজ করছে না। যে কারণে চিকিৎসকরা তার শারীরিক অবস্থার উন্নতি নিয়ে আর আশার আলো দেখতে পারছেন না বলে তার পরিবারকে অবহিত করেছেন। তাকে লাইফ সার্পোটে নেয়ার পরামর্শও দেয়া হয়েছে। যে কোনো মুহূর্তে তাকে লাইফ সার্পোটে নেয়া হবে বলে সূত্রে জানানো হয়েছে।