১৭ প্রিন্স : ৪ মন্ত্রীসহ সাবেক মন্ত্রীরা গ্রেফতার

সৌদিতে দুর্নীতিবিরোধী অভিযানে তোলপাড়

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযানে ১৭ জন প্রিন্স, চারজন বর্তমান মন্ত্রী এবং প্রায় ডজন খানেক সাবেক মন্ত্রী গ্রেফতার হবার পর দেশটিতে তোলপাড় শুরু হয়েছে। জানা যাচ্ছে, আটক ব্যক্তিদের মধ্যে সৌদি ধনকুবের প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল রয়েছেন। দেশটির দুইজন সিনিয়র কর্মকর্তা এবং রয়্যাল কোর্টের এক সিনিয়র কর্মকর্তা গতকাল রোববার এই তথ্য জানিয়েছেন। গত শনিবার আটক করা হয়। তবে সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। এমনকি প্রিন্সের সঙ্গে কোনো যোগাযোগও করা যায়নি। এই অভিযানের পর দেশটির শেয়ারবাজারে ধস নেমেছে।

ধনকুবেরের গ্রেফতারের খবরে ইতোমধ্যেই তার মালিকানাধীন বহুজাতিক প্রতিষ্ঠান কিংডম হোল্ডিংসের শেয়ারের মূল্য দশ শতাংশ পড়ে গেছে। সৌদি স্টক এক্সচেঞ্জে দিনের শুরুতে ব্যবসায়িক লেনদেনে ধস নেমেছে। সৌদি স্টক এক্সচেঞ্জ আরব বিশ্বের মধ্যে সবচেয়ে বড়। সৌদি আরবের রাষ্ট্রীয় বিমান সংস্থার একটি সূত্রকে উদ্ধৃত করে জানায়, অভিযানের ভয়ে ব্যক্তিগত বিমান নিয়ে পালানোর সময় জেদ্দায় কয়েকটি জেটের উড্ডয়ন আটকে দিয়েছে নিরাপত্তা বাহিনী। ধারনা করা হচ্ছে, ওই জেটগুলোতে প্রভাবশালী ব্যক্তিরা পালিয়ে যাচ্ছিলেন। এই ধরপাকড়ের প্রতি সৌদি আরবের ধর্মীয় নেতারা সমর্থন জানিয়েছেন। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতাদের কাউন্সিল এক টুইট বার্তায় বলেছে, দুর্নীতি দমন অভিযান সৌদি আরবের সন্ত্রাসবিরোধী যুদ্ধের মতই গুরুত্বপূর্ণ।

আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন, সাবেক অর্থমন্ত্রী ইব্রাহিম বিন আসাফ যিনি তেল কোম্পানি আরামকোর বোর্ড সদস্য, বর্তমান অর্থ ও পরিকল্পনামন্ত্রী আদেল ফাকিয়েহ, রিয়াদের সাবেক গভর্ণর প্রিন্স তুর্কি বিন আব্দুল্লাহ এবং সাবেক বাদশাহ আব্দুল্লাহের আমলে রয়্যাল কোর্টের প্রধান খালিদ আল তুয়াইজিরি। এছাড়া বিনলাদেন কনস্ট্রাকশন গ্রুপের চেয়ারম্যান বকর বিন লাদেন, এমবিসি টেলিভিশন নেটওয়ার্কের মালিক আওয়ালিদ আল ইব্রাহিম, প্রিন্স তুর্কি বিন নাসের ও অ্যাডমিরাল আব্দুল্লাহ বিন সুলতানও আটক হয়েছেন। কয়েকজনকে রিটজ কার্লটন হোটেল থেকে আটক করা হয়। ন্যাশনাল গার্ডমন্ত্রী প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহকেও আটক করা হয়। ন্যাশনাল গার্ডমন্ত্রী পদে প্রিন্স খালেদ বিন আয়াফ, অর্থ ও পরিকল্পনামন্ত্রী হিসেবে মাজইয়াদ আল তুয়াইজিরি এবং ভাইস অ্যাডমিরাল ফাহাদ বিন আব্দুল্লাহকে নৌবাহিনীর কমান্ডারের পদ দেয়া হয়েছে। আটককৃতদের মধ্যে প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল হচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। তিনি ধনকুবের হওয়ায় অনেক সময় রাজপরিবারকেও তোয়াক্কা করতেন না। তালালের শেয়ার রয়েছে সিটিগ্রুপ, টুইটার, অ্যাপল এবং রুপার্ট মারডকের নিউজ করপোরেশনের মতো বড় কোম্পানিগুলোতে। তাছাড়া মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গেও তার দ্বন্দ্ব আছে। ২০১৫ সালের ডিসেম্বরে এক টুইটার বার্তায় ট্রাম্পের প্রার্থিতা নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন। ট্রাম্পও কড়া প্রতিক্রিয়া জানিয়েছিলেন। গত বছরের নভেম্বরেও তার সঙ্গে ট্রাম্পের দ্বন্দ্ব দেখা দেয়।