বিদেশি টুকরো

ভার্জিনিয়া ও নিউ জার্সির গভর্নর নির্বাচনে ডেমোক্রেটদের জয়

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া ও নিউ জার্সি অঙ্গরাজ্যের গভর্নর নির্বাচনে ডেমোক্রেট প্রার্থীরা জয়ী হয়েছেন। গত মঙ্গলবার রাজ্য দুটিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের পর হতাশ ডেমোক্রেট শিবির এই জয়ে উদ্যম ফিরে পাবে বলে ধারণা করা হচ্ছে।  ভার্জিনিয়ায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর রিপাবলিকান এড গিলেস্পিকে হারিয়ে দিয়েছেন ডেমোক্রেটদের প্রার্থী রাল্ফ নর্থহ্যাম।

আগের দফায় নর্থহ্যাম ছিলেন এই রাজ্যের লেফটেন্যান্ট গভর্নর। তিনি আরেক ডেমোক্রেট টেরি ম্যাকঅলিফের স্থলাভিষিক্ত হচ্ছেন।  অভিবাসন, কনফেডারেট আমলের মূর্তি ও গোষ্ঠী সন্ত্রাসসহ নানা বিষয়ে ভার্জিনিয়ার নির্বাচনের আগে জনমত জরিপে এগিয়ে ছিলেন গিলেস্পি।

ট্রাম্পের নেয়া বেশ কিছু কৌশলেরও সমর্থক ছিলেন গিলেস্পি; নির্বাচনে তার প্রতি সমর্থনের কথাও জানিয়েছিলেন ট্রাম্প; তবে শেষ রক্ষা হয়নি।

ফল নিশ্চিত হওয়ার পর এক অনুষ্ঠানে নর্থহ্যাম সমর্থকদের উদ্দেশে বলেন, তার জয় দেশের প্রতি একটি বার্তা দিয়েছে। ‘বিভক্তি উপড়ে ফেলার বার্তা দিয়েছে ভার্জিনিয়া, তা হলো আমরা ঘৃণা ও বিদ্বেষ সমর্থন করি না। এই নির্বাচন বার্তা দিয়েছে রাজনীতি থেকে সেসবেরও অবসানের যা দেশকে টুকরো টুকরো করছে।’

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা : শিশুসহ নিহত ৩০

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের উত্তরাঞ্চলে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ৩০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। গত মঙ্গলবার দিবাগত রাতে দেশটির হাজ্জাহ প্রদেশের হিরান এলাকায় এ হামলা চালানো হয়।

স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাধ্যমগুলোর খবরে বলা হয়, গত মঙ্গলবার মধ্যরাতের পর থেকে হিরান এলাকায় কমপক্ষে ১৬টি বিমান হামলা চালানো হয়। হামলা চলে ভোর পাঁচটা পর্যন্ত। ওই এলাকায় হুতি বিদ্রোহীদের সমর্থক শেখ হামদি ও তার পরিবারকে হত্যা করতেই ওই হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে।

হামলার বিষয়ে হুসাইন আল-বুখাইতি নামে একজন হুতি বিদ্রোহী জানান, গত মঙ্গলবার রাতে চালানো হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। এর মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশুসহ এবং একই পরিবারের ১০ সদস্য রয়েছেন।

উ. কোরিয়া নিয়ে উত্তেজনার মাঝে চীন সফরে ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এশিয়া সফরের অংশ হিসাবে দক্ষিণ কোরিয়া সফর শেষে চীনে পৌঁছেছেন। উত্তর কোরিয়া নিয়ে উত্তেজনার মাঝে তার এ সফরকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে এ বিষয়টিই প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে। চীনে যাওয়ার আগে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে এক ভাষণে ট্রাম্প উত্তর কোরিয়াকে আরও বিচ্ছিন্ন করে দেয়ার জন্য বেইজিংকে আহ্বান জানিয়েছিলেন। উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির রাশ টেনে ধরতে হোয়াইট হাউজ চীনের ভূমিকাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই বিবেচনা করে। তবে চীন বলে আসছে এ ব্যাপারে তারা যথেষ্টই চেষ্টা করে যাচ্ছে। গতকাল বুধবার চীনের বেইজিংয়ে ট্রাম্পের আগমনে তাকে আড়ম্বরপূর্ণভাবে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ট্রাম্পকে লাল গালিচা সংবর্ধনা দেয়াসহ, সামরিক ব্যান্ড বাজিয়ে স্বাগত জানানো হয়। পতাকা উড়িয়ে শিশুরা ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়াকে স্বাগত জানায়।

অথচ এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও চীন এতটা আড়ম্বর করে স্বাগত জানায়নি। প্রেসিডেন্সির শেষদিকে ওবামার চীন সফরের সময় তাকে দেয়া হয়নি লাল গালিচা সংবর্ধনা। ট্রাম্প বেইজিং সফরের আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেছেন। এর আগে, চীনের কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে শি পুনরায় মনোনীত হওয়ার পরও ট্রাম্প তাকে ধন্যবাদ জানিয়েছিলেন।

জাতিসংঘের বিবৃতিতে নাখোশ মিয়ানমার

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতার বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পরিষদের সভাপতির এক বিবৃতিতে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর নিরাপত্তা বাহিনীর নৃশংস নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এ বিবৃতির জবাবে মিয়ানমারের রাষ্ট্রীয় পরিষদের কার্যালয়ের পাল্টাবিবৃতিতে বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যে বিবৃতি দিয়েছে, মিয়ানমার তা দেখেছে। তারা মনে করছে, এ বিবৃতি বাংলাদেশের ও মিয়ানমারের দ্বিপক্ষীয় আলোচনায় বিরূপ প্রভাব পড়তে পারে। গতকাল বুধবার মিয়ানমারের স্টেট কাউন্সেলর সু চির দপ্তরের বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা পরিষদের সভাপতির এ বিবৃতি বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চলমান আলোচনার জন্য ক্ষতির কারণ হতে পারে। জাতিসংঘের বিবৃতিতে রাখাইন রাজ্যে শান্তি প্রতিষ্ঠা, সংঘাত নিরসন ও পরিস্থিতির উন্নয়নে মিয়ানমারের প্রচেষ্টার বিষয়টি আংশিক উঠে এসেছে।

সু চি তার বিবৃতিতে বলেছেন, সার্বভৌম রাষ্ট্রের ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার’ বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে জোরালো অবস্থান নেয়া রাষ্ট্রগুলোকে সাধুবাদ জানান তারা।