বিদেশি টুকরো

ফ্রান্সে জুম্মার নামাজে মেয়রের বাধা

মাথাভাঙ্গা মনিটর: রাস্তায় মুসলিমরা জুম্মা নামাজ পড়ায় ১০০ জন ফরাসি রাজনীতিবিদ নামাজ আদায়কারীদের বাধা দিয়েছেন। প্যারিসের শহরতলি ক্লিচির মেয়র রেমি মুজোর নেতৃত্বে নামাজ আদায়কারীদের বাধা দেন। এতে দুপক্ষেরই কেউ আহত হয়নি, তবে এতে ফ্রান্সে মসজিদের অপ্রতুলতার বিষয়টা উঠে এসেছে। উল্লেখ্য, ফ্রান্সে প্রায় ৫০ লাখ মুসলিম রয়েছে পশ্চিম ইউরোপের কোনো দেশের জন্য যা সর্বোচ্চ।

‘রাস্তায় অবৈধ প্রার্থনা বন্ধ কর’ লেখা বিশাল ব্যানার নিয়ে রেমি মুজো শতাধিক বিক্ষোভকারী নিয়ে এসে গত শুক্রবার শহরের মার্কেট স্কয়ারে নামাজ আদায়কারীদের বাধা দেন। কয়েক মাস আগে নামাজ পড়ার জায়গা বন্ধ করে দেয়ার প্রতিবাদে সেখানে জুম্মার নামাজ আদায় করে আসছিলো। বর্তমান মেয়র সেটিকে লাইব্রেরিতে পরিণত করেছেন। ক্লিচি সিটি হল জানিয়েছে, মুসলিমরা নবনির্মিত ইসলামিক কালচারাল অ্যান্ড প্রেয়ার সেন্টারে নামাজ আদায় করতে পারে যা গত বছর উদ্বোধন করা হয়েছে। তবে কয়েকজন মুসলিম দাবি করেছেন, ওই মসজিদ অনেক দূরে অবস্থিত এবং ছোট। ভবন নির্মাণের সেফটি স্ট্যান্ডার্ডও মানা হয়নি সেটিতে।

বিবাহ বহির্ভূত সম্পর্কের অভিযোগে শীর্ষ থাই রাজ কর্মকর্তা বরখাস্ত

মাথাভাঙ্গা মনিটর: বিবাহ বহির্ভূত সম্পর্ক জড়ানো, জোর করে প্রেমিকার গর্ভপাত ঘটানোসহ নানা কুকর্মের অভিযোগে থাইল্যান্ডের রাজ পরিবারের ব্যুরো প্রধান ডিস্টন ভাজারোদায়াবরকে খাস্ত করা হয়েছে। থাই রাজা মহা ভাজিরালংকনের অধীনে কাজ করা তিনিই সর্বশেষ বরখাস্ত হওয়া কর্মকর্তা। গতকাল শুক্রবার রাজ প্রসাদের এক বিবৃতিতে এ কথা বলা হয়। থাই রাজ পরিবারের ব্যুরো প্রধান ডিস্টন ভাজারোদায়ার বিরুদ্ধে বিবাহ বহির্ভূত সম্পর্ক স্থাপন এবং জোর করে প্রেমিকার গর্ভপাত করানোর অভিযোগ রয়েছে। তিনি প্রয়াত রাজা ভূমিবলের সময় গ্র্যান্ড চেম্বারলিন হিসাবে কর্মরত ছিলেন।

সিরিয়ায় সামরিক সমাধান নয় ট্রাম্প ও পুতিনের মতৈক্য: ক্রেমলিন

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরীয় সঙ্কটের ‘সামরিক সমাধান না করার’ বিষয়ে একমত হয়েছেন। শনিবার ক্রেমলিন একথা জানিয়েছে। এশিয়া-প্যাসিফিক শীর্ষ সম্মেলনের ফাঁকে এক বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে একথা বলা হয়। ‘দুই প্রেসিডেন্ট সিরিয়া সংঘাতের সামরিক সমাধানের না করার ব্যাপারে একমত হয়েছেন।’ তারা নিশ্চিত করেছেন যে আইএসকে পরাস্ত করতে তারা দৃঢ়প্রতিজ্ঞ বলে নিশ্চিত করেন।

প্রেসিডেন্টদের যৌথ বিবৃতিতে সিরিয়ায় তাদের সৈন্যদের মধ্যে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোয় তারা ‘সন্তোষ প্রকাশ’ করেছেন। গত কয়েকমাস ধরে যুদ্ধক্ষেত্রে আইএসের এর উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘সিরিয়ার সাধারণ মানুষের দুর্ভোগ কিভাবে লাঘব করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপের ব্যাপারে তাদের মধ্যে আলোচনা হয়েছে। তারা আগামী মাসগুলোতে সিরিয়ার সাধারণ মানুষকে মানবিক সহায়তার জন্য জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

অস্ট্রেলিয়ায় এমপি’র পদত্যাগ : সঙ্কটে সরকার

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ায় শনিবার ক্ষমতাসীন দলের আরো এক এমপি পদত্যাগ করেছেন। ফলে পার্লামেন্টের ওপর প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আর প্রাধান্য থাকছে না। পার্লামেন্টে তার দল সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। দ্বৈত নাগরিকত্বকে কেন্দ্র করে সাংবিধানিক সঙ্কটের সর্বশেষ শিকার জন আলেক্সান্ডার একজন সাবেক টেনিস তারকা। দ্বৈত নাগরিকত্ব দেশটির সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় একে কেন্দ্র করে আরো কয়েকজনকেও পদত্যাগ করতে হয়েছে।

এদিকে আলেক্সান্ডারের পদত্যাগের ফলে টার্নবুলের দল পার্লামেন্টে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। অস্ট্রেলিয়ার উচ্চ আদালত গত ২৭ অক্টোবর এ মর্মে রুল জারি করে, দেশটির সংবিধান অনুযায়ী পার্লামেন্টের উচ্চ অথবা নিম্নকক্ষের অপর পাঁচ সদস্য ওই পদে থাকার অযোগ্য। এদের মধ্যে উপ-প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন জোটের শরীক দল ন্যাশনাল পার্টির নেতা বার্নাবেই জোয়েস রয়েছেন।