দেশি টুকরো

সরকারের চাপে ‘প্রথম হিন্দু’ প্রধান বিচারপতি সিনহার পদত্যাগ: ভারতীয় গণমাধ্যম

স্টাফ রিপোর্টার: শেষ পর্যন্ত পদত্যাগ করলেন ‘বাংলাদেশের প্রথম হিন্দু’ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গত শুক্রবার কানাডা যাওয়ার পথে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন মারফত রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। ষোড়শ সংশোধনী বাতিল করায় বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের রোষের মুখে পড়েছিলেন সিনহা। গত শনিবার দুপুর ঢাকার বঙ্গভবন থেকে জানানো হয়েছে, সিনহা পদত্যাগপত্র পাঠিয়েছেন। বাংলাদেশের ইতিহাসে এর আগে কোনও প্রধান বিচারপতি পদত্যাগ করেননি। ২০১৫ সালে ১৭ জানুয়ারি বাংলাদেশের প্রথম হিন্দু প্রধান বিচারপতি হন এসকে সিনহা। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত মেয়াদ ছিলো তার।

জঙ্গি হামলার শঙ্কায় পুলিশকে ইসির চিঠি

স্টাফ রিপোর্টার: আসন্ন রংপুর সিটি কর্পোরেশনসহ ছয় সিটি নির্বাচনকে সামনে রেখে জঙ্গি হামলার আশঙ্কা করছে নির্বাচন কমিশন (ইসি)। ওই আশঙ্কা থেকে ইসির নিরাপত্তা বাড়াতে পুলিশকে চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।গত  বৃহস্পতিবার ইসির পক্ষে উপ সচিব আবদুল হালিম খান স্বাক্ষরিত চিঠি আইজিপির কাছে পাঠানো হয়। ইসির কর্মকর্তারা জানান, আগামী ডিসেম্বরে রংপুর সিটি কর্পোরেশনসহ শতাধিক ইউনিয়ন, পৌরসভা ও উপজেলায় ভোটগ্রহণ রয়েছে। এছাড়া জাতীয় সংসদ নির্বাচন ও পাঁচটি সিটি কর্পোরেশনে ভোট সামনে রয়েছে। এসব দিক বিবেচনায় রেখে নিরাপত্তা বাড়াতে অনুরোধ জানিয়েছে ইসি। তারা আরও বলেন, সীমানা নির্ধারণ, নতুন দল ও পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবার বিষয়ে প্রতিনিয়ত নির্বাচন ভবন এবং নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে অসংখ্য মানুষ আসছেন। এসব মানুষের ভীড়ের সুযোগ নিয়ে যাতে কেউ নাশকতা চালাতে না পারে সেজন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।

ডিএসইর লেনদেন হাজার কোটি টাকার কাছাকাছি

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে টানা পাঁচ কর্মদিবস ধরে সূচক বাড়ছে। সূচক বাড়ার পাশাপাশি বাড়ছে লেনদেনের পরিমাণ। গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৯৮৩ কোটি টাকা। যা আগেরদিনের তুলনায় ১৩ শতাংশ বেশি। আগেরদিন ডিএসইতে লেনদেন হয়েছিলো ৮৭০ কোটি টাকা। বাজারে লেনদেন বৃদ্ধির ক্ষেত্রে আগের দিনগুলোর মতোই সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্যাংকিং খাত। এছাড়া সূচক বৃদ্ধিতেও বড় ভূমিকা রেখেছে ব্যাংকিং খাত। গতকাল রোববার ২০৪টি কোম্পানির শেয়ারের দাম কমলেও ডিএসইর সূচক বেড়েছে মূলত ব্যাংকিং খাত ঘিরেই। এ খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম বেড়েছে গড়ে ২ শতাংশেরও বেশি।

মার্চেন্ট ব্যাংকাররা বলছেন, পুঁজিবাজারের দিকে ধীরে ধীরে বিনিয়োগকারীরা ঝুঁকছেন। অনেকেই নতুন করে পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। আর নতুন বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকই প্রাধান্য পাচ্ছে। এর কারণ হিসেবে তারা বলছেন, দীর্ঘদিন ধরেই ব্যাংকের শেয়ারের দাম তুলনামূলকভাবে নিচে ছিলো। অনেক বাংকের শেয়ারের দাম ফেসভ্যালুর (গায়ের দর) নিচেও ছিল। ফলে ব্যাংকের শেয়ারের দাম বাড়ায় অস্বাভাবিক কিছু নেই। তাছাড়া ব্যাংকের আর্থিক প্রতিবেদনের উপর মানুষের আস্থাও তুলনামূলকভাবে বেশি। তাই ব্যাংকের শেয়ারের দাম বাড়ছে। তবে ব্যাংকিং খাতে দিন দিন খেলাপি ঋণ বাড়ছে। তাই শেয়ারের দাম কম থাকলেও সব ব্যাংকের শেয়ার কেনা নিরাপদ হবে না বলে মনে করেন মার্চেন্ট ব্যাংকাররা।

ওয়াজ মাহফিলের প্রধান অতিথি নায়ক অনন্ত জলিল

স্টাফ রিপোর্টার: চিত্রনায়ক থেকে ধার্মিক হয়ে উঠা ঢাকাই সিনেমার জনপ্রিয় শিল্পী এম এ জলিল অনন্ত এবার ওয়াজ মাহফিলের প্রধান অতিথি হচ্ছেন। আগামী ১৭ নভেম্বর রাজধানীর মোহাম্মদপুরের আদাবরে ওয়াজ মাহফিলটি অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পোস্টার ছাপানো হয়েছে। পোস্টারে প্রধান অথিতি হিসেবে এম এ জলিল অনন্তের নাম লেখা দেখা যায়। অবশ্য পোস্টারে অনন্তকে চিত্রনায়ক না উল্লেক করে ‘বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক’ হিসেবে বর্ণনা করা হয়েছে। এসব পোস্টার মোহাম্মদপুর ও আদাবর এলাকার বিভিন্ন দেয়াল ও গাছে সাঁটানো দেখা যাচ্ছে। এসব পোস্টার আবার ভাইরাল হয়েছে ফেসবুক দুনিয়ায়। ওইদিন বাদ আছর ওয়াজ মাহফিল শুরু হওয়ার কথা রয়েছে। এলাকার ‘যুবসমাজ’র উদ্যোগে তৃতীয় বার্ষিক বিশাল ওয়াজ মাহফিলের প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন মাওলানা মুফতি হাবিবুর রহমান মিজবাহ্। এতে নারীদের জন্য আছে বিশেষ সুব্যবস্থা।

সম্প্রতি তিনি তাবলীগ জামায়েতের সঙ্গে সম্পৃক্ত হয়ে ইসলাম ধর্মের হুকুম-আহকামের কথা সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর আগে তিনি ধানমন্ডির এক মসজিদে তাবলীগের বৈঠকে উপস্থিত ছিলেন। সেই সঙ্গে ওই বৈঠকে শরিক হতে মুসল্লিদের আহ্বানও জানিয়েছিলেন।