দেশি টুকরো

যশোরে দুটি সিংহ ও দুটি চিতা শাবক উদ্ধার, আটক ২

স্টাফ রিপোর্টার: ভারতে পাচারকালে যশোরে ২টি সিংহ শাবক ও দুটি চিতা বাঘের শাবক উদ্ধার করা হয়েছে। এ সময় দুই পাচারকারীকেও আটক করা হয়েছে। আটককৃতরা হলেন- বগুড়ার আদমদীঘি উপজেলার বশিকুড়া গ্রামের আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু (৩১) ও নরসিংদীর পলাশ উপজেলার বকুলনগর গ্রামের মান্নান ভূঁইয়ার ছেলে রানা মিয়া (২৮)। গতকাল সোমবার সকাল ১১টার দিকে শহরতলির চাঁচড়া চেকপোস্ট এলাকা থেকে একটি প্রাডো গাড়ি থেকে এসব পশু শাবক উদ্ধার করা হয়। ভারতে পাচারের জন্য ঢাকা থেকে বেনাপোলের উদ্দেশ্যে বাচ্চাগুলো নিয়ে যাওয়া হচ্ছিলো। যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান জানান, গোপনসূত্রে তারা জানতে পারেন ৪টি বাঘের বাচ্চা পাচারের উদ্দেশে বেনাপোল নিয়ে যাওয়া হচ্ছে। এই তথ্যের ভিত্তিতে চাঁচড়া চেকপোস্টে তল্লাশিকালে একটি প্রাডো গাড়ি থেকে ওই চারটি শাবক উদ্ধার করা হয়। চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ সৈয়দ বায়োজিদ জানান, গোপন তথ্যের ভিত্তিতে ওই চারটি শাবক দুটি বাক্স থেকে উদ্ধার ও ওই দুজনকে আটক করা হয়।

শাহজালাল বিমানবন্দরে অন্তর্বাস থেকে ১০টি স্বর্ণবার জব্দ : যাত্রী গ্রেফতার

স্টাফ রিপোর্টার: শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর গতকাল সোমবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীর অন্তর্বাস (আন্ডারওয়্যার) থেকে বিশেষভাবে লুকায়িত অবস্থায় ১০টি স্বর্ণের বার জব্দ করেছে। জব্দকৃত স্বর্ণের বারের মোট ওজন ১১৬০ গ্রাম। এই স্বর্ণ ১ জন যাত্রীর অন্তর্বাসে লুকায়িত ছিল।  গ্রেফতার করা ওই যাত্রীর নাম আব্দুল মোনায়েম। তার বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে, বোর্ডিং পাস নং: 9975773428408C1, সকাল ১১টায় BG0122 যোগে চট্টগ্রাম হতে ঢাকার শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন। ডোমেস্টিক আগমনী পয়েন্ট পার হওয়ার পরে তার পরিহিত অন্তর্বাস থেকে এই স্বর্ণের বারগুলো জব্দ করা হয়। বিমানের ফ্লাইটটি মাস্কাট থেকে চট্টগ্রাম হয়ে সকালে ঢাকায় আসে। ধারণা করা হচ্ছে যে আকাশপথে মাস্কাট থেকে আগত কোন যাত্রীর থেকে এই স্বর্ণ হস্তান্তর হয়েছে। তার কাছ থেকে সর্বমোট ১০টি স্বর্ণের বার উদ্ধার করে শুল্ক গোয়েন্দারা। জব্দ হওয়া স্বর্ণের মূল্য ৫৮ লক্ষ টাকা। যাত্রী আব্দুল মোনায়েমকে শুল্ক আইনে গ্রেফতার করা হয়েছে। তাকে বিমানবন্দর থানায় সোপর্দ করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানানো হয়েছে।

১৭ লাখ টাকা দামের সোনা দিয়ে মোড়ানো ফোন জব্দ

স্টাফ রিপোর্টার: শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর রাজধানীর গুলশান, বসুন্ধরা সিটি মার্কেট ও ধানমন্ডি এলাকায় অবৈধভাবে মোবাইল আমদানিকারকদের বিরুদ্ধে বিশেষ অভিযান চালিয়েছে। এ সময় অত্যাধুনিক ড্রোনসহ বিপুল পরিমাণ মোবাইলফোন জব্দ করা হয়। এর মধ্যে ভারটু ব্র্যান্ডের একটি এক্সক্লুসিভ মোবাইলফোনসেট জব্দ করা হয়। এই ফোনটি স্বর্ণ দিয়ে মোড়ানো এবং এর স্ক্রিন নীলকান্তমনির তৈরি। বাংলাদেশি টাকায় এই ফোনের দাম প্রায় ১৭ লাখ টাকা। বসুন্ধরা মার্কেটের ৯টি দোকান, গুলশান এভিনিউর একটি ও ধানমন্ডির অরচার্ড পয়েন্টে একটিসহ মোট ১১টি দোকানে এই অভিযান পরিচালিত হয়। অভিযানে চোরাইপথে আনা আইফোন-১০ সহ অন্যান্য মূল্যবান ব্র্যান্ডের প্রায় ২ শতাধিক মোবাইলফোন জব্দ করা হয়। এর মধ্যে আইফোন, স্যামসাং গ্যালাক্সি এস৮, নোকিয়া এক্স৩, ব্ল্যাকবেরি রয়েছে। জব্দকৃত মোবাইল সেটগুলোর মধ্যে ১৫টি আইফোন-১০, অন্যান্য মডেলের আইফোন ১১৮টি, এপল আইপ্যাড আটটি, স্যামসাং ৫৮টি, নোকিয়া দুটি, ভারটু ব্র্যান্ডের একটি এবং ব্ল্যাকবেরি দুটি রয়েছে। জব্দ করা মোবাইলের সম্মিলিত মূল্য প্রায় এক কোটি টাকা।

গুগলের ‘বাংলা অ্যাডসেন্স’ আনুষ্ঠানিক উদ্বোধন ৪ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার: আগামী ৪ ডিসেম্বর ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে বাংলা ভাষায় অ্যাডসেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন করবে গুগল। গতকাল সোমবার গুগলের সিঙ্গাপুর অফিস থেকে এক ই-মেইল বার্তায় নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটির আঞ্চলিক ব্যবস্থাপক আহমেদ শাহ নেওয়াজ। এর আগে চলতি বছরের ২৬ সেপ্টেম্বর এক ব্লপোস্টে বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স চালু করার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। গুগল জানায়, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষার ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব কিছু বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হলো।

বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই প্রতিষ্ঠানটি গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে, যা ক্রমবর্ধমান হারে রকেট গতিতে বাড়ছে। বাংলা ভাষায় অ্যাডসেন্স চালু হওয়ার ফলে এ সংখ্যায় নতুনমাত্রা যুক্ত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।