বিদেশি টুকরো

ইরান-ইরাকে ৭.৩ মাত্রার ভূমিকম্প : নিহত বেড়ে ৩৮৭

মাথাভাঙ্গা মনিটর: ইরান-ইরাকের উত্তরাঞ্চলীয় সীমান্তে রিখটার স্কেলে ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৮৭ জন হয়েছে। গতকাল সোমবারের এই ভূমিকম্পে ৭ হাজার মানুষ আহত হয়েছে। একটি ইরানি দাতব্য সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে ৭০ হাজার মানুষ বাস্তুহারা হয়েছে। নিহতদের বেশিরভাগ ইরানের কেরমানশাহ প্রদেশের বাসিন্দা, সেখানে আরো ৪ হাজার মানুষ আহত হয়েছে। ইরাকে ৯ জন মানুষ নিহত হয়েছে, রাজধানী বাগদাদে ভূমিকম্পের পরে হাজারো মানুষ রাস্তায় নেমে আসে।

মসজিদগুলো থেকে লাউডস্পিকারে দোয়া পাঠ করে শোনানো হয়। বাগদাদের বাসিন্দা মাজিদা আমির বলেন, আমি আমার তিন সন্তানকে নিয়ে রাতের খাবার খাচ্ছিলাম। হঠাৎ ভবনগুলো যেন নাচা শুরু করলো। আমি প্রথমে ভেবেছিলাম বড় বোমা বিস্ফোরিত হয়েছে। কিন্তু এরপরই আমি শুনতে পাই, আমার আশেপাশে সবাই ভূমিকম্প বলে চিৎকার করছে।

কঙ্গোয় ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: কঙ্গোয় গত রোববার মর্মান্তিক এক ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন নিহত হয়েছে। তেলবাহী একটি ফ্রিগেট ট্রেন গিরিখাতে পড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে। জাতিসংঘ রেডিও ওকাপি এ দুর্ঘটনায় ৩৩ জন নিহত ও এতে আরো অনেকের আহত বা দগ্ধ হওয়ার কথা জানিয়েছে। কঙ্গোর কাতাঙ্গা প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। ট্রেনটি দেশটির দ্বিতীয় বৃহত্তম নগরী লুবুম্বাশি থেকে কাতাঙ্গার লুয়েনার মধ্যে চলাচল করে।

রেডিও ওকাপির খবরে বলা হয়, ট্রেনটিতে ১৩টি তেলের বগি ছিলো। লুবুদি স্টেশনের কাছে ঢাল বেয়ে ওপরে ওঠার সময় এটি লাইনচ্যুত হয় এবং গিরিখাতে পড়ে ট্রেনে আগুন ধরে গেলে এসব প্রাণহানি ঘটে। ট্রেনটিতে অনেক যাত্রী ছিলো এবং তারা অবৈধভাবে যাচ্ছিলো বলে জাতীয় রেল কোম্পানির এক সিনিয়র কর্মকর্তা জানান।

রাখাইন রাজ্যের সেনাপ্রধানকে প্রত্যাহার

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের দায়িত্বে থাকা সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের প্রধান মেজর জেনারেল মাউং সোয়েকে দায়িত্ব থেকে সরিয়ে নেয়া হয়েছে। গত শুক্রবারে তাকে প্রত্যাহারের ঘোষণা দেয় মিয়ানমারের সেনাবাহিনী। গত বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের মিয়ানমার সফরের পরপরই এ ঘোষণা এলো। সোয়ের স্থালাভিষিক্ত হচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল সোয়ি তিন্ত নেইং, যিনি এতোদিন সেনাবাহিনীর লজিস্টিক ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন। তবে ওয়েস্টার্ন কমান্ডের প্রধানকে প্রত্যাহারের কোনো কারণ দেখানো হয়নি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের উপপরিচালক মেজর জেনারেল আয়ে লুইন জানান, তাকে ঠিক কী কারণে সরানো হয়েছে তা জানি না। তাকে নতুন কোনো স্থানে এখনও পদায়ন করা হয়নি।

বাবা রাষ্ট্রপতি : বিমান সেবিকার চাকরি গেল মেয়ের

মাথাভাঙ্গা মনিটর: বাবা ভারতের রাষ্ট্রপতি হওয়ায় মেয়ে স্বাথীকে বিমান সেবিকার চাকরি থেকে সরিয়ে দেয়া হয়েছে। বিমান সেবিকা থেকে স্বাথীকে গ্রাউন্ড স্টাফ করা হয়েছে। ভারতের রাষ্ট্রপতি রাজনাথ কোবিন্দোর মেয়ে স্বাথী এয়ার ইন্দিয়ার বিমান সেবিকার পদে চাকরি করতেন। সেখান থেকে তাকে সরিয়ে গ্রাউন্ড স্টাফ করেছে এয়ার ইন্ডিয়া। একমাস ধরে স্বাথী দিল্লি বিমানবন্দরে ইন্টিগ্রেশন ডিপার্টমেন্টে কাজ করছেন। এজন্য এয়ার ইন্ডিয়া অবশ্য যথাযথ কারণও দেখিয়েছে। বিমান সংস্থার মুখপাত্র জানিয়েছেন, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দোর মেয়ে হওয়ার সুবাদে সর্বোক্ষণ নিরাপত্তার বলয়ে থাকতে হয় স্বাথীকে। দেহরক্ষী নিয়ে কখনো বিমান সেবিকার কাজ করা যায় না। সেকারণেই তাকে উপযুক্ত পদ দেয়া হয়েছে।