বিদেশি টুকরো

আফগানিস্তানে তল্লাশি চৌকিতে হামলায় ২৭ পুলিশ নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের কান্দাহারে বেশ কয়েকটি তল্লাশি চৌকিতে তালেবানের সিরিজ হামলায় ২৭ পুলিশ সদস্য নিহত হয়েছেন। তবে তালেবানরা সাংবাদিকদের জানিয়েছে, পুলিশ ও একটি বেসামরিক বাহিনীর ৪৩ জনকে হত্যা করেছে তারা এবং ১৩টি সাঁজোয়া যান ধ্বংস করেছে। পুলিশ জানায়, দক্ষিণাঞ্চলীয় প্রদেশটির এক ডজনেরও বেশি তল্লাশি চৌকিতে গত সোমবার রাতে ছয় ঘণ্টারও বেশি সময় ধরে চালানো এসব হামলায় আহত হয়েছেন আরও ১৫ পুলিশ সদস্য। হামলার সময় সরকারি বাহিনী ৪৫ জন বিদ্রোহীকে হত্যা ও ৩৫ জনকে আহত করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বিদ্রোহীরা পুলিশের ওই তল্লাশি চৌকিগুলোর একটিরও দখল নিতে পারেনি বলে জানিয়েছেন তারা। প্রদেশটির পুলিশ প্রধানের মুখপাত্র জিয়া দুরারানি গণমাধ্যমকে জানান, অতিরিক্ত সৈন্য পৌঁছানো পর্যন্ত হামলা প্রতিরোধ করে যায় পুলিশ।

সিরিয়ায় তিন দফা বিমান হামলায় শিশুসহ নিহত ৫৩

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় তিন দফা বিমান হামলায় শিশুসহ ৫৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকের মৃতদেহ থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত সোমবার দেশটির আতারেব শহরে হামলার এ ঘটনা ঘটে।  প্রত্যক্ষদর্শীরা জানান, হামলার মূল লক্ষ্য ছিলো বিদ্রোহী অধ্যুষিত স্থানীয় একটি সুপার মার্কেট। মার্কেটটিতে প্রায় শতাধিক ছোট-বড় দোকান ছিলো। স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেট জানায়, হতাহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। ভগ্নস্তূপের নিচ থেকে বাকিদের উদ্ধারে স্থানীয়দের পাশাপাশি কাজ করছে স্বেচ্ছাসেবী দলগুলো। এখনও কেউ হামলার আনুষ্ঠানিক বিবৃতি না দিলেও স্থানীয় গণমাধ্যমগুলোর দাবি, রুশ বিমান- সুখয় থেকে ছোঁড়া হয় মিসাইলগুলো। নিরাপদ জোনের আওতায় পড়ে আলেপ্পো প্রদেশের এ শহরটি।

রাখাইনে কোনো নির্যাতনের ঘটনা ঘটেনি: মিয়ানমার সেনাবাহিনী

মাথাভাঙ্গা মনিটর: রাখাইনে রোহিঙ্গা নির্যাতনে মিয়ানমার সেনাবাহিনী দায়ী নয় বলে দাবি করেছেন দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং লাইং। সেখানে কোনো নির্যাতনের ঘটনাই ঘটেনি বলে দাবি তাদের। রোহিঙ্গা সঙ্কট নিয়ে দেশটির সেনাবাহিনীর বিশেষ তদন্ত প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। আর তদন্ত প্রতিবেদনের ফল ফেসবুকে পোস্ট করেন সেনাপ্রধান জেনারেল মিন অং লাইং। প্রতিবেদনে বলা হয়, রাখাইনে কোনো ধরনের হত্যা, নির্যাতন বা ঘরবাড়ি পুড়িয়ে দেয়ার মতো ঘটনা ঘটেনি। রোহিঙ্গা নারীদের ধর্ষণ বা যৌন নিপীড়নের ঘটনাও ঘটেনি। বলপূর্বক গ্রাম ছাড়ার বিষয়টিও নাকচ করা হয়েছে। দেশটির সেনাবাহিনীর এ তদন্ত প্রতিবেদনকে আইওয়াশ হিসেবে আখ্যা দিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বিবিসিতে অশ্লীল শব্দ প্রচার!

মাথাভাঙ্গা মনিটর: বিবিসির ব্রেকফাস্ট বুলেটিনে ঘটনাস্থল থেকে লাইভ দিচ্ছেন প্রতিবেদক এমা ভার্দি। এ সময় তার কথার ফাঁকে ফাঁকে ভেসে আসছিল ভয়াবহ অশালীন শব্দ। এই শব্দ শুনে চমকে যান হাজারো দর্শক। কিন্তু এমন শব্দ শোনার পরও ভড়কে যাননি এমা। বরং তিনি না থেমে সাংবাদিকসুলভ আচরণেই ব্রেক্সিট নিয়ে লাইভ দিয়ে যাচ্ছিলেন। দ্য সান জানায়, গত শুক্রবার সকালে বিবিসির ব্রেকফাস্ট বুলেটিনের সময় প্রায় এক মিনিট ধরে এ অশালীন শব্দ হয়। এ সময় এমা ভার্দি ওয়েস্টমিনস্টারের বাইরে থেকে লাইভ দিচ্ছিলেন। পরে ভিডিওটি ভাইরাল হয়ে যায়। টুইটারে একজন লেখেন, ‘সাক্ষাৎকারের সময় পেছন থেকে আসা শব্দটি হাউস অব পার্লামেন্টের নাকি! বিবিসির হল কী!’ লিও রজারস নামের একজন লেখেন, বিবিসির ব্রেকফাস্টে অশালীন শব্দ! উদ্ভট!’ ঘটনার সময় ব্রেকফাস্ট বুলেটিনের স্টুডিওতে থাকা উপস্থাপক নাগা মানচেটি ও শার্লি স্টেইট তাৎক্ষণিক এ বিষয়ে কিছু বলেননি।