প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে একজন দক্ষ রোভার লিডার তৈরি করতে হবে

চুয়াডাঙ্গায় রোভার স্কাউটের ওয়ার্কসপ ও সাধারণ সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় বাংলাদেশ স্কাউটের গ্রুপ সভাপতি ওয়ার্কসপ ও ১৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা জেলা রোভার-এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা রোভারের কমিশনার চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান। সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা রোভারের সম্পাদক আলমডাঙ্গা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু হাসান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যক্ষ (অব.) সিদ্দিকুর রহমান, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ নওরোজ মোহাম্মদ সাঈদ ও রোভার অঞ্চলের লিডার ট্রেইনার যশোর এমএম কলেজের শিক্ষক অধ্যাপক শহীদুল ইসলামসহ বিভিন্ন কলেজ ও মাদরাসার অধ্যক্ষবৃন্দ। সার্বিক সহযোগিতায় ছিলেন, জেলা রোভারের সহকারী কমিশনার উবাইদুল ইসলাম তুহিন।
অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন ‘প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে রোভার দল গঠন নিশ্চিত করতে হবে। প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে রোভার তহবিলের আলাদা হিসাব অ্যাকাউন্ট খুলতে হবে। প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে একজন দক্ষ রোভার লিডার তৈরি করতে হবে। যেসকল শিক্ষাপ্রতিষ্ঠানে রোভার দল এখনও গঠন করা হয়নি, সেই সকল প্রতিষ্ঠানে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ছেলে ও মেয়েদের দল গঠন করতে হবে। এ কাজে যারা পিছিয়ে আছেন তারা এগিয়ে আসবেন। যাতে আমরা আরও ভালো জায়গায় পৌঁছাতে পারি।’
অনুষ্ঠানে প্রফেসর শহীদুল ইসলাম বলেন, ‘সরকারি নির্দেশ রয়েছে রোভার স্কাউটের টাকা থেকে ব্যয় নির্বাহ করতে হবে। রোভার স্কাউটের টাকা অন্য খাতে খরচ করা যাবে না। রোভার স্কাউটের ছেলে-মেয়েরা আদর্শ মানুষ হিসেবে গড়ে ওঠে। যে প্রতিষ্ঠান দল গঠন করতে চান, তারা চেষ্টা করবেন যাদের মধ্যে স্বেচ্ছাসেবক মনোভাব রয়েছে তাদেরকে নির্বাচন করা। দলে সর্বনি¤œ ১২জন এবং সর্বোচ্চ ২৪জন ছাত্র কিংবা ছাত্রী নিয়ে দল গঠন করতে হবে। সপ্তাহে ১দিন রোভার স্কাউটদের নিয়ে আলোচনায় বসতে হবে। রোভারদের একটি কক্ষ ও বসার জায়গা থাকতে হবে।’
ওয়ার্কসপে জেলার ১৯টি কলেজ ও মাদরাসায় রোভার স্কাউটের দল এখনও গঠন করা হয়নি। সদর উপজেলার তেতুল শেখ কলেজ, চুয়াডাঙ্গা পলিটেকনিক্যাল ইনস্টিটিউট ও ভিকুইন্স পলিটেকনিক্যাল ইনস্টিটিউট, আলমডাঙ্গা উপজেলার এমএস জোহা ডিগ্রি কলেজ, হারদী পলিটেকনিক্যাল ইনস্টিটিউট, হারদী কৃষি কলেজ, গোকুলখালীর ডা. আফসার উদ্দিন কলেজ, খাসকররা কলেজ, খাসকররা স্কুল অ্যান্ড কলেজে, আলমডাঙ্গা প্রাইম পলিটেকনিক্যাল ইনস্টিটিউট, নওলামারী দাখিল মাদরাসা, জামজামি স্কুল অ্যান্ড কলেজ, ওসমানপুর-প্রাগপুর ফাযিল মাদরাসা ও কাবিলনগর ফাযিল মাদরাসা, দামুড়হুদা উপজেলার দর্শনা ডিএস ফাযিল মাদরাসা ও দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, জীবননগর উপজেলার আন্দুলবাড়িয়া কলেজ, হাসাদহ মডেল দাখিল মাদরাসা ও জীবননগর দাখিল মাদরাসাসহ জেলার একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটিরও কোনো রোভার স্কাউট দল নেই।
জেলার ২৬টি কলেজ ও মাদরাসায় ২৮টি রোভার স্কাউট দল গঠন করা হয়েছে। পাশাপাশি জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার এমপি’র উদ্যোগে শহীদ আলাউল ইসলাম মুক্ত রোভার স্কাউট গ্রুপ তৈরি করা হয়েছে। প্রতিটি কলেজ ও মাদরাসার ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ভর্তির সময় কর্তৃপক্ষ ২৫ টাকা হারে ফি আদায় করে থাকে। ওই ২৫ টাকার মধ্যে ৫ টাকা জেলা রোভার স্কাউটের ফান্ডে পাঠাতে হয় এবং বাকি ২০ টাকা প্রতিষ্ঠানের রোভার স্কাউটের ব্যাংক হিসাবে জমা রাখতে হয়। ওই টাকা থেকে রোভার স্কাউটরা ব্যয় নির্বাহ করে থাকে।
সাধারণ সভায় জেলা রোভার স্কাউটের সম্পাদক অধ্যক্ষ আবু হাসান বিগত ১ বছরের আয়-ব্যয়ের হিসাব দাখিল করেন। বিগত বছরে আয় হয়েছে ১ লাখ ৯৭ হাজার ২২১ টাকা ও ব্যয় হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৯৬৫ টাকা। ফান্ডে জমা রয়েছে ৩৯ হাজার ২৯৬ টাকা।
গ্রুপ সভাপতি ওয়ার্কসপ ও সাধারণ সভায় দামুড়হুদার আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন, জীবননগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলাউদ্দীন, কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলাম, চুয়াডাঙ্গা ফাযিল মাদরাসার অধ্যক্ষ মীর জান্নাত আলী, চুয়াডাঙ্গা সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মাসরেকুল ইসলাম, চুয়াডাঙ্গা জেলা স্কাউটের সম্পাদক আব্দুল হান্নান, পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী বিশ্বাস, এমএস জোহা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওমর ফারুক, ডা. আফসার উদ্দিন কলেজের অধ্যক্ষ মাহবুল ইসলাম সেলিম ও তেতুল শেখ কলেজের অধ্যক্ষ গোলাম কিবরিয়া, গ্রুপ সভাপতি অধ্যক্ষ আব্দুল জলিল হাওলাদার ও বদরগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ সিরাজুল ইসলামসহ বিভিন্ন মাদরাসা ও কলেজের অধ্যক্ষবৃন্দ উপস্থিত ছিলেন।