বিদেশি টুকরো

দলের প্রধানের পদ হারালেন মুগাবে

মাথাভাঙ্গা মনিটর: জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল জানু-পিএফ পার্টি দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে দলের প্রধানের পদ থেকে বহিষ্কার করেছে। সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে দলটির প্রধান নির্বাচিত করেছে। এই নানগাগওয়াকে বরখাস্ত করার জেরে দেশটির সেনাবাহিনী ক্ষমতা দখল করে। ৯৩ বছর বয়সী রবার্ট মুগাবে চেয়েছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবেকে তার উত্তরসুরি হিসেবে রেখে যেতে। গত শনিবার লাখো জিম্বাবুয়ের নাগরিক মুগাবের বিপক্ষে বিক্ষোভ প্রদর্শন করে, তার পদত্যাগ দাবি করে। গতকাল রোববার মুগাবের সেনাবাহিনীর নেতৃত্বের সঙ্গে দেখা করার কথা রয়েছ। সেই উদ্দেশ্যে তার বাড়ি থেকে গাড়িবহর বের হয়ে গেছে। যে সভায় মুগাবেকে বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়েছে সে সভায় নেচে গেয়ে উদযাপন করেছেন জানু-পিএফ দলের নেতা-কর্মীরা। সেই ভিডিও টুইটার একাউন্ট থেকে পোস্ট করেছেন বিবিসির সংবাদদাতা। তিনি বলেন, সিদ্ধান্ত ঘোষণার পরে উচ্ছ্বাসে ফেটে পড়েন দলটির নেতাকর্মীরা, যদিও এখনো সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হয়নি।

প্রেমিকার বাবাসহ ৩ জনকে হত্যা করে পুলিশের আত্মহত্যা

মাথাভাঙ্গা মনিটর: প্রেমিকা সম্পর্ক ভেঙে দেয়ার হুমকি দেয়ায় প্রেমিকার বাবাসহ তিনজনকে গুলি করে হত্যার পর আত্মহত্যা করেছে ফ্রান্সের এক পুলিশ সদস্য। নিহত অন্য দু’জন সাধারণ পথচারী ছিলেন। এছাড়া শনিবার ফ্রান্সের সার্সেলেস শহরের এই ঘটনায় গুলিতে ওই ব্যক্তির প্রেমিকা, প্রেমিকার মা ও বোনও আহত হয়েছে। সার্সেলেস শহরের মেয়র ফ্রাসোয়া পুপোনি জানিয়েছেন, পুলিশ সদস্যের প্রেমিকা তাকে সম্প্রতি জানিয়েছে তার সঙ্গে সম্পর্ক রাখবে না। আর সেই ক্ষোভে ওই পুলিশ প্রথমে তার সার্ভিস পিস্তল দিয়ে দু’জনকে হত্যা করে। মেয়র ফ্রাসোয়া বলেছেন, এই দু’জনের সঙ্গে পুলিশ সদস্যের কোনো পরিচয় ছিলো না।  আমি ওই দু’জনকে চিনতাম কারণ সেখানে আমি ১০ বছর থেকেছি। এরপরে ৩১ বছর বয়সী ওই পুলিশ গাড়িতে থাকা তার প্রেমিকার মুখে গুলি করে। সেই গাড়িতে থাকা তার বাবা, মা ও বোনকেও গুলি করে। এতে প্রেমিকার বাবার মৃত্যু হয়। এরপরে সে নিজেও গুলি চালিয়ে আত্মহত্যা করে।

চীনে একটি ভবনে অগ্নিকাণ্ডে নিহত ১৯

মাথাভাঙ্গা মনিটর: চীনের বেইজিংয়ে আগুন লেগে একটি ভবনে ১৯ জন নিহত হয়েছেন। এতে আরও আটজন অগ্নিদগ্ধ হয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত শনিবার রাজধানী বেইজিংয়ের দক্ষিণ ডাক্সিং শহরে এ আগুন লাগার ঘটনা ঘটে। চীনের বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, আগুন লাগার কারণ জানা যায়নি। তবে অগ্নিকাণ্ডের ঘটনায় বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। ভবনটিতে আগুন লাগার পর তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। চীনে অগ্নিকাণ্ডের ঘটনা প্রায়ই ঘটে থাকে। গত সেপ্টেম্বরে দেশটির তাইঝউ শহরে দুটি বাড়িতে আগুন লেগে ১১ জন নিহত হন।

সৌদি ত্যাগে অতিরিক্ত ৬০ দিন সময় পাবেন প্রবাসীরা

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে অবস্থানরত বিদেশিরা তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ার পর দেশে ফেরার জন্য অতিরিক্ত ৬০ দিন সময় পাবেন বলে জানিয়েছে দেশটির পাসপোর্ট অধিদফতর। দেশটির জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট (জিডিপি) দাফতরিকভাবে বিষয়টি অনুমোদন দিয়েছে বলে জানা গেছে।

আরবের বিভিন্ন সংবাদ মাধ্যমে জানানো হয়, আকামা (সৌদি ভিসার মেয়াদ) শেষ হওয়ার পর দেশত্যাগের জন্য ৬০ দিন সময় দেয়া হবে।

জিডিপি অফিস থেকে এক টুইটবার্তায় এ বিষয়ে একজন প্রশ্নকারীর প্রশ্নের উত্তর দিয়ে বিষয়টি পরিষ্কার করেছেন। ওই প্রশ্নকারী বলেন, আমার আকামার মেয়াদ শেষ হয়েছে। আমি দেশত্যাগ করতে চাচ্ছি। এখন আমি কী করতে পারি? এর উত্তরে জিডিপি অফিস থেকে বলা হয়, কোনো সমস্যা নেই। ৬০ দিনের মধ্যে আপনাকে এক্সিট ভিসা দেয়া হবে।