দেশি টুকরো

পবিত্র ঈদে মিলাদুন্নবী ২ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের আকাশে গতকাল রোববার ১৪৩৯ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় ২১ নভেম্বর থেকে পবিত্র রবিউল আওয়াল মাস গণনা শুরু হবে এবং আগামী ২ ডিসেম্বর (১২ রবিউল আউয়াল), গত শনিবার সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে। গতকাল রোববার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে গতকাল রোববার রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ার ফলে আগামীকাল সোমবার পবিত্র সফর মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী মঙ্গলবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে।

রংপুরে সহিংসতা হলে ভোট বন্ধ : সিইসি

স্টাফ রিপোর্টার: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনের কোনো কেন্দ্রে সহিংসতা হলেই ভোট বন্ধ করে দেয়া হবে। গতকাল রোববার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সিইসি বলেন, ‘ভোটাররা যাতে নির্ভয়ে ভোট দিয়ে বাসায় ফিরে যেতে পারেন এবং সকল প্রার্থীরা যাতে তাদের নির্বাচনী প্রচারণা চালাতে পারেন- আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।’ সংখ্যালঘুদের বিষয়ে সিইসি বলেন, ‘সংখ্যালঘুরা যাতে নিরাপত্তাহীনতায় না ভোগেন, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সব ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ সময় তিনি জানান, রংপুর সিটি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে তাদের আশ্বস্ত করা হয়েছে। এর আগে সকালে নির্বাচন ভবনে রংপুর সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন (ইসি)।

বিএনপি নেতা আখতার হামিদ সিদ্দিকী আর নেই

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকী আর নেই। গতকাল রোববার বেলা ১২টা ১০ মিনিটে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ফাওয়াজ হোসেন শুভ এ তথ্য নিশ্চিত করেছেন। ৭১ বছর বয়সী এই নেতা ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী নাজনীন সিদ্দিকী, দুই ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী, মেজবাহ আরেফিন সিদ্দিকী এবং মেয়ে ফারিয়া আজীম সিদ্দিকীকে রেখে গেছেন। সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকীর মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিবৃতিতে তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বিমানবন্দরে অস্ত্র পরীক্ষার সময় কর্মকর্তা গুলিবিদ্ধ

স্টাফ রিপোর্টার: ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক প্রতিনিধির প্রটোকল কর্মকর্তার অস্ত্র পরীক্ষার সময় ঢাকা কাস্টমসের একজন রাজস্ব কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল রোববার ইইউ প্রতিনিধি মিসেস ফেদেরিকার প্রটোকল কর্মকর্তা সানকোয়েস্তের কাছে থাকা একটি পিস্তল পরীক্ষার সময় গুলির ঘটনাটি ঘটে। ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার সাইদুল ইসলাম ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সহকারী পুলিশ সুপার তারিক আহমেদ গুলির ঘটনার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। ঢাকা কাস্টমস সূত্রে জানা গেছে, আজ সকাল পৌনে নয়টার দিকে ইইউ প্রতিনিধি মিসেস ফেদেরিকা তাঁর তিনজন প্রটোকল কর্মকর্তা নিয়ে ঢাকায় আসেন। নিরাপত্তা তল্লাশির সময় ইইউ প্রতিনিধির প্রথম প্রটোকল কর্মকর্তা সানকোয়েস্ত নিজেই বিমানবন্দরের কর্মকর্তাদের অস্ত্রটি পরীক্ষার জন্য দেখাচ্ছিলেন। এ সময় একটি গুলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা রবিউল ইসলামের ডান পায়ে বিদ্ধ হয়। এরপর গুলিবিদ্ধ রবিউল ইসলামকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় পিস্তলটি জব্দ করা হয়েছে।