বিদেশি টুকরো

লেবাননের প্রধানমন্ত্রী হারিরির পদত্যাগ স্থগিত

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরব বসে দেয়া পদত্যাগের ঘোষণা স্থগিত করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। তিনি বলেন, গতকাল বুধবার লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউনের সঙ্গে বৈঠককালে আমি পদত্যাগপত্র পেশ করি। এ সময় প্রেসিডেন্ট আমাকে এটি স্থগিত করে উদ্ভূত রাজনৈতিক সঙ্কট নিয়ে আরও আলোচনা চালিয়ে যাওয়ার অনুরোধ করেন। আমি তার অনুরোধে সাড়া দিয়েছি। উল্লেখ্য, এ মাসের শুরুতে হঠাৎ করেই সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজের ফোন পেয়ে দেশটিতে ছুটে যান লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি। এরপর ৪ নভেম্বর রাতে সৌদি টেলিভিশনে প্রকাশিত এক ভিডিও বার্তায় আকস্মিকভাবে লেবাননের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দেন সৌদির দ্বৈত নাগরিক হারিরি।

জিম্বাবুয়ে নতুন প্রেসিডেন্ট পাচ্ছে শুক্রবার

মাথাভাঙ্গা মনিটর: জিম্বাবুয়ের সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন আগামী শুক্রবার। গতকাল বুধবার তার দেশে ফেরার কথা ছিলো। জিম্বাবুয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর জানিয়েছে। জিম্বাবুয়ের সংবাদমাধ্যমে খবরে বলা হয়েছে, গতকাল বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় দেশে আসার কথা ছিলো এমারসন নানগাগওয়ার। নিরাপত্তার কারণে দুই সপ্তাহ আগে তিনি দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন। এর আগে তাকে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ঠিক এক সপ্তাহ আগে জিম্বাবুয়ের সেনাবাহিনী দেশটি নিয়ন্ত্রণ নিয়ে নেয়। গৃহবন্দী করা হয় দেশটির ৩৭ বছরের শাসক মুগাবেকে। দেশটির পার্লামেন্টে মুগাবেকে অভিশংসনের প্রক্রিয়া শুরু হওয়ার পর গত মঙ্গলবার তার পদত্যাগের ঘোষণা আসে। এর আগে তিনি পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন। মুগাবের পদত্যাগের ঘোষণার পর দেশটির রাস্তায় সাধারণ মানুষকে উল্লাস করতে দেখা গেছে।

ভারতে সাংবাদিককে প্রকাশ্যে গুলি করে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ত্রিপুরা রাজ্যে এক সাংবাদিককে প্রকাশ্যে গুলি করে হত্যা করেছে ‘ত্রিপুর স্টেট রাইফেলস’ (টিএসআর)’র এক সদস্য। ঘটনার পর হত্যাকারী ওই টিএসআর সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। নিহত সাংবাদিকের নাম সুদীপ দত্ত ভৌমিক। তিনি ত্রিপুরার বাংলা দৈনিক ‘স্যন্দন’র অপরাধবিষয়ক সাংবাদিক। গত মঙ্গলবার দুপুরে তিনি সংবাদ সংগ্রহ করতে গেলে টিএসআর’র দ্বিতীয় ব্যাটালিয়নের ওই সদস্যের সঙ্গে বাক-বিতণ্ডতা হয়। এ সময় টিএসআর’র ওই সদস্য সুদীপের ওপর ক্ষুব্ধ হয়ে প্রকাশ্যে তাকে লক্ষ্য করে গুলি চালায়। এতে সুদীপ ঘটনাস্থলেই নিহত হন।

স্থানীয় পুলিশসূত্রে বলা হয়েছে, টিএসআর সদস্যের নাম নন্দগোপাল রিয়াং। তিনি পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে সুদীপ দত্ত ভৌমিককে গুলি করেন বলে অভিযোগ। পরে অভিযুক্ত নন্দগোপালকে আটক করা হয়।

ভারতের মন্ত্রীর প্রকাশ্যে মূত্রত্যাগের দৃশ্য ভাইরাল

মাথাভাঙ্গা মনিটর: প্রকাশ্যে একটি মাঠে ভারতের মহারাষ্ট্র রাজ্যের পানিসম্পদমন্ত্রী রাম শিন্ধের মূত্রত্যাগের ভিডিও  ইন্টারনেটে ভাইরাল হয়ে গেছে। দেশটির সরকার যখন মানুষকে টয়লেট ব্যবহারের জন্য উৎসাহিত করছে, ঠিক সেই  সময় ক্ষমতাসীন বিজেপির এক মন্ত্রী প্রকাশ্যে মূত্রত্যাগ করলেন। বিশ্ব টয়লেট দিবসে মহারাষ্ট্র রাজ্যের একটি মাঠে মন্ত্রীর প্রকাশ্যে মূত্রত্যাগের ভিডিও ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এ ঘটনা নিয়ে সরকারবিরোধীরা ব্যাপক সমালোচনার ঝড় তুলেছেন। তারা বলেছেন, একজন মন্ত্রীর প্রকাশ্যে মূত্রত্যাগের ঘটনা প্রমাণ করে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিচ্ছন্নতা প্রচারাভিযান ব্যর্থ হয়েছে। কিন্তু মন্ত্রী বলছেন, তিনি অস্বস্তি বোধ করছিলেন এবং কোনো টয়লেট খুঁজে না পাওয়ায় প্রকাশ্যে মূত্রত্যাগ করতে বাধ্য হয়েছেন।