দেশি টুকরো

চৌগাছায় বাসচাপায় যুব উন্নয়ন কর্মকর্তা নিহত

স্টাফ রিপোর্টার: যশোরের চৌগাছা যুব উন্নয়ন অফিসের ক্রেডিট সুপারভাইজার আবু হেনা মোস্তফা কামাল (৪৮) সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। গতকাল বুধবার সকালে যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়া শহরের সন্নিকটে এ দুর্ঘটনা ঘটে। তিনি মাগুরা জেলার শালিখা উপজেলার টিপরুল গ্রামের বাসিন্দা এবং দুইসন্তানের জনক। চৌগাছা যুব উন্নয়ন অফিসের হিসাবরক্ষক হেলাল উদ্দিন জানান, গতকাল বুধবার মোস্তফা কামাল ও তার স্ত্রী মোটরসাইকেলযোগে খুলনা শহরে শ্বশুরবাড়ি যাচ্ছিলেন। নওয়াপাড়া শহর পার হওয়ার পরই মধুমতি পরিবহনের একটি যাত্রীবাহী বাস তাদেরকে চাপা দেয়। এ ঘটনায় তিনি মারাত্মক আহত হন। আহত হন তার স্ত্রীও। স্থানীয়রা উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। তার স্ত্রীকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

শাহজালালে স্বর্ণের বার ও আমদানি নিষিদ্ধ সিগারেট জব্দ

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে আমদানি নিষিদ্ধ ২৩ হাজার ৪শ শলাকা বিদেশি সিগারেট ও ২৩২ গ্রাম স্বর্ণসহ দুই যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা। আটককৃতরা হলেন- মো. পারভেজ ও মো. আলিম। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মঈনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সিগারেটগুলো ১১৭ কার্টুনে ভর্তি ছিলো। আটক পণ্যের শুল্ককরসহ মূল্য প্রায় ১৭ লাখ ৭০ হাজার টাকা। তিনি আরও জানান, গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে দুবাই থেকে আসা নাইন-ডব্লিও-২৭২ ফ্লাইটের একটি বিমান ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে। ওই সময় শুল্ক গোয়েন্দারা গোপন সংবাদের ভিত্তিতে ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি রাখে। ওই বিমানের যাত্রী পারভেজ ২ নম্বর বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রত অতিক্রম করে চলে যাওয়ার চেষ্টা করলে তাকে আটক করা হয় এবং তার সাথে থাকা ১টি লাগেজ খুলে সেখানে আমদানি নিষিদ্ধ ২৩ হাজার ৪শ’ বিদেশি সিগারেট জব্দ করে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা।

বিএসএমএমইউর রেসিডেন্ট শিক্ষার্থীদের মাসিক সম্মানী ২০ হাজার

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) পরিচালিত রেসিডেন্সি কোর্সের বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত বেসরকারি রেসিডেন্ট শিক্ষার্থীদের মাসিক সম্মানি ভাতা (পারিতোষ) দ্বিগুণ করা হয়েছে। তারা সম্মানী ভাতা হিসেবে মাসিক ২০ হাজার টাকা করে পাবেন। যা আগে ছিলো ১০ হাজার টাকা। বিশ্ববিদ্যালয়ের ৫৮২ জন রেসিডেন্ট ছাত্রছাত্রী, ১৯টি অধিভুক্ত মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটের ৮৭৯ রেসিডেন্ট ছাত্রছাত্রী বর্ধিতহারে এ সম্মানী ভাতা পাবেন। চলতি বছরের জুলাই মাস থেকেই বর্ধিত হারের এ সম্মানী ভাতা রেসিডেন্ট ছাত্রছাত্রীদের জন্য কার্যকর হবে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত থেকে ২০ কোটি ৯৫ লাখ টাকা বরাদ্দ করায় ১৯টি অধিভুক্ত মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটের ৮৭৯ জন রেসিডেন্ট ছাত্রছাত্রীকে বর্ধিত হারে মাসিক সম্মানী ভাতা দেয়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

গতকাল বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের ২য় তলার মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট শিক্ষার্থীদের পরিবহন সার্ভিস ও বেসরকারি রেসিডেন্টদের বর্ধিতহারে সম্মানী ভাতা প্রদানের উদ্বোধন করা হয়।

বেরোবির ভর্তি পরীক্ষা শুরু ২৬ নভেম্বর

স্টাফ রিপোর্টার: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৬-৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ বছরও ভর্তি পরীক্ষার একমাত্র ভেন্যু হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নির্ধারিত হওয়ায় শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পরীক্ষা চলাকালীন ২৫-৩০ নভেম্বর পর্যন্ত একাডেমিক ক্লাস-পরীক্ষাসহ তিনটি আবাসিক হল বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ সময়ের মধ্যে পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিগণ ছাড়া আর কারো ক্যাম্পাসে প্রবেশাধিকার থাকবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইবরাহীম কবীর।

অপর দিকে ভর্তি পরীক্ষায় সকল প্রকার জালিয়াতি ঠেকাতে এবছরও ভ্রাম্যমাণ আদালত কাজ করবে বলে জানিয়েছেন ভিসি প্রফেসর ড. নাজমুল আহসান কলিম উল্লাহ। তিনি বলেন, ভর্তি কার্যক্রম শতভাগ স্বচ্ছ রাখতে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় অনিয়ম ও জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা কাজ করবেন।