আপনার ঘর আপনাকেই ঠিক রাখতে হবে

গাংনীর বামন্দী বাজারে মতবিনিময়সভায় পুলিশ সুপার আনিছুর রহমান

গাংনী প্রতিনিধি: মেহেরপুর পুলিশ সুপার আনিছুর রহমান বলেছেন, নিরাপত্তার জন্য যা খরচ করবেন তা লোকসান নয়, বিনিয়োগ। নিজের নিরাপত্তা নিজেকেই আগে চিন্তা করতে হবে। লাখ লাখ টাকা খরচে ঘরবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান করেও কোনো লাভ নেই। যদি না নিরাপত্তার ব্যবস্থা থাকে। গতকাল বুধবার বিকেলে গাংনীর বামন্দী বাজারে আয়োজিত মতবিনিময় সভায় ব্যবসায়ীদের উদ্দেশে একথাগুলো বলেন তিনি।
বামন্দী বাজারে ‘মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী’ ওই মতবিনিময় সভার আয়োজন করে বামন্দী বাজার কমিটি।
প্রধান অতিথির বক্তৃতায় পুলিশ সুপার বলেন, আপনাদের এখানে ডাকাতি হবে এতে আপনি বউ-বাচ্চা নিয়ে পথে বসবেন। আমি মামলা নিবো। সব অজ্ঞাত আসামি। পুলিশেরও লাভ উকিলদেরও লাভ। আপনার কী হবে? তাই বাজারের প্রতিটি দোকানে রাতে লাইট জ্বালাতে হবে। ৯জন নৈশপ্রহরী আছে এটি বাড়িয়ে ১২জনে উন্নীত করতে হবে। প্রতি মাসের পাঁচ তারিখে তাদের বেতন দিবেন। যে দোকানি মাসিক চাঁদা দেবে না সাত তারিখে তাদের দোকানে তালা পড়বে। বামন্দী বাজারে তালিকাভুক্ত ৭৪০ জন ব্যবসায়ীদের মাধ্যে সর্বনি¤œ একশ’ টাকার নীচে কেউ চাঁদা দিবে না। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে চুরি-ডাকাতি হলে আপনাদেরকে দায় নিতে হবে। বাজারের সার্বিক অনুকূল পরিবেশ ঠিক রাখতে সিসি ক্যামেরাসহ প্রযুক্তিগত উন্নয়নের জোর দেন তিনি।
চাঁদাবাজ ও মাদক ব্যবসায়ী এবং মাদকসেবীদের বিরুদ্ধে কঠোর অবস্থান প্রকাশ করে তিনি বলেন, আসমান থেকে মাদক পড়ে না, বৃষ্টি পড়ে। আসমান থেকেও কেউ এসে মাদক খায় না। আপনার-আমার মধ্যেই আছে। কয়জন লোক আছে? অল্প কয়েকজন। হাত-পা ভেঙ্গে দেন না, দেখা যাক না কী হয়? সব কাজ পুলিশে করবে এমন ভাবনা কেনো? আপনার ছেলেকে পালসার কিনে দিয়েছেন। পালসার নিয়ে যাচ্ছে মাদক খেতে। এর জন্য আপনিই দায়ী। আপনাকে আগে সুধরাতে হবে।
ইটভাটায় চাঁদাবাজিসহ সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতির কথা তুলে ধরে তিনি আরও বলেন, সন্ত্রাসীরা বোমের ভয় দেখায়। তাদের কয়টি অস্ত্র ও বোম আছে। আমার কিন্তু অভাব নেই। জনগণের টাকায় কেনা সরকারি অস্ত্র, গুলি ও বোমা ব্যবহার করার জন্য দিয়েছে। তাই আমার লোকজনকে (জনগণকে) শান্তিতে থাকতে না দিলে আমিও তাদেরকে (সন্ত্রাসী-চাঁদাবাজ) শান্তিতে থাকতে দেবো না।
দেশের সার্বিক উন্নয়ন-অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের জন্য দিনরাত পরিশ্রম করছেন। এখন জীবনযাত্রারমান অনেক বেড়েছে। এটি ধরে রাখতে হলে দরকার স্থীতিশীল পরিবেশ ও নিরাপত্তা। এর জন্য যার যার অবস্থান থেকে সচেতন হতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বামন্দী বাজার কমিটি সভাপতি সাবেক চেয়ারম্যান আব্দুল আওয়াল। বিশেষ অতিথির বক্তৃতায় গাংনী থানার ওসি আনোয়ার হোসেন এলাকার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন বাজারের নিরাপত্তার জন্য ব্যবসায়ীদের আগে চিন্তা করতে হবে। তাদের সার্বিক কাজে সহযোগিতা করবে পুলিশ।
বিশিষ্ট সাংবাদিক ও ব্যবসায়ী নুরুল হুদার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বামন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম ও বিশিষ্ট ব্যবসায়ী হাজি মতিয়ার রহমান। বক্তব্য রাখেন বামন্দী বাজার কমিটির নির্বাহী সদস্য বিশিষ্ট ব্যবসায়ী চপল বিশ্বাস। উপস্থিত ছিলেন বাজার কমিটির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবু, নির্বাহী সদস্য আরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল হাসান শাওন, যুগ্ম সম্পাদক ইমারুল ইসলাম, সহ-সম্পাদক আবুল বাসার, সহ-সভাপতি হবিবুর রহমান হবি, সদস্য রবিউল ইসলাম ও মেঝ বাবুসহ বাজারের বিভিন্ন শ্রেণির ব্যবসায়ীবৃন্দ।